বৃহস্পতিবার ২৮ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

করোনা সংকটেও ৩ খাতে মূল্যস্ফীতি কমেছে

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০২ জুন ২০২০   |   প্রিন্ট   |   318 বার পঠিত

করোনা সংকটেও ৩ খাতে মূল্যস্ফীতি কমেছে

বিশ্বব্যাপী করোনা ভাইরাস (কোভিড-১৯) মহামারির মধ্যেও কোনো নেতিবাচক প্রভাব পড়েনি বাংলাদেশের খাদ্যখাতে। চলতি বছরের মাসওয়ারিতে মে মাসে সাধারণ, খাদ্য ও খাদ্য বহির্ভূত খাতে মূল্যস্ফীতির হারে দিয়েছে স্বস্তি। মূল্যস্ফীতির হার কমেছে তিন খাতেই। মে মাসে সাধারণ খাতে মূল্যস্ফীতির হার কমে হয়েছে ৫ দশমিক ৩৫ শতাংশ, এপ্রিল মাসে যা ছিল ৫ দশমিক ৯৬ শতাংশ।

আজ মঙ্গলবার (২ জুন) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক শেষে সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে ব্রিফিংটি অনুষ্ঠিত হয়েছে।

বিবিএসের প্রতিবেদন অনুযায়ী, মে মাসে গ্রামে সার্বিক মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৫ দশমিক ৫৬ শতাংশ, যা এপ্রিলে ছিল ৬ দশমিক শূন্য ৮ শতাংশ। খাদ্য মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ৬১ শতাংশ, যা গত মাসে ছিল ৬ দশমিক ১৭ শতাংশ। আর খাদ্য বহির্ভূত পণ্যে মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ৭৩ শতাংশ, যা এপ্রিল মাসে ছিল ৫ দশমিক ৯২ শতাংশ।

অন্যদিকে, মে মাসে শহরে সার্বিক মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৪ দশমিক ৮১ শতাংশে, যা এপ্রিল মাসে ছিল ৫ দশমিক ৭৩ শতাংশ। এছাড়া খাদ্য পণ্যের মূল্যস্ফীতি হয়েছে ৩ দশমিক ৯৪ শতাংশ, যা গত মাসে ছিল ৫ দশমিক ৭৩ শতাংশ। আর খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি ৫ দশমিক ৭৯ শতাংশ, যা গত এপ্রিল মাসে ছিল ৬ দশমিক ২০ শতাংশ।

সংবাদ সম্মেলনে কোভিড-১৯ এ নিতপণ্য সরবরাহে মূল্যস্ফীতি বাড়েনি বলে দাবি করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) দেওয়া মে মাসে ভোক্তা মূল্য সূচকের (সিপিআই) সবশেষ হালনাগাদ তথ্যের বরাতে তিনি একথা জানান।

বিবিএস’র দাবি- এপ্রিল মাসের তুলনায় মে মাসে মাছ, শাক-সবজি বিশেষ করে আলু, বেগুন, শিম, কুমড়া, গাঁজর, শসা, টমেটো, ফুলকপি, বাঁধকপি, লাল শাক ও মূলার দাম কমেছে। ফলজাতীয় পণ্যের মূল্যও কমেছে। মসলাজাতীয় পণ্য পেঁয়াজ, রসুন ও আদার দামও মাসওয়ারি কমেছে বলে দাবি করে বিবিএস।

বিবিএস জানায়, মূল্য ও মজুরি বিষয়ক তথ্য উপাত্ত সংগ্রহও করা হয়েছে। সারা দেশের ৬৪টি জেলায় ১৪০টি হাটবাজার থেকে নির্ধারিত মাসের ১২ থেকে ১৮ তারিখের মধ্যে তথ্য সংগ্রহ করা হয়েছে। ইমেল ছাড়াও হার্ডকপি বিবিএস কার্যালয়ে এনে এসব তথ্য সংগ্রহ করে প্রকাশ করলো বিবিএস।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১১:২৪ অপরাহ্ণ | মঙ্গলবার, ০২ জুন ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11167 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।