• নিরীক্ষা ফার্মগুলোর প্রতিনিধিদের সাথে আইডিআরএ’র বৈঠক

    ১৩ লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিতে বিশেষ নিরীক্ষক

    নাসির আহমাদ রাসেল | ১৪ নভেম্বর ২০২২ | ১২:৪৭ অপরাহ্ণ

    ১৩ লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিতে বিশেষ নিরীক্ষক
    apps

    লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিগুলোতে বিশেষ নিরীক্ষা কার্যক্রম টার্মস অফ রেফারেন্স বা টিওআর অনুযায়ী বিস্তারিতভাবে পরিচালনার নির্দেশ দিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। একইসঙ্গে প্রতিটি নিরীক্ষা পর্যবেক্ষণ সুনির্দিষ্ট করা, আর্থিক অনিয়ম সংখ্যায় প্রকাশ করা, অনিয়মের প্রমাণক/পরিশিষ্ট সংযুক্ত করাসহ অনিয়মের সাথে কোন কর্মকর্তা প্রত্যক্ষভাবে জড়িত প্রতিবেদনে তা উল্লেখ করতে নিরীক্ষকদের প্রতি আহ্বান জানিয়েছে কর্তৃপক্ষ।

    লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিগুলোর ২০১৮-২০২০ সালের ব্যবসায়িক কার্যক্রম নিয়ে বিশেষ নিরীক্ষা পরিচালনার বিষয়ে নিরীক্ষা ফার্মগুলোর প্রতিনিধিদের নিয়ে অনুষ্ঠিত সভায় সম্প্রতি এসব নির্দেশনা দেয় কর্তৃপক্ষ। আইডিআরএ’র সদস্য মইনুল ইসলামের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।
    সভায় ২০১৮-২০২০ সালের নিরীক্ষার জন্য বীমা আইন-২০১০ এর বিধান, বিধিমালা, প্রবিধানমালা ও কর্তৃপক্ষের জারিকৃত সার্কুলারসমূহ অনুসরণ করে নিরীক্ষা কার্যক্রম পরিচালনরা আহ্বান জানান তিনি।

    Progoti-Insurance-AAA.jpg

    সূত্র জানায়, বীমা খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনার ধারাবাহিক প্রচেষ্টার অংশ হিসেবে লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিগুলোর সার্বিক কার্যক্রম আইন ও বিধি অনুযায়ী পরিচালিত হচ্ছে কি না তা নিশ্চিত করতে, বীমা আইনের ২৯ ধারা অনুযায়ী বিশেষ নিরীক্ষা কার্যক্রম পরিচালনা করছে কর্তৃপক্ষ। প্রথম পর্যায়ে ১৩ টি লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিতে বিশেষ নিরীক্ষক নিয়োগ করা হয়েছে।

    সভায়, টার্মস অফ রেফারেন্সে উল্লেখিত বিষয় অনুযায়ী কোম্পানিগুলোর ব্যবস্থাপনা ব্যয় নির্ধারিত সীমার মধ্যে আছে কি না তা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করতে নিরীক্ষকদের নির্দেশনা দেন আইডিআরএ’র সদস্য মইনুল ইসলাম।


    এছাড়া বীমা কোম্পানিগুলোর লাইফ ফান্ড, স্থিতিপত্র, বিনিয়োগ, গাড়ির খরচ বিধি বিধানের আলোকে সঠিকভাবে যাচাই করতে নিরীক্ষা ফার্মগুলোর প্রতি আহ্বান জানানো হয় আইডিআরএ’র পক্ষ থেকে। সূত্র জানায়, কোম্পানিগুলোর মুখ্য নির্বাহী কর্মকর্তাদের বেতন-ভাতাদি/
    পারিতোষিক কর্তৃপক্ষের নির্ধারিত অংকের বেশি নেয়া হচ্ছে কি না তাও যথাযথভাবে নিরীক্ষার পরামর্শ দেয়া হয় সভায়।

    বীমা আইনের ২৯ (২) ধারায় বিশেষ নিরীক্ষকদের যে ব্যাপক ক্ষমতা দেয়া হয়েছে সে বিষয়টিও নিরীক্ষা ফার্মগুলোর কর্মকর্তাদের নজরে আনেন আইডিআরএ’র সদস্য মইনুল ইসলাম।
    আগের কিছু নিরীক্ষা প্রতিবেদনের কোয়ালিফাইড অবজার্ভেশন সুনির্দষ্ট না হওয়ায় কর্তৃপক্ষ আইনানুগ ব্যবস্থা নিতে পারেনি বলে সভায় অবহিত করেন কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক (লাইফ)। এক্ষেত্রে সুনির্দিষ্ট তথ্য, অনিয়মে সংশ্লিষ্টদের নাম-পদবি, অনিয়মের ধরণ ইত্যাদি সুনির্দিষ্টভাবে নিরীক্ষা প্রতিবেদনে উল্লেখ করার নির্দেশনা দেন তিনি।

     

    সভায় কোম্পানিগুলোর বীমা দাবি পরিশোধের পদ্ধতি, আন্ডার রাইটিং ম্যানুয়াল, প্রশিক্ষণ ও সার্ভিস রুলসের প্রয়োগ যথাযথভাবে নিরীক্ষার আহ্বান জানান কর্তৃপক্ষের সদস্য (লাইফ) কামরুল হাসান।

    সভায় বলা হয়, বীমা কোম্পানি অনেক সময় বাকীতে ব্যবসা করে যা আইনসঙ্গত নয়। এজন্য নিরীক্ষার সময় বাকী ব্যবসার বিষয়টি খতিয়ে দেখার পাশাপাশি ব্যবস্থাপনা ব্যয় ও
    রিইন্স্যুন্সের বিষয়টি যথাযথভাবে নিরীক্ষার জন্য নিরীক্ষকদের প্রতি আহ্বান জানায় কর্তৃপক্ষ।
    এছাড়া কোম্পানিগুলো আইন, বিধি-বিধান ও কর্তৃপক্ষের জারিকৃত সার্কুলারসমূহ পরিপালন করছে কি না সে বিষয়ে গুরুত্ব দিয়ে নিরীক্ষা পরিচালনার জন্য নিরীক্ষকদের প্রতি আহ্বান জানান কর্তৃপক্ষের সদস্য (আইন) মো. দলিল উদ্দিন।

    সভায় নিরীক্ষা ফার্মগুলোর পক্ষ থেকে অভিযোগ করে বলা হয়, অনেক বীমা কোম্পানি নিরীক্ষা কাজে প্রয়োজনীয় সহযোগিতা করে না। এক্ষেত্রে নিরীক্ষা দলকে সহযোগিতা করতে কোম্পানিগুলোর প্রতি নির্দেশনা জারি করতে কর্তৃপক্ষকে আহ্বান জানান নিরীক্ষা ফার্মের প্রতিনিধিরা।

     

    সভায় সংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনার পর বেশ কিছু সিদ্ধান্ত নেয়া হয়। এসব সিদ্ধান্ত অনুযায়ী- ফার্মগুলোকে নির্ধারিত সময়ের মধ্যে নিরীক্ষা প্রতিবেদন দাখিল করতে হবে, টিওআর অনুযায়ী বিস্তারিত ও সুনির্দিষ্ট নিরীক্ষা কার্যক্রম পরিচালনা করতে হবে, এক্সিট মিটিং দিয়ে নিরীক্ষা কার্য সম্পন্ন করতে হবে, চুক্তি অনুযায়ী সিনিয়র ম্যানেজমেন্টের আর্থিক প্রাপ্যতা/সুবিধাদি যাচাই করতে হবে, বীমা দাবি পরিশোধ ও সক্ষমতা সম্পর্কে নিরীক্ষা প্রতিবেদনে সুনির্দষ্টভাবে উল্লেখ করতে হবে, এজেন্ট লাইসেন্স ও ব্র্যাঞ্চ লাইসেন্স বিষয়ে নিরীক্ষা প্রতিবেদনে সুনির্দিষ্ট তথ্য প্রমাণক সংযুক্ত করতে হবে, নিরীক্ষা প্রতিবেদনে কমিশন ও ব্যয়ের সুনির্দিষ্ট তথ্য/প্রমাণক সংযুক্ত করতে হবে। এছাড়া সভার সিদ্ধান্ত অনুযায়ী, আউট স্ট্যান্ডিং প্রিমিয়াম ও অর্থ সমন্বয়ের তথ্য প্রমাণক প্রতিবেদনে সুনির্দিষ্টভাবে উল্লেখ করতে হবে।

     

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১২:৪৭ অপরাহ্ণ | সোমবার, ১৪ নভেম্বর ২০২২

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি