বৃহস্পতিবার ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অনলাইনে পাওয়া যাবে টিসিবির চার পণ্য

বিবিএ নিউজ.নেট   |   সোমবার, ২৬ এপ্রিল ২০২১   |   প্রিন্ট   |   326 বার পঠিত

অনলাইনে পাওয়া যাবে টিসিবির চার পণ্য

পবিত্র রমজান মাস উপলক্ষে টিসিবির নতুন আরও চারটি পণ্য-তেল, ছোলা, ডাল ও চিনি অনলাইনে বিক্রি কার্যক্রমের উদ্বোধন করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

গতকাল সোমবার দুপুরে অনলাইনে এই পণ্য চারটির বিক্রি কার্যক্রম উদ্বোধন করেন তিনি। বাণিজ্য মন্ত্রণালয় ও ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) তত্ত্বাবধানে এই কার্যক্রম পরিচালিত হবে।

গত সেপ্টেম্বর থেকে শুরু হওয়া অনলাইন পেঁয়াজ বিক্রি কার্যক্রমের ধারাবাহিকতায় বাণিজ্য মন্ত্রণালয় টিসিবি সেবা সপ্তাহে এই উদ্যোগ গ্রহণ করে। রমজান উপলক্ষে তেল, ছোলা, ডাল ও চিনি অনলাইনে বিক্রয় কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. জাফর উদ্দীন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ই-ক্যাবের প্রেসিডেন্ট শমী কায়সার।

এ সময় বাণিজ্যমন্ত্রী বলেন, ই-ক্যাব বিগত বছর বিভিন্ন সময়ে যেসব পদক্ষেপ নিয়েছে এসবের সফলতা শুধু ই-কমার্স সেক্টরকে অন্য উচ্চতায় নিয়ে গেছে তা নয় বরং দেশের সার্বিক অর্থনীতিতে এর প্রভাব পড়েছে। বাণিজ্য মন্ত্রণালয় থেকে আমরা এসব কাজে সহযোগিতার চেষ্টা করেছি।
মন্ত্রী এই কার্যক্রমে সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান। জীবনের ঝুঁকি নিয়ে সেবা দেয়ায় ই-কমার্স ডেলিভারি সেবায় নিয়োজিত কর্মীদের প্রশংসা করেন তিনি।

বিশেষ অতিথির বক্তব্যে সিনিয়র সচিব বলেন, আমরা ই-ক্যাবের মাধ্যমে টিসিবির পণ্যগুলো যেমন-তেল, চিনি, ডাল ও ছোলা মধ্যবিত্ত ক্রেতাদের জন্য আজ থেকে অনলাইনে সাশ্রয়ী মূল্যের বিক্রির সুযোগ করে দিয়েছি। টিসিবির এই পণ্যগুলোতে সরকারের ভর্তুকি রয়েছে। আমরা আশা করব যেসব প্রতিষ্ঠান এসব পণ্য বিক্রয়ের দায়িত্ব পাবে তারা যেন দরিদ্র এলাকাগুলো এবং মধ্যবিত্ত ক্রেতাদের প্রাধান্য দেয় এবং এক ক্রেতা বেশী পণ্য ক্রয় করতে না পারে সেদিকে লক্ষ্য রাখে। এজন্য বাণিজ্য মন্ত্রণালয় পণ্যের দাম, ডেলিভারি চার্জ ও ক্রয়সীমা ঠিক করে দিয়েছে।

এই কার্যক্রমের প্রধান নির্বাহী এবং আমদানি ও রফতানি বাণিজ্য বিভাগের অতিরিক্ত সচিব এএইচএম সফিকুজ্জামান বলেন, বাজারের চেয়ে অনেক কম দামে পণ্য কিনতে পারবেন ক্রেতারা। তেল ১০৮ টাকা, ছোলা, চিনি ও ডাল ৫৮ টাকায় কিনতে পারবেন। যেহেতু এটাতে সরকারের সহযোগিতা রয়েছে তাই আমরা একটা নির্দিষ্ট পরিমাণই কেবল দিতে পারব।

ই-ক্যাবের প্রেসিডেন্ট শমী কায়সার বলেন, করোনাকালীন যেকোনো সমস্যায় বাণিজ্য মন্ত্রণালয় দ্রুত সমাধান ও সিদ্ধান্ত দিয়েছে। বিশেষ করে পেঁয়াজের বাজার দর বাড়ার যে আশঙ্কা ছিল গত বছর সেখানে পেঁয়াজের মূল্যকে জনগণের নাগালে রাখতে ই-ক্যাব থেকে আমরা কাজ করেছি। আমাদেরকে এই কাজ করার সুযোগ করে দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয় ও টিসিবি। আমি আশা করি এবারও আমাদের অনুমোদিত প্রতিষ্ঠানগুলো লাভহীন এই সেবা দিয়ে এই পবিত্র রমযানে এবং করোনাকালীন সময়ে মানুষের পাশে থাকবে।

ই-ক্যাবের জেনারেল সেক্রেটারি মোহাম্মদ আব্দুল ওয়াহেদ তমাল বলেন, আমরা বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসারে খুব যত্নসহকারে গত ৮ মাস অনলাইনে পেঁয়াজ বিক্রি কার্যক্রম তদারকি করছি। এর ফলে একদিকে যেমন পেঁয়াজের বাজারে এর প্রভাব পড়েছে অন্যদিকে জনসাধারণ সাশ্রয়ী মূল্যে পেঁয়াজ পেয়েছে। আমাদের প্রতিষ্ঠানগুলো লাভের চিন্তা না করে সর্বোচ্চ সেবা দিয়েছে। চালডাল এবং যাচাই বেশি মূল্যে বাজার থেকে পেঁয়াজ কিনে ক্রেতাদের হাতে তুলে দিয়েছে। যাচাই এবং স্বপ্ন ডেলিভারি চার্জ ছাড়াও পণ্য বিক্রি করেছে।

চালডালের প্রতিষ্ঠাতা ও ই-ক্যাবের ডিরেক্টর জিয়া আশরাফ বলেন, বিগত সেপ্টেম্বর মাস থেকে পেঁয়াজ বিক্রি কার্যক্রম শুরু হয়েছিল। অনলাইনে মোট বিক্রিত পেঁয়াজের ৬০ শতাংশই বিক্রি করেছে চালডাল। এবারও তার ব্যতিক্রম হবেনা। প্রথম দিন পণ্য সর্টিং ও প্যাকেজিং করার জন্য পাঠাতে সময় লাগতে পারে। কিন্তু দ্বিতীয় দিন থেকে আপনারা পণ্য যথাসময়ে পাবেন। এবারো আমরা আমাদের সেরা সেবা ক্রেতাদের দোরগোড়ায় পৌঁছে দেব।

উল্লেখ্য, টিসিবির এই পণ্যগুলোর দাম ধরা হয়েছে- তেল ১০৮ টাকা লিটার, ছোলা, ডাল ও চিনি ৫৮ টাকা কেজি। এগুলো অনলাইনেই পাওয়া যাবে। টিসিবির ট্রাক সেল থেকে এই দাম একটু বেশি ধরা হয়েছে। একজন ক্রেতা সর্বোচ্চ ৫ লিটার তেল ও অন্যান্য পণ্য তিন কেজি করে কিনতে পারবেন। ডেলিভারি চার্জ সর্বোচ্চ ঢাকায় ৩০ টাকা, ঢাকার বাইরে ৪০ টাকা। তবে কয়েকটি প্রতিষ্ঠান কোনো ডেলিভারি চার্জ নেবে না।

ঢাকায় ৩টি প্রতিষ্ঠান সোমবার থেকে এসব পণ্য বিক্রি করবে। তারা হলো- চালডাল, স্বপ্ন ও ওয়ানস্টপ সুপারশপ। বাকি সবজি বাজার, যাচাই ও কেজি ক্লিক মঙ্গলবার থেকে পণ্য পাবে। এছাড়া সিরাজগঞ্জ ও টাঙ্গাইলে একটি করে প্রতিষ্ঠান রয়েছে।

ই-ক্যাবের ডিরেক্টর আসিফ আহনাফ এর সঞ্চালনায় অনুষ্ঠানে আলোচনা করেন, ডব্লিউটিও সেলের মহাপরিচালক মো. হাফিজুর রহমান, টিসিবির পরিচালক মইনউদ্দীন আহমেদ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, রফতানি অনুবিভাগের অতিরিক্ত সচিব হাফিজুর রহমান, ই-ক্যাবের জেনারেল ম্যানেজার জাহাঙ্গীর আলম শোভন, যাচাই ডট কম-এর সিইও জনাব আব্দুল আজিজ, চালডাল এর ডিরেক্টর ইশরাত জাহান নাবিলা, স্বপ্ন ডট কম এর ই-কমার্স লিড শাহেদ উল ইসলাম, ই-ক্যাবের রুরাল স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান মোঃ ইব্রাহিম খলিল, ব্রান্ড এন্ড মার্কেটিং স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান রুহুল কুদ্দুছ ছোটন ও ই-ক্যাবের ডিজিএম মাহমুদ উর রহমান।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৩:৫১ অপরাহ্ণ | সোমবার, ২৬ এপ্রিল ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11192 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।