শুক্রবার ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আয়কর রিটার্ন দাখিলের মাস শুরু

বিবিএ নিউজ.নেট   |   সোমবার, ০১ নভেম্বর ২০২১   |   প্রিন্ট   |   179 বার পঠিত

আয়কর রিটার্ন দাখিলের মাস শুরু

করোনা মহামারির কারণে এবারও হচ্ছে না আয়কর মেলা। তবে সোমবার (১ নভেম্বর) থেকে কর দাতাদের সুবিধার জন্য কর অঞ্চলে বিশেষ সেবা দিচ্ছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর)। কর অঞ্চলগুলোতে গিয়ে কর দিতে পারবেন করদাতারা। নভেম্বর মাসজুড়ে এ সেবা চলবে।
এনবিআর সূত্রে এ তথ্য জানা গেছে।

এ মাসে জাতীয় ট্যাক্স কার্ড এবং জেলা ও সিটি করপোরেশনের সেরা করদাতাদের সম্মাননা দেওয়ার আয়োজন করেছে বলেও জানিয়েছে এনবিআর।

জানা গেছে, প্রতিটি কর অঞ্চলে হেল্প ডেস্ক বসানো হয়েছে। করদাতারা তাৎক্ষণিকভাবে কর পরিশোধের প্রাপ্তি স্বীকারপত্র পাবেন। এসব বুথে ই-টিআইএন নিবন্ধন ও পুনঃনিবন্ধনের ব্যবস্থাও রয়েছে। এছাড়া প্রতিটি কর অঞ্চলের ওয়েবসাইটে কর সংক্রান্ত সকল হালনাগাদ তথ্য পাবেন করদাতারা। পাবেন বিভিন্ন ফরম, পরিপত্র, রিটার্ন পূরণের নির্দেশিকা।

এনবিআর জানায়, সশস্ত্রবাহিনীর সদস্যদের জন্য ঢাকা সেনানিবাসের সেনা মালঞ্চে ৯ ও ১০ নভেম্বর দুই দিন রিটার্ন গ্রহণ ও কর বিষয়ে যাবতীয় তথ্য সেবা দেওয়া হবে।
ঢাকার বাইরে চট্টগ্রামের চারটি কর অঞ্চলে কেন্দ্রীয়ভাবে ও অন্য সব কর অঞ্চল নিজস্ব ব্যবস্থাপনায় যথাযথ আনুষ্ঠানিকতার মাধ্যমে জেলা ও সিটি করপোরেশনভিত্তিক সেরা করদাতা সম্মাননা দেওয়া হবে।

প্রসঙ্গত, এনবিআরের ২০২১-২০২২ অর্থবছরের আয়কর নির্দেশিকা অনুসারে ২২ কারণে আয়কর রিটার্ন দাখিল করা বাধ্যতামূলক। একজন করদাতার আয়ের খাত, আয়ের পরিমাণ এবং সম্পদের পরিমাণ বিবেচনায় এনবিআর পাঁচ ধরনের আয়কর রিটার্ন চালু করেছে।

একজন করদাতার বার্ষিক আয়, ব্যয় ও সম্পদের তথ্য নির্ধারিত ফরমে উপস্থাপন করার মাধ্যম হচ্ছে আয়কর রিটার্ন। আয়কর আইন অনুযায়ী, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নির্ধারিত ফরমে আয়কর রিটার্ন দাখিল করতে হয়।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:২৯ অপরাহ্ণ | সোমবার, ০১ নভেম্বর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11169 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।