• হাট-বাজার ইজারা আয়ের ২৫ শতাংশ ত্রাণে ব্যয় হবে

    নিজস্ব প্রতিবেদক | ০৯ মে ২০২০ | ৪:৪৩ অপরাহ্ণ

    হাট-বাজার ইজারা আয়ের ২৫ শতাংশ ত্রাণে ব্যয় হবে
    apps

    হাট-বাজার ইজারা দিয়ে আয় করা অর্থের ২৫ শতাংশ ত্রাণ বিতরণের ক্ষেত্রে ব্যয় করতে উপজেলা পরিষদকে অনুমতি দিয়েছে সরকার। এ সংক্রান্ত একটি নির্দেশনা চিঠি উপজেলা পরিষদের চেয়ারম্যান এবং উপজেলা নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠিয়েছে স্থানীয় সরকার বিভাগ।
    চিঠিতে বলা হয়েছে, মহামারি কোভিড-১৯ এর কারণে সৃষ্ট দুর্যোগ মোকাবিলায় জরুরি ত্রাণ সহায়তা প্রদান করার লক্ষে হাট-বাজার ইজারালব্ধ আয় থেকে উপজেলা পরিষদের রাজস্ব আয় হিসেবে আগত ৪১ শতাংশ অর্থ থেকে ২৫ শতাংশ ব্যয় করার অনুমতি দেয়া হলো।
    এই নির্দেশনা চলতি ২০১৯-২০ অর্থবছরের জন্য প্রযোজ্য হবে বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে।
    ‘সরকারি হাট-বাজারসমূহের ব্যবস্থাপনা, ইজারা পদ্ধতি এবং তা থেকে প্রাপ্ত আয় বণ্টন সম্পর্কিত’ নীতিমালা অনুযায়ী, হাট-বাজারের ইজারা থেকে পাওয়া অর্থের পাঁচ শতাংশ অর্থ ‘সেলামি স্বরূপ’ সরকারকে ট্রেজারি চালানের মাধ্যমে দিতে হয়। ২০ শতাংশ অর্থ দফাদার ও মহল্লাদারদের বেতন পরিশোধের জন্য দিতে হয় ইউনিয়ন পরিষদের সচিবকে।
    ইজারা আয়ের পাঁচ শতাংশ অর্থ যে ইউনিয়নে হাট-বাজার অবস্থিত সেই ইউনিয়ন পরিষদকে অতিরিক্ত দিতে হয়, চার শতাংশ মুক্তিযোদ্ধাদের কল্যাণে ব্যয়ের জন্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়কে এবং ১৫ শতাংশ (কিছু কিছু ক্ষেত্রে ২৫ শতাংশ) হাটবাজারের রক্ষণাবেক্ষণ বা উন্নয়নের জন্য হাট-বাজার ব্যবস্থাপনা কমিটি ব্যয় করতে পারে।
    এছাড়া ইজারা আয়ের ১০ শতাংশ অর্থ উপজেলা উন্নয়ন তহবিলে উপজেলার অন্তর্গত হাট-বাজারের রক্ষণাবেক্ষণ বা উন্নয়নের জন্য জমা দিতে হয়। বাকি ৪১ শতাংশ অর্থ উপজেলা পরিষদ রাজস্ব আয় হিসেবে পায়। এই অর্থ উপজেলা পরিষদের রাজস্ব ব্যবহার নির্দেশনা অনুযায়ী ব্যয় করা হয়।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৪:৪৩ অপরাহ্ণ | শনিবার, ০৯ মে ২০২০

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    রডের দাম বাড়ছে

    ১৩ জানুয়ারি ২০১৯

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি