শুক্রবার ১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে গোল্ডেন মনিরের বিরুদ্ধে দুদকের মামলা

  |   সোমবার, ১৭ জানুয়ারি ২০২২   |   প্রিন্ট   |   158 বার পঠিত

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে গোল্ডেন মনিরের বিরুদ্ধে দুদকের মামলা

বিশেষ প্রতিনিধি :

২১ কোটি ৮২ লাখ ৭৩ হাজার ৪৫৯ টাকার জ্ঞাত আয়বর্হিভূত সম্পদ অর্জনের অভিযোগে মো. মনির হোসেন ওরফে গোল্ডেন মনিরের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সোমবার (১৭ জানুয়ারি) দুর্নীতি দমন কমিশন আইন ২০০৪ এর ২৭(১) ধারায় উপ পরিচালক মামুনুর রশীদ চৌধুরী বাদী হয়ে সমন্বীত ঢাকা-১-এ একটি মামলা দায়ের করেন। আসামীর ঠিকানা; গ্রাম-চর রুহিতপর, থানা- কেরানীগঞ্জ মডেল, জেলা-ঢাকা। বর্তমানে-বাড়ি নং- ৪১, রোড নং-১১, দক্ষিণ বারিধারা আ/এ মেরুল-বাড্ডা, ঢাকা।

গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন দুদকের জনসংযোগ কর্মকর্তা ও উপ পরিচালক মুহাম্মদ আরিফ সাদেক।

তিনি জানান, মামলায় উল্লেখ করা হয়েছে, ২০২০ সালে ২৫ নভেম্বর আসামী মো. মনির হোসেনকে সম্পদ বিবরণী দাখিলের নোটিশ পাঠানো হয়। ওই নোটিশের পর তিনি ২০২১ সালে ২ মার্চ দুদকে সম্পদ বিবরণী দাখিল করেন।

গোল্ডেন মনিরের দাখিলকৃত সম্পদ বিবরণীতে ২ কোটি ৯৮ লাখ ৯৭ হাজার ৮৩০ টাকার স্থাবর এবং ৪৪ কোটি ৮৫ লাখ ৪৫ হাজার ৬৮৩ টাকার অস্থাবর সম্পদের কথা উল্লেখ করেন। তিনি মোট ৪৭ কোটি ৮৪ লাখ ৪৩ হাজার ৫১৩ টাকা মূল্যের স্থাবর ও অস্থাবর সম্পদ অর্জনের ঘোষণা প্রদান করেন। কিন্তু পরবর্তীতে তার সম্পদের তথ্য যাচাইকালে আসামীর বিরুদ্ধে মোট ২১ কোটি ৮২ লাখ ৭৩ হাজার ৪৫৯ টাকার স্থাবর ও অস্থাবর সম্পদের তথ্য বেরিয়ে আসে। দুদকের অনুসন্ধানে বেরিয়ে আসে, ২০০৯ সালে ১৮ জুন জমি/প্লট/ফ্ল্যাট/বাড়ি ক্রয়ে মোট ২ কোটি ৯৮ লাখ ৯৭ হাজার ৮৩০ টাকা মূল্যের স্থাবর সম্পদ অর্জন করেছেন।

এছাড়া বিভিন্ন কোম্পানির শেয়ার ক্রয়, প্লট ক্রয়ে বিনিয়োগ, রাজউক কর্মচারী বহুমুখী সমবায় সমিতি লিমিটেডে বিনিয়োগ, সিরাজ মিয়া মেমোরিয়াল মডেল স্কুল বিনিয়োগ ও অনুদান, ঘড়ি, আসবাবত্র ও ইলেকট্রনিক্স সামগ্রী ক্রয়, ঋণ প্রদান, ব্যক্তিগত ও পারিবারিক ব্যবহৃত পণ্য এবং বিভিন্ন ব্যাংক স্থিতিসহ মোট ৪৪ কোটি ৩৬ লাখ ৪৫ হাজার ৬৮৩ টাকা মূল্যের অস্থাবর সম্পদ অর্জন করেছেন। অর্থাৎ তার বিরুদ্ধে মোট ৪৭ কোটি ৩৫ লাখ ৪৩ হাজার ৫১৩ টাকা মূল্যের স্থাবর ও অস্থাবর সম্পদ অর্জনের তথ্য পাওয়া যায়।

আসামী মনির হোসেনের আয়কর নথি অনুযায়ী ২০১০-১১ থেকে ২০২০-২১ করবর্ষ পর্যন্ত পারিবারিক ব্যয় পাওয়া যায় ৮ কোটি ৪২ লাখ ৫৪ হাজার ৬৮৮ টাকা। আয়কর নথি অনুযায়ী আসামী গোল্ডেন মনিরের প্রাপ্ত তথ্য অনুযায়ী ২০১০-১১ইং থেকে ২০২০-২১ করবর্ষ পর্যন্ত বেতন ভাতাদি আয়, গৃহ সম্পত্তির আয়, ব্যবসা বা পেশা থেকে আয়, অন্যান্য উৎস হতে আয়, নিরাপত্তা জামানত সুদ হতে আয় এবং মূলধনী হতে আয়সহ মোট ২৬ কোটি ৬৯ লাখ ৫৭ হাজার ৩৪৮ টাকা আয়ের উৎস পাওয়া যায়।

এছাড়া আসামী মো. মনির হোসেনের নামে মিউচ্যুয়াল ট্রস্ট ব্যাংকে ৬ কোটি ৭৬ লাখ ৮৮ হাজার ২৭৫৯ টাকা এবং তার স্ত্রী রওশন আক্তারের নিকট হতে সুদ বিহীন ঋণ গ্রহণ ৪৮ লাখ ৭৯ হাজার ১১৮ টাকাসহ মোট ৭ কোটি ২৫ লাখ ৬৭ হাজার ৩৯৪ টাকা দায়-দেনার তথ্য পাওয়া যায়।

আসামীর মোট আয়-ব্যয় এবং দায় দেনার হিসাব পর্যালোচনা করে দুদক তার বিরুদ্ধে ২১ কোটি ৮২ লাখ ৭৩ হাজার ৪৫৯ টাকা মূল্যের স্থাবর ও অস্থাবর সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশন আইন ২০০৪ এর ২৭(১) ধারায় মামলা দায়ের করে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৮:১৯ অপরাহ্ণ | সোমবার, ১৭ জানুয়ারি ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11187 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।