শুক্রবার ২৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

২০২১-২২ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনা

পুন:বীমা কমিশনে ভ্যাট বাতিলসহ বিআইএ’র পাঁচ দফা দাবি

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০৬ মে ২০২১   |   প্রিন্ট   |   283 বার পঠিত

পুন:বীমা কমিশনে ভ্যাট বাতিলসহ বিআইএ’র পাঁচ দফা দাবি

আসন্ন ২০২১-২২ অর্থবছরের বাজেটে বীমা খাতে পুন:বীমা কমিশনের ভ্যাট বাতিল, করপোরেট ট্যাক্স কমানো ও এজেন্ট কমিশনের উপর ট্যাক্স প্রত্যাহারসহ পাঁচ দফা দাবিতে সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন (বিআইএ)। সংগঠনের সভাপতি ও সোনার বাংলা ইন্স্যুরেন্সের চেয়ারম্যান শেখ কবির হোসেন বৃহস্পতিবার (৬ মে) বেলা ১২ টায় ভার্চুয়্যাল প্ল্যাটফর্মে আয়োজিত সভায় এ দাবী জানান।

সভায় শেখ কবির হোসেন বলেনÑ যেহেতু বীমা কোম্পানিগুলো প্রিমিয়াম সংগ্রহের সময় সরকারকে ভ্যাট প্রদান করে সেহেতু পুন:বীমা প্রিমিয়ামের উপর পুনরায় ভ্যাট আরোপের সুযোগ নেই। এমনটা হলে সেটা দ্বৈতকর হিসেবে বিবেচিত হবে। তাই পুন:বীমা প্রিমিয়ামের উপর ভ্যাট বাতিলের আবেদন জানাচ্ছি। এছাড়া জীবন বীমায় গ্রাহকের বোনাসের উপর পাঁচ শতাংশ গেইন ট্যাক্স আরোপের ফলে গ্রাহক কমে যাচ্ছে বলে দাবী করেন তিনি বলেনÑ এই ট্যাক্সের ফলে গ্রাহকের ওপর বাড়তি চাপ পড়ে। তাই বীমা করতে গ্রাহকরা আগ্রহ হারাবে। দেশের আর্থিক খাতের উন্নয়নকে ত্বরাণি¦ত করতে এবং বীমা খাতের উন্নয়নে গ্রাহকের বোনাসের উপর গেইন ট্যাক্স বাতিল করা উচিত। ভারতসহ পৃথিবীর অধিকাংশ দেশেই এ ধরণের ট্যাক্স আরোপের নজির নেই বলেও সভায় দাবি করা হয়।

এদিকে করপোরেট ট্যাক্স কমানোর যৌক্তিকতা তুলে ধরে তিনি বলেন, বর্তমানে আর্থিক প্রতিষ্ঠানগুলোয় কর হার ৩৭.৫০ শতাংশ। অথচ উৎপাদনকারী ও সেবামূলক প্রতিষ্ঠানের কর হার ২৫ শতাংশ। যেহেতু আর্থিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে ব্যাংকের তুলনায় বীমার আয় কম তাই বীমায় করপোরেট ট্যাক্স হার কমানো দরকার। তাছাড়া বীমা কোম্পানিগুলো জনগণকে আর্থ-সামাজিক নিরাপত্তা প্রদান করে। এসকল বিষয়ে নজর রেখে সাধারণ বীমা কোম্পানিগুলোর জন্য ৩৫ শতাংশ এবং জীবন বীমা কোম্পানির জন্য ৩০ শতাংশ ট্যাক্স ধার্য্যরে দাবী জানানো হয়।

এছাড়া সভা থেকে জীবন বীমা ও সাধারণ বীমার এজেন্টদের কমিশনের উপর ধার্যকৃত পাঁচ শতাংশ ট্যাক্স দুই বছর স্থগিতের দাবি জানানো হয়। এর কারণ জানিয়ে বিআইএ সভাপতি বলেনÑ বর্তমানে আগ্রামী করোনা ভাইরাসে বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশে মানুষ গৃহবন্দী হয়ে পড়েছে। সামাজিক দূরত্বের বিষয়টি মাথায় রেখে বীমার এজেন্টরা আগের মতো মানুষের কাছে যেতে এবং ব্যবসা সংগ্রহ করতে পারছে না। এমন পরিস্থিতিতে নতুন ব্যবসা দূরে থাক, নবায়ন প্রিমিয়ামই সংগ্রহ করতে পারছে না তারা। তাই আগামী দুই বছর তাদের প্রদানকৃত কমিশনের উপর পাঁচ শতাংশ ট্যাক্স স্থগিতের জন্য সরকারের কাছে দাবি জানাচ্ছি। এ সময় স্বাস্থ্য বীমায় ১৫ শতাংশ ভ্যাট বাতিলেরও দাবি জানান তিনি।

সংবাদ সম্মেলনে বিআইএ’র নেতৃবৃন্দসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৩:১৮ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৬ মে ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।