মঙ্গলবার ২১ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতীয় ব্যবসায়ীদের হুঁশিয়ারি

একশ রুপিতে উঠতে পারে পেঁয়াজের কেজি!

  |   রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯   |   প্রিন্ট   |   365 বার পঠিত

অক্টোবরের শেষের দিকে ভারতের বাজারে নতুন খরিফ ফসল উঠবে। তার আগে পেঁয়াজের দাম কমার কোনও সম্ভাবনা নেই বলে জানিয়ে দিয়েছেন দেশটির ব্যবসায়ীরা। তবে এই চার থেকে ছ’সপ্তাহের মধ্যে পেঁয়াজের দাম যে আরও বাড়তে চলেছে তাতে সন্দেহ নেই। সে ক্ষেত্রে অক্টোবরে খুচরো বাজারে প্রতি কেজি পেঁয়াজের দাম বেড়ে ১০০ টাকায় পোঁছতে পারে। মুম্বাইতে খুচরো বাজারে ৬০ থেকে ৭০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে পেঁয়াজ। গত কয়েক দিনে পাইকারি বাজারে প্রতি কেজিতে ৩০ থেকে ৪৫ টাকা বেড়েছে পেঁয়াজের দাম। আগামিদিনে এর দাম আরও বাড়বে বলে আগাম জানিয়ে দিয়েছেন ব্যবসায়ীরা।

অসময়ের প্রবল বৃষ্টিতে দেশে পেঁয়াজ চাষ দারুনভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। যার জেরে ধাক্কা খেয়েছে উৎপাদন। ফলে সাধারণ মানুষের চোখে জল আনছে পেঁয়াজের দাম। মুম্বাইতে খুচরো বাজারে ৬০ থেকে ৭০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে পেঁয়াজ। আগামিদিনে এর দাম আরও বাড়বে বলে আগাম জানিয়ে দিয়েছেন ব্যবসায়ীরা।
বাজপেয়ী জমানায় এনডিএ সরকারের হারের পেছনে অন্যতম কারণ ছিল পেয়াঁজের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি। সেই সময় শার্ট কিনলে ২ কেজি পেঁয়াজ ফ্রি দিচ্ছিলো নামী সংস্থা। দ্বিতীয় মোদী সরকারের আমলেও চড়ছে পেঁয়াজের দাম।

ভারতের বাণিজ্যিক রাজধানীর অন্যতম বড় পাইকারি বাজার এপিএমসি ভাসি। এখানে কিছুদিন আগেও প্রতিদিন গড়ে ১২৫ থেকে ১৫০টি পেঁয়াজ বোঝাই ট্রাক আসত। কিন্তু উৎপাদনের অভাবে এখানে আমদানি কমে গিয়েছে। এখন প্রতিদিন গড়ে প্রায় ১০০টি পেঁয়াজ ভরতি ট্রাক আসে এই বাজারে। জোগান কমলেও চাহিদা না কমায় বাড়ছে দাম। গত কয়েক দিনে পাইকারি বাজারে প্রতি কেজিতে ৩০ থেকে ৪৫ টাকা বেড়ছে পেঁয়াজের দাম।

অক্টোবরের শেষের দিকে বাজারে নতুন খরিফ ফসল উঠবে। তার আগে পেঁয়াজের দাম কমার কোনও সম্ভাবনা নেই বলে জানিয়ে দিয়েছেন ব্যবসায়ীরা। তবে এই চার থেকে ছ’সপ্তাহের মধ্যে পেঁয়াজের দাম যে আরও বাড়তে চলেছে। সে ক্ষেত্রে অক্টোবরে খুচরো বাজারে প্রতি কেজি পেঁয়াজের দাম বেড়ে ১০০ টাকায় পোঁছতে পারে বলে ব্যবসায়ীরা সতর্ক করে দিয়েছেন।

Facebook Comments Box
বিষয় :
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১২:৩৪ অপরাহ্ণ | রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(1625 বার পঠিত)
বিজ্ঞাপন
(1540 বার পঠিত)
বিজ্ঞাপন
(1221 বার পঠিত)
বিজ্ঞাপন
(1036 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।