শুক্রবার ১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২ কোম্পানির একীভূত করণে সম্মতি

  |   বুধবার, ১৪ ফেব্রুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   46 বার পঠিত

২ কোম্পানির একীভূত করণে সম্মতি

শেয়ারবাজারে তালিকাভুক্ত ২ কোম্পানির একীভূত করণে সম্মতি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানি ২টি হলো- ইউনিয়ন ক্যাপিটাল এবং প্রাইম ব্যাংক।

জানা যায়, দুই প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদ ও নীতিনির্ধারকেরা এখন একীভূত কার্যক্রমের পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবেন। একীভূত–পরবর্তী ইউনিয়ন ক্যাপিটালের আমানতকারীর অর্থ পরিশোধ হবে কীভাবে, সম্পদের মূল্যায়ন, মূলধন, ঋণ আদায় প্রক্রিয়া, কর্মীদের পুনর্বহালসহ সব বিষয়ে দুই প্রতিষ্ঠানের মধ্যে একটি চুক্তি হবে। সে আলোকে পরবর্তী কার্যক্রম পরিচালনা হবে।

এরই মধ্যে প্রাইম ব্যাংকের বেশ কয়েকজন উদ্যোক্তা ইউনিয়ন ক্যাপিটালে অর্থও বিনিয়োগ করেছেন। প্রাথমিকভাবে ঋণ হিসেবে এই অর্থ প্রতিষ্ঠানটিকে দেওয়া হয়েছে। একীভূত কার্যক্রম প্রক্রিয়া চূড়ান্ত হলে এই ঋণ মূলধন হিসেবে রূপান্তর হবে।

প্রাইম ব্যাংকের সঙ্গে ইউনিয়ন ক্যাপিটালের একীভূত হওয়ার কার্যক্রমের সঙ্গে যুক্ত রয়েছেন বেসরকারি খাতের কোম্পানি ইস্টকোস্ট গ্রুপের চেয়ারম্যান ও প্রাইম ব্যাংকের পরিচালক আজম জে চৌধুরী।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এর আগে আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসির সঙ্গে ব্র্যাক ব্যাংক যুক্ত হয়ে যেভাবে প্রতিষ্ঠানটি পরিচালনা করছে, সেই আদলেই ইউনিয়ন ক্যাপিটালের সঙ্গে যুক্ত হবে প্রাইম ব্যাংক। সে ক্ষেত্রে একে অপরের সহযোগী হয়ে দুই প্রতিষ্ঠান আলাদা আলাদা কার্যক্রম পরিচালনা করবে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, টানা পাঁচ বছর ধরে লোকসানে রয়েছে ইউনিয়ন ক্যাপিটাল। আমানতকারীর অর্থ ফেরত দিতে না পারায় ২০২১ সালের নভেম্বর থেকে প্রতিষ্ঠানটির ওপর বিভিন্ন বিধিনিষেধ দেয় কেন্দ্রীয় ব্যাংক। এক কোটি টাকার বেশি ঋণ বিতরণে কেন্দ্রীয় ব্যাংকের পূর্বানুমতি নিতে বলা হয়।

এ ছাড়া প্রতিষ্ঠানটির স্বার্থসংশ্লিষ্ট ব্যক্তি, প্রতিষ্ঠান, সহযোগী প্রতিষ্ঠানে নতুন করে সব ধরনের ঋণ বিতরণ, সুদ মওকুফ বা অবলোপনের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়।

জানা গেছে, ইউনিয়ন ক্যাপিটাল আর্থিক কোনো অনিয়মের কারণে সংকটে পড়েনি। মূলত একসময় শেয়ারবাজারে সীমাতিরিক্ত বিনিয়োগ করে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে প্রতিষ্ঠানটি। এই কারণে লোকসানি এই প্রতিষ্ঠানে নতুন করে বিনিয়োগ করে এটিকে আবার লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করতে একীভূত করার উদ্যোগ নেওয়া হয়েছে।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:১৯ অপরাহ্ণ | বুধবার, ১৪ ফেব্রুয়ারি ২০২৪

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।