• ৩০০ কোটি টাকার বন্ড ছাড়বে ডেল্টা ব্র্যাক হাউজিং

    | ০২ জানুয়ারি ২০১৯ | ৮:০১ অপরাহ্ণ

    ৩০০ কোটি টাকার বন্ড ছাড়বে ডেল্টা ব্র্যাক হাউজিং
    apps

    আর্থিক খাতের কোম্পানি ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স করপোরেশন লিমিটেডের পরিচালনা পর্ষদ ৩০০ কোটি টাকার নন-কনভার্টেবল জিরো কুপন বন্ড ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

    সূত্রানুসারে, ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স করপোরেশন লিমিটেড (ডিবিএইচ) প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ফেসভ্যালুতে এই বন্ড ইস্যু করবে। বন্ডটির মেয়াদ এর ইস্যু তারিখ থেকে ছয় মাস, ঊর্ধ্বে পাঁচ বছর হবে। নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনসাপেক্ষে এ সিদ্ধান্ত কার্যকর করা হবে।

    Progoti-Insurance-AAA.jpg

    এদিকে গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিবিএইচ কোম্পানির শেয়ারদর দুই টাকা ৫০ পয়সা বা এক দশমিক ৯৩ শতাংশ বেড়ে সর্বশেষ লেনদেন হয় ১৩১ টাকা ৯০ পয়সায়। লেনদেন শেষে সর্বশেষ দর হয় ১৩০ টাকা ৩০ পয়সা। গতকাল শেয়ারটির দর ১৩২ টাকা থেকে ১৩০ টাকায় ওঠানামা করে। এদিন কোম্পানিটির এক হাজার ৯৪৬টি শেয়ার ১৮ বার হাতবদল হয়। যার মোট মূল্য দুই লাখ ৫৪ হাজার টাকা।

    সর্বশেষ প্রকাশিত তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে কোম্পানিটির জুলাই-সেপ্টেম্বর ২০১৮ প্রান্তিকে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয় এক টাকা ৮২ পয়সা। আগের বছর একই সময় ইপিএস ছিল এক টাকা ৮৩ পয়সা। জানুয়ারি-সেপ্টেম্বর ২০১৮ পর্যন্ত তৃতীয় প্রান্তিক শেষে কোম্পানির ইপিএস হয়েছে ছয় টাকা ৬৫ পয়সা। যা আগের বছর একই সময় ছিল ছয় টাকা ৫৯ পয়সা। ৩০ সেপ্টেম্বর ২০১৮ পর্যন্ত শেয়ারপ্রতি সম্পদমূল্য দাঁড়িয়েছে ৩৯ টাকা ৪১ পয়সায়, যা ৩১ ডিসেম্বর ২০১৭ পর্যন্ত ছিল ৩৪ টাকা ৫৬ পয়সা।


    সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে কোম্পানির মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ১৪ দশমিক ৭০। নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে ১৬ দশমিক ৭৩।

    কোম্পানিটি সর্বশেষ ২০১৭ সালে ৩০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। ওই বছর কোম্পানির ইপিএস হয় সাত টাকা ৭৯ পয়সা, শেয়ারপ্রতি সম্পদমূল্য দাঁড়ায় ৩৫ টাকা ৭৬ পয়সায়। মুনাফা হয়েছে ৯৪ কোটি ৯০ লাখ টাকা।

    সর্বশেষ ঋণমান অবস্থানের দিক থেকে ইমার্জিং ক্রেডিট রেটিং লিমিটেড (ইসিআরএল) কোম্পানিটিকে দীর্ঘ মেয়াদে ‘ট্রিপল এ’ এবং স্বল্প মেয়াদে ‘এসটি ওয়ান’ হিসেবে মূল্যায়ন করেছে। ৩১ ডিসেম্বর ২০১৭ পর্যন্ত কোম্পানির নিরীক্ষিত বার্ষিক প্রতিবেদন ও অন্যান্য তথ্যের ভিত্তিতে এ মূল্যায়ন করা হয়েছে।

    ২০০৮ সালে পুঁজিবাজারে আসা ‘এ’ ক্যাটেগরির ব্যাংকটির অনুমোদিত মূলধন ২০০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন ১২১ কোটি ৮৫ লাখ ২০ হাজার টাকা। কোম্পানির মোট শেয়ারসংখ্যা ১২ কোটি ১৮ লাখ ৫১ হাজার ৮৪৩টি। রিজার্ভে আছে ৩০৮ কোটি ৪১ লাখ ২০ হাজার টাকা। মোট শেয়ারের মধ্যে ৫১ দশমিক ৩২ শতাংশ শেয়ার উদ্যোক্তা/পরিচালকদের হাতে, দুই দশমিক ৮২ শতাংশ প্রাতিষ্ঠানিক, ৪৩ দশমিক ২৯ শতাংশ বিদেশি ও দুই দশমিক ৫৭ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীর হাতে।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৮:০১ অপরাহ্ণ | বুধবার, ০২ জানুয়ারি ২০১৯

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    রডের দাম বাড়ছে

    ১৩ জানুয়ারি ২০১৯

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি