বুধবার ২২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

৪ বছর পর লাভে ফিরেছে ইস্টার্ন ক্যাবলস

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১০ নভেম্বর ২০২২   |   প্রিন্ট   |   84 বার পঠিত

৪ বছর পর লাভে ফিরেছে ইস্টার্ন ক্যাবলস

অব্যাহত লোকসানে থাকা রাষ্ট্রীয় মালিকানাধীন কেবল নির্মাতা ইস্টার্ন কেবলস লিমিটেড (ইসিএল) চার বছর পর ২০২১-২২ অর্থবছরে তার উর্ধ্বমুখি খরচ উল্লেখযোগ্যভাবে হ্রাস করে লাভে ফিরে এসেছে।

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির অর্থবছর ২০২১-২২ নিট মুনাফা করেছে ০.৮৯ কোটি টাকা। এ প্রতিষ্ঠন আগের অর্থবছরে ১২.৩৫ কোটি টাকা লোকসান করেছে।

ইস্টার্ন কেবলস লিমিটেড (ইসিএল) এর শেয়ার প্রতি আয় (ইপিএস) ২০২১-২২ অর্থবছরের জন্য ০.৩৪ টাকায় উন্নীত হয়েছে। আগের বছর ২০২০-২১ অর্থবছরে শেয়ার প্রতি লোকসান করেছে ৪.৬৮ টাকা।
বুধবার একটি অফিসিয়াল ডিসক্লোসারে কোম্পানিটি বলেছে, ওভারহেড খরচ কমে যাওয়া এবং বিক্রি বৃদ্ধির কারণে গত অর্থবছরে এর আয় ইতিবাচক অবস্থায় ফিরে এসেছে।

২০২২ সালের জুনে শেষ হওয়া বছরের জন্য ২ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে চট্টগ্রাম ভিত্তিক কেবল নির্মাতার পরিচালনা পর্ষদ।

কোম্পানিটি গত চার বছরে ব্যাপক লোকসান করেছে, ফলস্বরূপ তার শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ দিতে ব্যর্থ হয়েছে।

কোম্পানিটির একটি ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে ৩০ জানুয়ারী, ২০২৩ তারিখে তার বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এজন্য শেয়ার বিভাজনের জন্য পরবর্তী ৮ ডিসেম্বর হিসাবে রেকর্ড তারিখ নির্ধারণ করেছে।

ইস্টার্ন ক্যাবলস লিমিটেড, বাংলাদেশ স্টিল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং কর্পোরেশনের একটি সহযোগী প্রতিষ্ঠন। ১৯৮৬ সালে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এবং ১৯৯৭ সালে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) তালিকাভুক্ত হয়।

২০১৮ সালে, বিআরবি কেবল ইন্ডাস্ট্রিজ লিমিটেড স্টক মার্কেটের মাধ্যমে ইস্টার্ন ক্যাবলসের প্রায় ১৮ শতাংশ শেয়ার কিনেছে।

এই শেয়ার ক্রয় বিআরবি কেবল ইন্ডাস্ট্রিজকে ইস্টার্ন ক্যাবলসের বোর্ডে চারটি আসন নিশ্চিত করতে সাহায্য করেছিল।

দেশীয় কেবল বাজারে একচেটিয়া ক্ষমতা জোরদার করার জন্য বিআরবি কেবলস ইস্টার্ন ক্যাবলসের সেই অংশীদারিত্ব অধিগ্রহণ করে। বর্তমানে, দেশীয় ক্যাবল মার্কেটে বিআরবি প্রায় ৪০ শতাংশ মার্কেট শেয়ার রয়েছে।

২০২১-২২ অর্থবছরে ইস্টার্ন কেবলস প্রতি শেয়ার প্রতি নেট সম্পদ মূল্য ৩৪৪.০৬ টাকা এবং শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ০.৪৫ টাকা।

কোম্পানিটি আরও জানিয়েছে ২০২১-২২ অর্থবছরে যে গত অর্থবছরে সম্পদ পুনর্মূল্যায়নের কারণে তার শেয়ার প্রতি এনএভি আগের বছরের তুলনায় বেশি ছিল। ২০২২ সালের জুন পর্যন্ত কোম্পানির পুনর্মূল্যায়ন উদ্বৃত্ত ছিল ৮৮০ কোটি টাকা।
রাষ্ট্র-চালিত পাবলিকলি ট্রেড কোম্পানি বুধবার অর্থবছর ২০২২-২৩ এর প্রথম ত্রৈমাসিকের (জুলাই-সেপ্টেম্বর) অনিরীক্ষিত আর্থিক বিবৃতি প্রকাশ করেছে৷
অর্থবছর ২০২২-২৩ প্রথম তিন মাসে প্রতিষ্ঠনটি ২১.১২ লক্ষ টাকা লাভ করেছে যা আগের বছরের একই সময়ে ২.৬৭ কোটি টাকার নিট লোকসান ছিল।

প্রতিষ্ঠনটি ২০২২-২৩ অর্থবছর শেয়ার প্রতি আয় (ইপিএস) ০.০৮ টাকায় দাঁড়িয়েছে। ২০২১-২২ অর্থবছরের জুলাই-সেপ্টেম্বর এর শেয়ার প্রতি লোকসান হয়েছিল ১.০১ টাকা।

অধিকন্তু, রাষ্ট্রীয় মালিকানাধীন কেবল এবং কন্ডাক্টর প্রস্তুতকারক এই বছরের জুলাইয়ের শুরুতে চায়না ন্যাশনাল টেকনিক্যাল ইম্পোর্ট অ্যান্ড এক্সপোর্ট কর্পোরেশনের সাথে ৪.২ মিলিয়ন ডলার মূল্যের কেবল রপ্তানির চুক্তি স্বাক্ষর করেছে।

সংস্থাটির একটি সূত্র জানিয়েছে চুক্তি অনুসারে, প্রতিষ্ঠনটি ইতিমধ্যে রপ্তানি কার্যক্রম শুরু করেছে।
ইসিএল হল বাংলাদেশের সবচেয়ে বড় কেবল এবং কন্ডাক্টর প্রস্তুতকারক যেখানে পিভিসি ইনসুলেটেড এবং পিভিসি শীথেড সিঙ্গেল-কোর এবং মাল্টি-কোর লো-টেনশন ঘরোয়া কেবলগুলি তৈরি করে।

প্রতিষ্ঠনটির উৎপাদন লাইনে অন্যান্য পণ্যের সাথে বৈদ্যুতিক নিয়ন্ত্রণ এবং অ্যালুমিনিয়াম কন্ডাক্টর অন্তর্ভুক্ত করা হয়েছে। বুধবার ডিএসই ট্রেডিং ফ্লোরে কোম্পানিটির শেয়ার প্রতি শেয়ার লেনদেন হয় ২০৩.২০ টাকায়।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৫:৫৩ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১০ নভেম্বর ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।