•  ২ হাজার একশ কোটি টাকা ঋণ দিচ্ছে এআইআইবি

    বিবিএ নিউজ.নেট | ০৪ নভেম্বর ২০২১ | ১১:৪৯ পূর্বাহ্ণ

     ২ হাজার একশ কোটি টাকা ঋণ দিচ্ছে এআইআইবি
    apps

    করোনার ক্ষতিকর প্রভাব থেকে দেশের অর্থনীতি পুনরুদ্ধার এবং টেকসই প্রবৃদ্ধি অব্যাহত রাখতে নীতিগত সংস্কার আনার লক্ষ্যে এই ঋণ দেয়া হচ্ছে। তিন বছরের গ্রেস পিরিয়ডসহ ২০ বছরে এই ঋণ পরিশোধ করতে হবে ।

    অর্থনীতি পুনরুদ্ধারে বাংলাদেশকে ২৫ কোটি ডলার ঋণ দিচ্ছে এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি)। দেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় দুই হাজার একশ’ কোটি টাকা।

    Progoti-Insurance-AAA.jpg

    এ বিষয়ে মঙ্গলবার একটি ঋণচুক্তি স্বাক্ষর হয়েছে। বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন এবং এআইআইবির পক্ষে প্রতিষ্ঠানটির ভাইস প্রেসিডেন্ট (ইনভেস্টমেন্ট অপারেশন অঞ্চল-১) ডিজে পান্ডিয়ান ভার্চুয়ালি এই চুক্তিতে স্বাক্ষর করেন। বুধবার তা আনুষ্ঠানিকভাবে জানানো হয়।

    সাসটেইনেবল ইকোনমিক রিকভারি প্রোগ্রামের (সাব প্রোগ্রাম-১) আওতায় এই ঋণ দেবে চীনের নেতৃত্বাধীন ব্যাংকটি।


    ইআরডি জানায়, করোনার ক্ষতিকর প্রভাব থেকে দেশের অর্থনীতি পুনরুদ্ধার এবং টেকসই প্রবৃদ্ধি অব্যাহত রাখতে নীতিগত সংস্কার আনার লক্ষ্যে এই কর্মসূচি নেয়া হয়। কর্মসূচিতে মূল অর্থায়নকারী এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) । এআইআইবি এতে যৌথ অর্থায়নকারী প্রতিষ্ঠান।

    এই কর্মসূচির আওতায় পাবলিক ফাইন্যান্স ম্যানেজমেন্ট (পিএফএম ) সিস্টেম সংস্কার ও শক্তিশালীকরণের মাধ্যমে ব্যয় সংকোচন ও যুক্তিযুক্তকরণে পদক্ষেপ নেয়া হবে। এটা দেশের রাজস্ব বৃদ্ধি ও আর্থিক সংস্থান সম্প্রসারণে সহায়তা করবে। ক্ষুদ্র, মাঝারি ও কুটির শিল্পের উদ্যোক্তা- যাদের অর্থায়নের উৎস অপ্রতুল, তাদের জন্য অর্থায়নের সুযোগ তৈরির ব্যবস্থাও এই কর্মসূচির মাধ্যমে নেয়া হবে।

    এআইআইবি’র এই ঋণ বাংলাদেশকে তিন বছরের গ্রেস পিরিয়ডসহ (এই সময়ে ঋণের আসল বা সুদ পরিশোধ করতে হবে না) ২০ বছরে পরিশোধ করতে হবে । এই ঋণের জন্য ফ্রন্ট অ্যান্ড ফি হিসেবে দশমিক ২৫ শতাংশ এবং অব্যয়িত অর্থের ওপর বার্ষিক দশমিক ২৫ শতাংশ কমিটমেন্ট ফি পরিশোধ করতে হবে । এই ঋণের সুদের হার লাইবরের (লন্ডন আন্তর্জাতিক ব্যাংক লেনদেনে সুদের হার) সঙ্গে রেফারেন্স রেট ও ভেরিয়েবল স্প্রেড হারের সমন্বয়ে নির্ধারিত হবে।

    এর আগে অক্টোবরের শুরুতে ‘সাসটেইনেবল ইকোনমিক রিকভারি প্রোগ্রাম-সাব প্রোগ্রাম-১’ এর আওতায় এডিবি’র সঙ্গেও ২৫ কোটি ডলারের ঋণ চুক্তি স্বাক্ষর করে বাংলাদেশ। পাঁচ বছর গ্রেস পিরিয়ডসহ ২৫ বছরে পরিশোধযোগ্য এডিবির ওই ঋণের সুদ হার লাইবরের সঙ্গে অতিরিক্ত দশমিক ৫০ শতাংশ।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১১:৪৯ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৪ নভেম্বর ২০২১

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    রডের দাম বাড়ছে

    ১৩ জানুয়ারি ২০১৯

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি