শুক্রবার ২৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

২০১৮ সালে সংঘাতময় এলাকায় ২ কোটি ৯০ লাখ শিশুর জন্ম

বিবিএনিউজ.নেট   |   শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯   |   প্রিন্ট   |   361 বার পঠিত

২০১৮ সালে সংঘাতময় এলাকায় ২ কোটি ৯০ লাখ শিশুর জন্ম

বিশ্বের সংঘাতপূর্ণ এলাকাগুলোয় গত বছর জন্মগ্রহণ করে ২ কোটি ৯০ লাখ শিশু। জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ শুক্রবার এ তথ্য জানিয়েছে।

ইউনিসেফ বলছে, গত তিন দশকের যেকোনো সময়ের তুলনায় বর্তমানে বিশ্বে সবচেয়ে বেশি দেশ অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক সংঘাতে জড়িত। এর ফলে লাখো শিশুর নিরাপত্তা ও কল্যাণ হুমকিতে পড়েছে।

এবার যুগান্তকারী শিশু অধিকার সনদের ৩০তম বার্ষিকী। সংঘাতে আক্রান্ত শিশুদে সুরক্ষা ও সেবার জন্য সব দেশের সরকারের প্রতি আহ্বান রয়েছে ওই সনদে।

সংস্থাটি জানায়, ২০১৮-এর পুরো বছর সারা বিশ্বে প্রতি ৫ শিশুর মধ্যে একজনের বেশি তাদের জীবনের প্রথম মুহূর্তগুলো সংঘাতের বিশৃঙ্খলায় আক্রান্ত সমাজে কাটায়।

ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর বলছিলেন, ‘প্রতিটি বাবা-মায়ের তাদের শিশুদের প্রথম মুহূর্তগুলো মমতায় লালন করতে পারা উচিত। কিন্তু সংঘাতের মাঝে বাস করা লাখো পরিবারের জন্য বাস্তবতা অনেক বিবর্ণ।

তিনি বলেন, বিশ্বের নানা দেশে সহিংস সংঘাত বাবা-মা ও তাদের শিশুদের জন্য প্রয়োজনীয় সেবা পাওয়ার সুযোগ মারাত্মকভাবে সীমাবদ্ধ করে দিয়েছে।

‘লাখো পরিবারের পুষ্টিকর খাবার, নিরাপদ পানি ও স্বাস্থ্যসেবার বা বেড়ে ওঠা ও বন্ধনের জন্য নিরাপদ ও সুস্থ পরিবেশের সুযোগ নেই। আসন্ন ও সুস্পষ্ট বিপদের পাশাপাশি জীবনের এমন শুরুর দীর্ঘস্থায়ী প্রভাব হয় সম্ভাব্য বিপর্যয়কর,’- যোগ করেন হেনরিয়েটা ফোর।

ফোর আরও বলেন, বাবা-মায়েরা সংঘাতের নেতিবাচক স্নায়ুবিক প্রভাব থেকে সন্তানদের রক্ষা করতে পারলেও তারা নিজেরাই সংঘাতের সময় প্রায়ই শোকে বিহ্বল হয়ে পড়ে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১২:০৫ অপরাহ্ণ | শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।