রবিবার ২৫ ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

১০ হাজার টাকার সঞ্চয়ী হিসাবে চার্জ ফ্রি

বিবিএনিউজ.নেট   |   শুক্রবার, ০১ নভেম্বর ২০১৯   |   প্রিন্ট   |   443 বার পঠিত

১০ হাজার টাকার সঞ্চয়ী হিসাবে চার্জ ফ্রি

হিসাব রক্ষণাবেক্ষণে ব্যাংকগুলো গ্রাহকের কাছে যে ষাণ্মাসিক ফি আদায় করে তার হার কমিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এখন থেকে যেসব সঞ্চয়ী হিসাবে আমানতের স্থিতি সর্বোচ্চ ১০ হাজার টাকা আছে তাদের কোনো চার্জ দিতে হবে না। ব্যাংক খাতে আমানত বৃদ্ধি এবং ক্ষুদ্র আমানতকারীদের ব্যাংকমুখী করার লক্ষ্যে এ নির্দেশনা দিয়েছে নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ ব্যাংক।

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত এক মাস্টার সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে।

এতে বলা হয়েছে, এতো দিন সঞ্চয়ী হিসাবে আমানতে স্থিতি সর্বোচ্চ পাঁচ হাজার পর্যন্ত ষান্মাসিক চার্জ ফ্রি ছিল। এটি বাড়িয়ে ১০ হাজার টাকা করা হয়েছে। অর্থাৎ এখন থেকে সঞ্চয়ী হিসাবে আমানতে স্থিতি সর্বোচ্চ ১০ হাজার টাকা পর্যন্ত চার্জ দিতে হবে না গ্রাহককে।

এছাড়া ১০ হাজার টাকার উপরে ২৫ হাজার টাকা নিচে গড় আমানত স্থিতির ক্ষেত্রে ষান্মাসিক ফি আদায় করতে পারবে সর্বোচ্চ ১০০ টাকা। ২৫ হাজার টাকার উপরে কিন্তু দুই লাখ টাকা পর্যন্ত গড় আমানত স্থিতির ক্ষেত্রে সর্বোচ্চ চার্জ হবে ২০০ টাকা। দুই লাখ টাকার উপরে ১০ লাখ টাকা পর্যন্ত গড় আমানত স্থিতির ক্ষেত্রে চার্জ সর্বোচ্চ ২৫০ টাকা এবং ১০ লাখ টাকার উপরে গড় আমানত স্থিতির ক্ষেত্রে সর্বোচ্চ ৩০০ টাকা চার্জ আদায় করা যাবে।

এছাড়া বর্ণিত নির্দেশনা ব্যতীত ২০০৯ সালের ২২ ডিসেম্বর বিআরপিডি সার্কুলার নং-১৯ এর অন্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে বলে মাস্টার সার্কুলারে বলা হয়েছে।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ (২০১৩ পর্যন্ত সংশোধিত) এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১২:৩৮ অপরাহ্ণ | শুক্রবার, ০১ নভেম্বর ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।