রবিবার ২৬ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

৩ প্রতিষ্ঠানের লেনদেন শুরু

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০১ সেপ্টেম্বর ২০২১   |   প্রিন্ট   |   181 বার পঠিত

৩ প্রতিষ্ঠানের লেনদেন শুরু

রেকর্ড ডেটের পর আগামীকাল থেকে শুরু হবে শেয়ারবাজারে তালিকাভুক্ত ৩ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন। প্রতিষ্ঠানগুলো হলো- প্রিমিয়ার ব্যাংক, ডিবিএইচ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড এবং গ্রিনডেল্টা ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড। রেকর্ড ডেটের কারণে আজ এসব কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন স্থগিত রয়েছে। এর আগে ২৯ আগস্ট ও ৩১ আগস্ট স্পট মার্কেটে এসব প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন করেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রিমিয়ার ব্যাংক লিমিটেড : ব্যাংক খাতের কোম্পানি প্রিমিয়ার ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ ৪০০ কোটি টাকার বন্ড ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে। মূলত মূলধন শক্তিশালী করার জন্য এ বন্ড ছাড়বে ব্যাংকটি। ব্যাংকটি ৪০০ কোটি টাকার আনসিকিউরড কন্টিজেন্ট কনভার্সন ফ্লোটিং রেট পারপেচুয়াল বন্ড ছাড়বে।

বন্ডটি ব্যাসেল থ্রি’র শর্তপূরণ সাপেক্ষে টায়ার ওয়ান মূলধন বৃদ্ধির জন্য ইস্যু করা হবে। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং অন্য নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন সাপেক্ষে এ সিদ্ধান্ত কার্যকর করা হবে।

৪০০ কোটি টাকার বন্ডের মধ্যে ৩৬০ কোটি টাকা প্রাইভেট প্লেসমেন্ট এবং ৪০ কোটি টাকা পাবলিক অফারিংয়ের মাধ্যমে উত্তোলন করবে ব্যাংকটি।

ডিবিএইচ ফার্স্ট মিউচুয়াল ফান্ড : সংশ্লিষ্ট ইউনিটহোল্ডারদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত মেয়াদী মিউচুয়াল ফান্ড (ক্লোজ ইন্ড) ডিবিএইচ ফার্স্ট মিউচুয়াল ফান্ড।

৩০ জুন, ২০২১ পর্যন্ত সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে সংশ্লিষ্ট ইউনিটহোল্ডরদের জন্য ১২ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে এ ফান্ড। অর্থাৎ প্রতি ইউনিটের বিপরীতে এক টাকা ২০ পয়সা পাবে সংশ্লিষ্ট ইউনিটহোল্ডাররা।

৩০ জুন, ২০২১ পর্যন্ত সমাপ্ত অর্থবছরে ফান্ডটি ইউনিট প্রতি আয় (আইপিইউ) হয়েছে ২ টাকা ১৩ পয়সা। বাজারমূল্যে ফান্ডের প্রতি ইউনিটের সম্পদ মূল্য ১১ টাকা ৭৯ পয়সা।

ফান্ডটির সম্পদ ব্যবস্থপানার দায়িত্বে আছে এলআর গ্লোবাল বাংলাদেশ অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড।

গ্রীন ডেল্টা মিউচুয়াল ফান্ড : সংশ্লিষ্ট ইউনিটহোল্ডারদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত মেয়াদী মিউচুয়াল ফান্ড (ক্লোজইন্ড) গ্রীন ডেল্টা মিউচুয়াল ফান্ড।

গত ৩০ জুন, ২০২১ পর্যন্ত সমাপ্ত অর্থবছরের নিরিক্ষীত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে সংশ্লিষ্ট ইউনিটহোল্ডারদের জন্য ১২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। অর্থাৎ ১০ টাকা ফেস মূল্যের প্রতি ইউনিটের বিপরীতে ইউনিটহোল্ডারদের জন্য এক টাকা ২০ পয়সা।

গত ৩০ জুন, ২০২১ পর্যন্ত সমাপ্ত অর্থবছরে ফান্ডটি ইউনিট প্রতি আয় (আইপিইউ) হয়েছে ২ টাকা ১৩ পয়সা। বাজারমূল্যে ফান্ডের প্রতি ইউনিটের সম্পদ মূল্য ১১ টাকা ৬৯ পয়সা।

ফান্ডটির সম্পদ ব্যবস্থপানার দায়িত্বে আছে এলআর গ্লোবাল বাংলাদেশ অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১২:২১ অপরাহ্ণ | বুধবার, ০১ সেপ্টেম্বর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।