বুধবার ১৯ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

হেদায়েত হোসেন চৌধুরীর পঞ্চম মৃত্যুবার্ষিকী আজ

বিবিএনিউজ.নেট   |   শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯   |   প্রিন্ট   |   550 বার পঠিত

হেদায়েত হোসেন চৌধুরীর পঞ্চম মৃত্যুবার্ষিকী আজ

কর্ণফুলী গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হেদায়েত হোসেন চৌধুরীর পঞ্চম মৃত্যুবার্ষিকী আজ। ২০১৪ সালের এই দিনে অনন্য কীর্তিমান এ শিল্পপতি আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব ও সহকর্মীসহ দেশ-বিদেশে অবস্থানরত লাখো অনুরাগী ও শুভানুধ্যায়ীদের কাঁদিয়ে পরপারে পাড়ি জমান। এ উপলক্ষে তার পরিবাগের বাসভবনে আজ বাদ আসর পারিবারিকভাবে দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

প্রখ্যাত শিক্ষানুরাগী, ভাষাসৈনিক ও সমাজসেবক হেদায়েত হোসেন চৌধুরী ১৯৩১ সালের পহেলা জানুয়ারি ফেনী জেলার দাগনভূইয়া উপজেলার রামনগরের ঐতিহ্যবাহী চৌধুরী পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা শাদাত হোসেন চৌধুরী ব্রিটিশ সরকারের জেলা প্রশাসক ছিলেন। মাতা নূর জাহান চৌধুরানী ছিলেন গৃহিণী। ৭ ভাই-বোনের মধ্যে হেদায়েত হোসেন চৌধুরী চতুর্থ। বড় ভাই প্রবাদ প্রতীক সাংবাদিক, সম্পাদক ও কলামিস্ট জহুর হোসেন চৌধুরী। তার দরবার-ই-জহুর কলাম সাংবাদিকতার ইতিহাসে এক অনন্য দলিল। বড় বোন ইয়াকুত ছিলেন চট্টগ্রাম কলেজের অধ্যক্ষ মোজাফফর আহমেদের স্ত্রী। দ্বিতীয় বোন চেমন আরা ইদ্রিস সাবেক সেনাপ্রধান মেজর জেনারেল (অব.) আবু সালেহ মোহাম্মদ নাসিম বীরবিক্রমের মা। আরেক ভাই কন্টিনেন্টাল গ্রুপের চেয়ারম্যান ইকবাল হোসেন চৌধুরী এবং সর্বকনিষ্ঠ ভাই মাহমুদ হোসেন চৌধুরী টিএন্ডটি বোর্ডের সাবেক চেয়ারম্যান। আর ছোট বোন বেবী। মাহমুদ হোসেন চৌধুরী ছাড়া আর কোনো ভাই-বোন জীবিত নেই।

হেদায়েত হোসেন চৌধুরী ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তিনি এসএম হলের আবাসিক শিক্ষার্থী ছিলেন। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারির মিছিলে অংশ নিয়ে ভাষা আন্দোলনে সক্রিয় ভূমিকা পালন করেন।

কর্মনিষ্ঠ হেদায়েত হোসেন চৌধুরী কর্মজীবনেও অত্যন্ত সফল ছিলেন। তার প্রতিষ্ঠিত কর্ণফুলী গ্রুপে কর্ণফুলী ইন্ডাস্ট্রিজ ও কর্ণফুলী লিমিটেড ছাড়াও দেশের খ্যাতনামা শিপিং লাইনস হানজিন ও পিআইএলসহ প্রায় দেড় ডজন শিল্প ও ব্যবসাপ্রতিষ্ঠান রয়েছে। বিশিষ্ট এ শিল্পোদ্যোক্তা তৎকালীন পূর্ব পাকিস্তান চেম্বারের প্রতিষ্ঠাতা এবং চট্টগ্রাম চেম্বার অব কমার্র্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ছিলেন।

হেদায়েত হোসেন চৌধুরীর জ্যেষ্ঠপুত্র সাঈদ হোসেন চৌধুরী এইচআরসি শিল্পপরিবার ও ওয়ান ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান এবং দৈনিক যায়যায়দিনের সম্পাদকম-লীর সভাপতি। দ্বিতীয় পুত্র সাদেক হোসেন চৌধুরী মাল্টিড্রাইভ গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক। কনিষ্ঠপুত্র সাবের হোসেন চৌধুরী ঢাকা-৯ আসনে আওয়ামী লীগের সংসদ সদস্য এবং দেশ টিভির চেয়ারম্যান ও কর্ণফুলী গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক।

প্রসঙ্গত, শিল্পোদ্যোক্তা ও সমাজসেবক হেদায়েত হোসেন চৌধুরী ২০১৪ সালের এই দিনে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। তার মৃত্যুতে রাষ্ট্রের বিভিন্ন অঙ্গনে শোকের ছায়া নেমে আসে। পরে মর্মস্পর্শী আবেগঘন পরিবেশের মধ্যে রাজধানীর পরীবাগের ‘সাদাত নূর’ বাসভবনের বৃক্ষরাজির শীতল ছায়ায় মাটির ঘরে তাকে চিরনিদ্রায় শায়িত করা হয় ।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১১:৫৯ পূর্বাহ্ণ | শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।