শনিবার ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২০২১ সালের অর্থনীতি

করোনার ধাক্কা সামলে ওঠাই বড় চ্যালেঞ্জ

বিবিএনিউজ.নেট   |   শনিবার, ০২ জানুয়ারি ২০২১   |   প্রিন্ট   |   312 বার পঠিত

করোনার ধাক্কা সামলে ওঠাই বড় চ্যালেঞ্জ

করোনা সংক্রমণের ধাক্কায় নড়বড়ে দেশের অর্থনীতি। ব্যবসা-বাণিজ্যে গতি নেই। নতুন করে ১০ শতাংশের বেশি মানুষ দারিদ্র্যসীমার নিচে নেমে এসেছে। অর্থনীতির মৌলিক সূচকগুলোর মধ্যে রেমিটেন্স ছাড়া সেই নিম্নমুখী। এ অবস্থায় করোনার দ্বিতীয় ঢেউয়ের ঝুঁকি নিয়ে শুরু হচ্ছে নতুন বছর। এতো কিছুর মধ্যেও আশার কথা হচ্ছে- যত বেশি খারাপের আশঙ্কা করা হয়েছিল, অর্থনীতির অবস্থা ততটা খারাপ নয়। ইতোমধ্যে করোনার ভ্যাকসিন আবিষ্কার হয়েছে। চলতি মাসেই দেশে আসার সম্ভাবনা রয়েছে। এতে মানুষের মনোবল বেড়েছে। এছাড়া করোনার ধাক্কা মোকাবেলায় বিভিন্ন খাতে প্রণোদনা প্যাকেজ দেয়া হয়েছে। দ্বিতীয় দফা এ প্রণোদনা প্যাকেজ তৈরি করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

তবে নতুন বছরে অর্থনীতিতে বেশ কয়েকটি মৌলিক চ্যালেঞ্জ থাকছে। এগুলো হচ্ছে- রাজস্ব আদায়, বিনিয়োগ ও কর্মসংস্থান বাড়ানো, টাকার মান স্থিতিশীল ও লেনদেনের ভারসাম্য ধরে রাখা, খাদ্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণ, করোনায় প্রণোদনার সুষম বণ্টন, সর্বজনীন সামাজিক সুরক্ষা এবং সবার জন্য করোনার ভ্যাকসিন নিশ্চিত করাসহ স্বাস্থ্য ও শিক্ষা খাত পুনর্গঠন করা। এসবএ চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারলে অর্থনীতির পুনরুদ্ধার সম্ভব হতে পারে।

গত কয়েক বছর পর্যন্ত দেশের অর্থনীতিতে সবচেয়ে বড় সংকট ছিল বেসরকারি বিনিয়োগের অভাব। সরকার বিষয়টি স্বীকার করে বিনিয়োগ বাড়াতে বাজেটে এবং আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে বিভিন্ন উদ্যোগের কথা বলেছিল। কিন্তু করোনা এসে সেই সংকটকে মহাসংকটে রূপ দিয়েছে। এছাড়া মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি কমছে। অর্থাৎ অর্থনীতির দুর্বল অবস্থা নিয়ে শুরু হয়েছে নতুন বছর।

ইতোমধ্যে অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুমোদন করা হয়েছে। সেখানে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৮ দশমিক ৫১ শতাংশ। এটি অর্জনের জন্য সর্বোচ্চ চেষ্টা করতে হবে। দ্বিতীয়ত. দারিদ্র্যবিমোচনের ক্ষেত্রে বড় ধরনের অগ্রগতি হয়েছিল। করোনার কারণে সেখানে বিপর্যয় হয়েছে। ২০১৯ সালে দেশে ২০ দশমিক ৫ শতাংশ মানুষ দারিদ্র্যসীমার নিচে ছিল। কিন্তু বিভিন্ন হিসাব বলছে, ২০২০ সালে তা ৩০ শতাংশ ছাড়িয়ে গেছে। অর্থাৎ ১০ শতাংশের বেশি মানুষ নতুন করে দারিদ্র্যসীমার নিচে নেমে এসেছে। এদের দারিদ্র্যসীমার উপরে নিয়ে আসা এবং করোনার ধাক্কা সামলে ওঠাই নতুন বছরের অন্যতম চ্যালেঞ্জ।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১০:৫৬ পূর্বাহ্ণ | শনিবার, ০২ জানুয়ারি ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।