• শিরোনাম

    ৭ কোম্পানির বোর্ড সভার তারিখ নির্ধারণ

    নিজস্ব প্রতিবেদক | ১৯ এপ্রিল ২০২১ | ১২:৫৫ অপরাহ্ণ

    ৭ কোম্পানির বোর্ড সভার তারিখ নির্ধারণ
    Spread the love
    • Yum

    পুঁজিবাজারে তালিকাভুক্ত ৭ কোম্পানির বোর্ড সভার তারিখ নির্ধারণ করা হয়েছে। কোম্পানিগুলো হলো- মেঘনা পেট্রোলিয়াম, এবি ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, ইসলামী ব্যাংক, জনতা ইন্স্যুরেন্স, আইপিডিসি এবং আইসিবি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

    মেঘনা পেট্রোলিয়াম লিমিটেডে : আগামী ২৫ এপ্রিল দুপুর ২টায় অনুষ্ঠিত হবে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি মেঘনা পেট্রোলিয়াম লিমিটেডের বোর্ডসভা। সভায় ৩১ মার্চ, ২০২১ তারিখে সমাপ্ত হিসাববছরের অনীরিক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে। পর্ষদ আলোচিত প্রতিবেদন অনুমোদন করলে তা প্রকাশ করবে কোম্পানিটি। আগের প্রান্তিকে কোম্পানিটি শেয়ার প্রতি আয় করেছিল ৫ টাকা ৭০ পয়সা। বিদ্যুৎ ও জ্বালানি খাতের ‘এ’ ক্যাটাগরির কোম্পানিটি ২০০৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। এর অনুমোদিত ও পরিশোধিত মূলধন যথাক্রমে- ৪০০ কোটি টাকা এবং ১০৮ কোটি ২১ লাখ ৬০ হাজার টাকা। বর্তমানে কোম্পানিটির রিজার্ভের পরিমাণ এক হাজার ৪৯০ কোটি ৭৫ লাখ টাকা। এ কোম্পানির ১০ কোটি ৮২ লাখ ১৬ হাজার ১০৮টি শেয়ারের মধ্যে ৫৮.৬৭ শতাংশ সরকার, ৩১.২২ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, ০.৩৭ শতাংশ বিদেশি এবং ৯.৭৪ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে।

    Progoti-Insurance-AAA.jpg

    মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড : আগামী ২২ এপ্রিল দুপুর ১টা ৩০ মিনিটে অনুষ্ঠিত হবে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের বোর্ড সভা। সভায় ৩১ মার্চ, ২০২১ তারিখে সমাপ্ত হিসাববছরের প্রথম প্রান্তিকের অনীরিক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে। পর্ষদ আলোচিত প্রতিবেদন অনুমোদন করলে তা প্রকাশ করবে কোম্পানিটি।
    ব্যাংক খাতের ‘এ’ ক্যাটাগরির কোম্পানিটি ২০০৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। এর অনুমোদিত ও পরিশোধিত মূলধন যথাক্রমে- এক হাজার ২০০ কোটি টাকা এবং ৯৮৪ কোটি এক লাখ ৬০ হাজার টাকা। বর্তমানে কোম্পানির রিজার্ভের পরিমাণ এক হাজার ১০৯ কোটি ৯৫ লাখ টাকা। এ কোম্পানির ৯৮ কোটি ৪০ লাখ ১৬ হাজার ২১৭টি শেয়ারের মধ্যে ৩৭.৭১ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ২২.৮৯ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, ৪.০৮ শতাংশ বিদেশি এবং ৩৫.৩২ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে।

    ইসলামী ব্যাংক লিমিটেড : আগামী ২৫ এপ্রিল দুপুর ২টা ৩০ মিনিটে অনুষ্ঠিত হবে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ইসলামী ব্যাংক লিমিটেডের বোর্ড সভা। সভায় কোম্পানিটির ৩১ ডিসেম্বর ২০২০ পর্যন্ত সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করা হবে। একই সঙ্গে প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পরযালোচনা ও প্রকাশ করা হবে। ২০১৯ সাল কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল।
    ব্যাংক খাতের ‘এ’ ক্যাটাগরির কোম্পানিটি ১৯৮৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। এর অনুমোদিত ও পরিশোধিত মূলধন যথাক্রমে- ২ হাজার কোটি টাকা এবং এক হাজার ৬১০ কোটি টাকা। বর্তমানে কোম্পানির রিজার্ভের পরিমাণ ৪ হাজার ৩২৭ কোটি ৪১ লাখ টাকা। এ কোম্পানির ১৬০ কোটি ৯৯ লাখ ৯০ হাজার ৬৬৮টি শেয়ারের মধ্যে ৫১.৩২ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ১৩.৯৯ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, ২০.৪৯ শতাংশ বিদেশি এবং ১৪.২০ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে।
    এদিকে, তৃতীয় প্রান্তিকে (জুলাই’২০-সেপ্টেম্বর’২০) সমন্বিতভাবে অর্থাৎ সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ ইসলামী ব্যাংকের শেয়ার প্রতি আয় (কনসোলিডেটেড ইপিএস) হয়েছে ৩৬ পয়সা। গত অর্থবছরের একই সময়ে সমন্বিত ইপিএস ছিল ১৪ পয়সা।
    অন্যদিকে তৃতীয় প্রান্তিকে এককভাবে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (সলো ইপিএস) হয়েছে ২৭ পয়সা। গত অর্থবছরের একই সময়ে সলো ইপিএস ছিল ১৯ পয়সা।
    প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি’২০-সেপ্টেম্বর২০) সমন্বিতভাবে অর্থাৎ সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ ইসলামী ব্যাংকটির শেয়ার প্রতি আয় (কনসোলিডেটেড ইপিএস) হয়েছে ২ টাকা ৩০ পয়সা। গত অর্থবছরের একই সময়ে সমন্বিত ইপিএস ছিল ২ টাকা ১৯ পয়সা।
    অন্যদিকে তিন প্রান্তিকে এককভাবে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (সলো ইপিএস) হয়েছে ২ টাকা ২০ পয়সা। গত অর্থবছরের একই সময়ে সলো ইপিএস ছিল ২ টাকা ১৮ পয়সা।
    গত ৩০ সেপ্টেম্বর, ২০২০ তারিখে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৩৮ টাকা ২০ পয়সা, আর এককভাবে এনএভিপিএস ছিল ৩৫ টাকা ৬৭ পয়সা।


    এবি ব্যাংক লিমিটেড : আগামী ২৭ এপ্রিল দুপুর ১টা ৩০ মিনিটে অনুষ্ঠিত হবে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি এবি ব্যাংক লিমিটেডের বোর্ড সভা। সভায় কোম্পানিটির ৩১ ডিসেম্বর ২০২০ পর্যন্ত সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করা হবে। একই সঙ্গে প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পরযালোচনা ও প্রকাশ করা হবে। ২০১৯ সাল কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ লভ্যাংশ দিয়েছিল।
    ব্যাংক খাতের ‘বি’ ক্যাটাগরির কোম্পানিটি ১৯৮৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। এর অনুমোদিত ও পরিশোধিত মূলধন যথাক্রমে- এক হাজার ৫০০ কোটি টাকা এবং ৭৯৬ কোটি ৩ লাখ ৭০ হাজার টাকা। বর্তমানে কোম্পানির রিজার্ভের পরিমাণ এক হাজার ৬০৭ কোটি ৯৭ লাখ টাকা। এ কোম্পানির ৭৯ কোটি ৬০ লাখ ৩৬ হাজার ৮৩১টি শেয়ারের মধ্যে ৩১.৬৭ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ০.৫৭ শতাংশ সরকার, ২৫.৪৭ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, ০.৮৯ শতাংশ বিদেশি এবং ৪১.৪০ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে।
    এদিকে, তৃতীয় প্রান্তিকে (জুলাই’২০-সেপ্টেম্বর’২০) সমন্বিতভাবে অর্থাৎ সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ ইসলামী ব্যাংকের শেয়ার প্রতি আয় (কনসোলিডেটেড ইপিএস) হয়েছে ১১ পয়সা। গত অর্থবছরের একই সময়ে সমন্বিত ইপিএস ছিল ৩ পয়সা।
    প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি’২০-সেপ্টেম্বর২০) সমন্বিতভাবে অর্থাৎ সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ ইসলামী ব্যাংকটির শেয়ার প্রতি আয় (কনসোলিডেটেড ইপিএস) হয়েছে ২৯ পয়সা। গত অর্থবছরের একই সময়ে সমন্বিত ইপিএস ছিল ১৮ পয়সা।

    জনতা ইন্স্যুরেন্স লিমিটেড : আগামী ২৪ এপ্রিল সকাল সাড়ে ১১টায় অনুষ্ঠিত হবে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি জনতা ইন্স্যুরেন্স লিমিটেডের বোর্ড সভা। সভায় কোম্পানিটির ৩১ ডিসেম্বর ২০২০ পর্যন্ত সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করা হবে। একই সঙ্গে প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পরযালোচনা ও প্রকাশ করা হবে। ২০১৯ সাল কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল।
    বীমা খাতের ‘এ’ ক্যাটাগরির কোম্পানিটি ১৯৯৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। এর অনুমোদিত ও পরিশোধিত মূলধন যথাক্রমে- ১০০ কোটি টাকা এবং ৪২ কোটি ২৮ লাখ ৪৪ হাজার টাকা। বর্তমানে কোম্পানির রিজার্ভের পরিমাণ ১২ কোটি ২৬ লাখ টাকা। এ কোম্পানির ৪ কোটি ২২ লাখ ৮৩ হাজার ৮২১টি শেয়ারের মধ্যে ৩৮.৬৬ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ৯.৩৬ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী এবং ৫১.৯৮ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে।
    এদিকে তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২০) কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৪১ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ০.৩০ টাকা।
    নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’২০) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.১১ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ০.৭৫ টাকা।
    এছাড়া ৩০ সেপ্টেম্বর, ২০২০ শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১৫.৩২ টাকা এবং শেয়ার প্রতি নেট অপারেটিং ক্ল্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ২.১৯ টাকা।

    আইপিডিসি ফিন্যান্স লিমিটেড : আগামী ২২ এপ্রিল বিকাল ৩টায় অনুষ্ঠিত হবে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আইপিডিসি ফিন্যান্স লিমিটেডের বোর্ড সভা। সভায় ৩১ মার্চ, ২০২১ তারিখে সমাপ্ত হিসাববছরের প্রথম প্রান্তিকের অনীরিক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে। পর্ষদ আলোচিত প্রতিবেদন অনুমোদন করলে তা প্রকাশ করবে কোম্পানিটি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
    আর্থিক খাতের ‘এ’ ক্যাটাগরির কোম্পানিটি ২০০৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। এর অনুমোদিত ও পরিশোধিত মূলধন যথাক্রমে- ৮০০ কোটি টাকা এবং ৩৭১ কোটি ৯ লাখ ২০ হাজার টাকা। বর্তমানে কোম্পানির রিজার্ভের পরিমাণ ১৯৪ কোটি ৯৯ লাখ টাকা। এ কোম্পানির ৩৭ কোটি ১০ লাখ ৯১ হাজার ৫৪৭টি শেয়ারের মধ্যে ৪৮.০৪ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ২১.৮৮ শতাংশ সরকার, ১৬.৪১ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, ২.৮০ শতাংশ বিদেশি এবং ১০.৮৭ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে।

    ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ লিমিটেড (আইসিবি) : আগামী ২২ এপ্রিল বিকাল ৩টায় অনুষ্ঠিত হবেপুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ লিমিটেডের (আইসিবি) বোর্ড সভা। সভায় ৩১ মার্চ, ২০২১ তারিখে সমাপ্ত হিসাববছরের তৃতীয় প্রান্তিকের অনীরিক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে। পর্ষদ আলোচিত প্রতিবেদন অনুমোদন করলে তা প্রকাশ করবে কোম্পানিটি। আগের প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রাতি আয় হয়েছিল ৩৯ পয়সা। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
    আর্থিক খাতের ‘এ’ ক্যাটাগরির কোম্পানিটি ১৯৭৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। এর অনুমোদিত ও পরিশোধিত মূলধন যথাক্রমে- এক হাজার কোটি টাকা এবং ৮০৫ কোটি ৮১ লাখ ৬০ হাজার টাকা। বর্তমানে কোম্পানির রিজার্ভের পরিমাণ ২ হাজার ৭৭৯ কোটি ৫৭ লাখ টাকা। এ কোম্পানির ৮০ কোটি ৫৮ লাখ ১৫ হাজার ৫২৭টি শেয়ারের মধ্যে ৬৯.৮১ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ২৭.০০ শতাংশ সরকার, ১.৬৬ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী এবং ১.৫৩ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে।

     

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১২:৫৫ অপরাহ্ণ | সোমবার, ১৯ এপ্রিল ২০২১

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি