• ১০ হাজার টাকার সঞ্চয়ী হিসাবে চার্জ ফ্রি

    বিবিএনিউজ.নেট | ০১ নভেম্বর ২০১৯ | ১২:৩৮ অপরাহ্ণ

    ১০ হাজার টাকার সঞ্চয়ী হিসাবে চার্জ ফ্রি
    apps

    হিসাব রক্ষণাবেক্ষণে ব্যাংকগুলো গ্রাহকের কাছে যে ষাণ্মাসিক ফি আদায় করে তার হার কমিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এখন থেকে যেসব সঞ্চয়ী হিসাবে আমানতের স্থিতি সর্বোচ্চ ১০ হাজার টাকা আছে তাদের কোনো চার্জ দিতে হবে না। ব্যাংক খাতে আমানত বৃদ্ধি এবং ক্ষুদ্র আমানতকারীদের ব্যাংকমুখী করার লক্ষ্যে এ নির্দেশনা দিয়েছে নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ ব্যাংক।

    বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত এক মাস্টার সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে।

    Progoti-Insurance-AAA.jpg

    এতে বলা হয়েছে, এতো দিন সঞ্চয়ী হিসাবে আমানতে স্থিতি সর্বোচ্চ পাঁচ হাজার পর্যন্ত ষান্মাসিক চার্জ ফ্রি ছিল। এটি বাড়িয়ে ১০ হাজার টাকা করা হয়েছে। অর্থাৎ এখন থেকে সঞ্চয়ী হিসাবে আমানতে স্থিতি সর্বোচ্চ ১০ হাজার টাকা পর্যন্ত চার্জ দিতে হবে না গ্রাহককে।

    এছাড়া ১০ হাজার টাকার উপরে ২৫ হাজার টাকা নিচে গড় আমানত স্থিতির ক্ষেত্রে ষান্মাসিক ফি আদায় করতে পারবে সর্বোচ্চ ১০০ টাকা। ২৫ হাজার টাকার উপরে কিন্তু দুই লাখ টাকা পর্যন্ত গড় আমানত স্থিতির ক্ষেত্রে সর্বোচ্চ চার্জ হবে ২০০ টাকা। দুই লাখ টাকার উপরে ১০ লাখ টাকা পর্যন্ত গড় আমানত স্থিতির ক্ষেত্রে চার্জ সর্বোচ্চ ২৫০ টাকা এবং ১০ লাখ টাকার উপরে গড় আমানত স্থিতির ক্ষেত্রে সর্বোচ্চ ৩০০ টাকা চার্জ আদায় করা যাবে।


    এছাড়া বর্ণিত নির্দেশনা ব্যতীত ২০০৯ সালের ২২ ডিসেম্বর বিআরপিডি সার্কুলার নং-১৯ এর অন্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে বলে মাস্টার সার্কুলারে বলা হয়েছে।

    ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ (২০১৩ পর্যন্ত সংশোধিত) এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১২:৩৮ অপরাহ্ণ | শুক্রবার, ০১ নভেম্বর ২০১৯

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি