শুক্রবার ১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৩ মাসে প্রভিশন ঘাটতি বেড়েছে ২ হাজার ১৯৫ কোটি টাকা

আদম মালেক   |   সোমবার, ২৪ জুন ২০১৯   |   প্রিন্ট   |   477 বার পঠিত

৩ মাসে প্রভিশন ঘাটতি বেড়েছে ২ হাজার ১৯৫ কোটি টাকা

ব্যাংকিং খাতে খেলাপি ঋণের সঙ্গে বাড়ছে প্রভিশন ঘাটতি। গেল ৩ মাসে প্রভিশন ঘাটতি বেড়েছে ২ হাজার ১৯৫ কোটি ১৪ লাখ টাকা। আর এ পর্যন্ত ঘাটতিতে পড়েছে ১১ হাজার ৭২২ কোটি ৫১ লাখ টাকা। বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রভিশন হলো খেলাপি ঋণের বিপরীতে বাণিজ্যিক ব্যাংকগুলোর নির্দিষ্ট পরিমাণে সঞ্চিতি, যা বাণিজ্যিক ব্যাংকগুলোকে মুনাফা থেকে রাখতে হয়। বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা মোতাবেক প্রভিশন সংরক্ষণ হয়। মুনাফা না হলে বা ব্যাংকের অন্যান্য পারিপাশ্বিক অবস্থা ব্যাংকের অনুকূলে থাকে না। তখন ব্যাংকগুলো প্রভিশন সংরক্ষণ করতে ব্যর্থ হয়। চলতি বছরের মার্চ প্রান্তিকে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রভিশন ঘাটতি দাঁড়িয়েছে ১১ হাজার ৭২২ কোটি ৫১ লাখ টাকা। এর আগে ডিসেম্বর প্রান্তিকে প্রভিশন ঘাটতির পরিমাণ ছিল ৯ হাজার ৫২৭ কোটি ৩৯ টাকা।

সর্বোচ্চ প্রভিশন ঘাটতিতে আছে রাষ্ট্রায়ত্ত খাতের বাণিজ্যিক ব্যাংকগুলো। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ প্রতিবেদনে দেখা যায়, এসব ব্যাংকের খেলাপি ঋণের পরিমাণ ৫৩ হাজার ৮৭৯ কোটি ৪৫ লাখ টাকা। এই খেলাপি ঋণের বিপরীতে প্রভিশন সংরক্ষণ করার কথা ছিল ৩৪ হাজার ৮৫৭ কোটি ৫৮ লাখ টাকা। কিন্তু এসব ব্যাংক প্রভিশন সংরক্ষণ করেছে ২৫ হাজার ৭২২ কোটি ১২ লাখ টাকা।
এসব ব্যাংকের প্রভিশন ঘাটতি রয়েছে ৯ হাজার ১৩৫ কোটি ৪৬ লাখ টাকা। গত বছর এসব ব্যাংকের খেলাপি ঋণের পরিমাণ ছিল ৪৮ হাজার ৬৯৫ কোটি ৮৭ লাখ টাকা। এ খেলাপি ঋণের পরিবর্তে প্রভিশন সংরক্ষণ করার কথা ছিল ২৮ হাজার ৯২৮ কোটি ৩৪ টাকা। প্রভিশন রেখেছিল ২১ হাজার ৬৩ কোটি ৭৩ লাখ টাকা। ঘাটতি ছিল ৭ হাজার ৮৬৪ কোটি ৬১ টাকা। কিন্তু তিন মাসের ব্যবধানে খেলাপি ঋণ অস্বাভাবিকভাবে বেড়েছে।

জানুয়ারী থেকে মার্চ পর্যন্ত তিন মাসে বেসরকারি বাণিজ্যিক ব্যাংকগুলোতেও প্রভিশন ঘাটতি বেড়েছে। এ সময় বেসরকারী বাণিজ্যিক ব্যাংকগুলোতে প্রভিশন বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৫ শ ৮৭ কোটি টাকা। রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোতে প্রভিশন হয়েছে ৯ হাজার ১৩৫ কোটি ৪৬ কোটি টাকা। ডিসেম্বর পর্যন্ত বেসরকারী ব্যাংকের প্রভিশন ছিল ১৬৪৩ কোটি ৩৪ লাখ টাকা। এ সময় সরকারী সরকারী ব্যাংকের প্রভিশন ঘাটতি ছিল ৭৮ ৮৪ কোটি ৭ লাখ টাকা। বেসরকারি যেসব বাণিজ্যিক ব্যাংক প্রভিশন রাখতে ব্যর্থ হয়েছে সে ব্যাংকগুলো হলো, এবি ব্যাংক, বাংলাদেশ কমার্শিয়াল ব্যাংক, ঢাকা ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, মিডল্যান্ড ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক ও ট্রাস্ট ব্যাংক।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১২:১৩ অপরাহ্ণ | সোমবার, ২৪ জুন ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11187 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।