সোমবার ২২ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২ কোম্পানির লক-ইন শেয়ারের বিপরীতে ঋণের আবেদন নাকচ

নিজস্ব প্রতিবেদক:   |   শুক্রবার, ১৭ ফেব্রুয়ারি ২০২৩   |   প্রিন্ট   |   52 বার পঠিত

২ কোম্পানির লক-ইন শেয়ারের বিপরীতে ঋণের আবেদন নাকচ

শেয়ারবাজারে তালিকাভুক্ত ২ কোম্পানির লক-ইন শেয়ারের বিপরীতে ঋণের আবেদন নাকচ করেছে
শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি)। দুই কোম্পানির মধ্যে রয়েছে জেএমআই হসপিটাল রিকুইজিট ম্যানুফ্যাকচারিং লিমিটেড ও জেএমআই ভেকসিন লিমিটেড।এর আগে বিএসইসির কাছে লক ইন শেয়ারের বিপরীতে ঋণ গ্রহণের সম্মতির জন্য আবেদন করেছিল জেএমআইয়ের দুই প্রতিষ্ঠান। সার্বিক দিক বিবেচনা করে কোম্পানি দুটির আবেদন নাকচ করেছে বিএসইসি।

সম্প্রতি জেএমআই হসপিটাল রিকুইজিট ম্যানুফ্যাকচারিং লিমিটেডের চেয়ারম্যান ও জেএমআই ভেকসিন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক বরাবর এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছে বিএসইসি। এর আগে লক-ইন শেয়ারের বিপরীতে ঋণ গ্রহণের বিষয়ে জেএমআই হসপিটাল রিকুইজিট ম্যানুফ্যাকচারিং লিমিটেডের চেয়ারম্যান ও জেএমআই ভেকসিন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুর রাজ্জাক বিএসইসির কাছে সম্মতি চেয়ে চিঠি দিয়েছিলেন।

আব্দুর রাজ্জাকের করা আবেদন নাকচ করে বিএসইসি জানিয়েছে, শর্ত অনুযায়ী বর্তমানে জেএমআই হসপিটাল রিকুইজিট ম্যানুফ্যাকচারিং লিমিটেডের উদ্যোক্তা ও পরিচালকদের সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণ নেই। ফলে দুটি আবেদনে উল্লেখ করা দুইটি বিও হিসাবে লক-ইন থাকা জেএমআই হসপিটালের শেয়ারের বিপরীতে মোঃ আব্দুর রাজ্জাক ঋণ নিতে পারবে না। তাই লক-ইন শেয়ারের বিপরীতে ঋণ গ্রহণের বিষয়ে সম্মতি প্রদান করা সম্ভব হচ্ছে না।

সূত্রে জানা গেছে, মো. আব্দুর রাজ্জাকের বিও হিসাবে (বিও নম্বর- ১২০৫৭০০৪৬৬৭৫৭০৪) এবং জেএমআই ভেকসিনের বিও হিসাবে (বিও নম্বর- ১২০৩৭১০০৬৮৬৬৫৬৩৮) থাকা লক-ইন শেয়ারগুলোর বিপরীতে ঋণ নেওয়া হলে পরবর্তীতে তা ফ্রিজ করে রাখা হবে। ঋণ পরিশোধ না হওয়া পর্যন্ত ওই শেয়ারগুলো ফ্রিজ থাকবে। আর ওই লক-ইন শেয়ারের বিপরীতে ঋণ নেওয়া হলে কোম্পানিটির উদ্যোক্তা ও পরিচালকের সম্মিলিতভাবে শেয়ারধারণ ৩০ শতাংশের নিচে নেমে আসবে। তাই এ বিষয়টি আইনের পরিপন্থী না হওয়া বিএসইসি সম্মতি প্রদান করেনি।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৯:০২ অপরাহ্ণ | শুক্রবার, ১৭ ফেব্রুয়ারি ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।