• ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট পেশ

    বিবিএনিউজ.নেট | ১৪ জুন ২০১৯ | ৯:৫১ পূর্বাহ্ণ

    ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট পেশ
    apps

    ২০১৯-২০ অর্থবছরের জন্য ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট প্রস্তাব করা হয়েছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৃহস্পতিবার বিকেল ৩টায় একাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশনে বাজেট পেশ করেন। এটি দেশের ৪৮তম, আওয়ামী লীগ সরকারের ২০তম এবং অর্থমন্ত্রী হিসেবে মুস্তফা কামালের প্রথম বাজেট।

    বৃহস্পতিবার বিকেলে ৩টায় কোরআন তেলাওয়াতের মধ্যদিয়ে জাতীয় সংসদের অধিবেশন শুরু হয়। বাজেট বক্তৃতার শুরুর আগে অর্থমন্ত্রী জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর কাছ থেকে অনুমতি নেন।

    Progoti-Insurance-AAA.jpg

    নতুন বাজেটের আকার ধরা হয়েছে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। যা মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ১৮ দশমিক ১ শতাংশ। চলতি বাজেটের আকার ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা। সে হিসাবে নতুন বাজেটের আকার বাড়ছে ১২ দশমিক ৬ শতাংশের বেশি। বাজেটে ঘাটতির পরিমাণ ধরা হয়েছে ১ লাখ ৪৫ হাজার ৯৫০ কোটি টাকা। যা চলতি অর্থবছরের বাজেট থেকে ২০ হাজার ৬৫৭ কোটি টাকা বেশি। আগামী ৩০ জুন এই বাজেট পাস হবে। ১ জুলাই থেকে শুরু হবে নতুন অর্থবছর।

     


    এর আগে জাতীয় বাজেট ঘোষণার জন্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল দুপুর ১টার দিকে তিনি জাতীয় সংসদে প্রবেশ করেন। অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামালের এটি প্রথম বাজেট। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকারের টানা একাদশ বাজেট।

     

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৯:৫১ পূর্বাহ্ণ | শুক্রবার, ১৪ জুন ২০১৯

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    রডের দাম বাড়ছে

    ১৩ জানুয়ারি ২০১৯

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি