শনিবার ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চীনে মিললো সুপারস্প্রেডার, একাই ১০২ জন সংক্রমিক

বিবিএনিউজ.নেট   |   সোমবার, ১৮ জানুয়ারি ২০২১   |   প্রিন্ট   |   295 বার পঠিত

চীনে মিললো সুপারস্প্রেডার, একাই ১০২ জন সংক্রমিক

উত্তর-পূর্ব চীনে মিলেছে একজন তথাকথিত সুপারস্প্রেডার। এই ব্যক্তি একাই ১২০ জনের মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ ঘটিয়েছেন। দীর্ঘ সময় খুব গভীরভাবে পর্যবেক্ষণের পর তাকে শনাক্ত করা গেছে বলে জানিয়েছেন চীনা কর্মকর্তারা।

জানা গেছে, ওই ব্যক্তি প্রবীণদের মধ্যে স্বাস্থ্যসেবা সম্পর্কিত পরামর্শ প্রচার ও স্বাস্থ্য সরঞ্জামের বিক্রয়কর্মী। তিনি তার নিজ প্রদেশ হিলংজিয়াং থেকে প্রতিবেশী জিলিন প্রদেশে ভ্রমণ করেছেন এবং ওই সময় সঙ্গে করে ভাইরাস বয়ে নিয়ে গেছেন।

কর্তৃপক্ষ দাবি করছে, আক্রান্ত এক ব্যক্তির সূত্র ধরে ওই স্বাস্থ্যকর্মীকে শনাক্ত করা হয় এর আগেই তিনি তার অজান্তে বেশ কয়েকদিন ধরে বয়স্কদের মধ্যে ভাইরাস ছড়িয়ে দিয়েছেন।

জিলিন প্রদেশের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ (সিডিসি) কর্মকর্তা ঝাও কিংলং বলেন, আমাদের প্রদেশে এই বিস্ময়কর ঘটনাটি ঘটেছে। ওই সুপারস্প্রেডারকে যখন আমরা শনাক্ত করতে সক্ষম হই তখনো তিনি সংক্রমণের প্রাথমিক পর্যায়ে ছিলেন। ব্যাপকভাবে ভাইরাস ছড়িয়ে দেয়ার মতো অবস্থায় পাওয়া গেছে তাকে।

সুপারস্প্রেডার মূলত সংক্রামক রোগাক্রান্ত সেই ব্যক্তিকে বোঝানো হয় যার শরীরে উল্লেখযোগ্য কোনো উপসর্গ প্রকাশ পায় না। কিন্তু ‍তিনি রোগ জীবাণুটি ব্যাপক ছড়িয়ে দিতে পারেন। ফলে সবার অজান্তে তিনি ব্যাপক সংখ্যক লোককে সংক্রমিত করে ফেলেন।

জিলিনে ঘটনাটি এমন সময় ঘটে যখন সাম্প্রতিক মাসগুলোতে চীনে আবার ব্যাপকভাবে করোনভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। উত্তরের প্রদেশগুলোতে কয়েক শতাধিক সংক্রমণ শনাক্ত হওয়ার পর কয়েক মিলিয়ন লোককে ফের লকডাউনের আওতায় নেয়া হয়েছে ।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৪:৪৭ অপরাহ্ণ | সোমবার, ১৮ জানুয়ারি ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।