শুক্রবার ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

জাহিনটেক্সে স্বতন্ত্র পরিচালক নিয়োগ

বিবিএ নিউজ.নেট   |   সোমবার, ০৩ জানুয়ারি ২০২২   |   প্রিন্ট   |   136 বার পঠিত

জাহিনটেক্সে স্বতন্ত্র পরিচালক নিয়োগ

শেয়ার বাজারে বস্ত্র খাতে তালিকাভুক্ত কোম্পানি জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজের আর্থিক অবস্থার উন্নয়ন ও সক্ষমতা বাড়ানোর উদ্যোগ নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এর ধারাবাহিকতায় কোম্পানিটির কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা সাপেক্ষে পরিচালনা পর্ষদে তিনজন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে কমিশন। গত তিন বছর ধরে লভ্যাংশ না দেওয়া ও আর্থিক অবস্থার ধারাবাহিক অবনতির কারণে এমন সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।

সম্প্রতি জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালকের কাছে এ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে। এছাড়া, এ বিষয়টি ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (ডিএসই-সিএসই) ব্যবস্থাপনা পরিচালককে জানানো হয়েছে।

জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজের পরিচালনা পর্ষদে নিয়োগ পাওয়া স্বতন্ত্র পরিচালকরা হলেন মেজর আব্দুল কুদ্দুস মজুমদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগের সহযোগী অধ্যাপক সেরিনা বানু এবং একই বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং ও ইন্স্যুরেন্স বিভাগের সহযোগী অধ্যাপক মো. নাজমুল হাসান।

বিএসইসি সূত্রে জানা গেছে, স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেওয়ার পর জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজের ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা, আর্থিক কর্মকাণ্ড ও আর্থিক অবস্থার কোনো উন্নতি হয়েছে কি না, তা যাচাই করবে বিএসইসি।

বিএসইসি’র চিঠিতে উল্লেখ করা হয়েছে, গত বছরের ৫ ডিসেম্বর বিএসইসি’র সঙ্গে জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজের বৈঠক হয়। ওই বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজের পরিচালনা পর্ষদে তিন ব্যক্তিকে স্বতন্ত্র পরিচালক হিসেবে অন্তর্ভুক্ত করার জন্য পরামর্শ দেওয়া হলো।

এছাড়া, কোম্পানিটির স্বতন্ত্র পরিচালক খতিব মাহাবুব আক্তার রুবেলকে তার পদ থেকে অপসারণের পরামর্শ দেওয়া হচ্ছে। কারণ, স্বতন্ত্র পরিচালকের স্বাধীনতা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর ধারা ২সিসি এর অধীনে জারি করা করপোরেট গভর্নেন্স কোডের সঙ্গে সাংঘর্ষিক।

তথ্য মতে, গত ৫ ডিসেম্বর জাহিনটেক্সের সঙ্গে বিএসইসির বৈঠকে শেয়ারহোল্ডারদের জন্য কোনো লভ্যাংশ ঘোষণা না করায় হতাশা প্রকাশ করা হয়। গত পাঁচ বছরে জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজের টার্নওভারে নেতিবাচক প্রবণতা এবং গত দুই বছরে কোম্পানিটির ইপিএসে ঋণাত্মক প্রবণতার বিষয়ে জানিয়েছে কমিশন। কোম্পানিটির পরিচালনা পর্ষদ বিপুল পরিমাণ তহবিল সরবরাহকারী সাধারণ বিনিয়োগকারীর কথা ভাবছে না বলেও জানায় কমিশন।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং ও ইন্স্যুরেন্স বিভাগের সহযোগী অধ্যাপক মো. নাজমুল হাসান বলেন, ‘বিএসইসি থেকে এখনও এ বিষয়ে কোনো চিঠি পাইনি। চিঠি পেলে তারপর জানাতে পারব।’

এদিকে জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক খতিব আব্দুল জাহিদ মুকুল ও কোম্পানি সচিব লিয়াকত আলী বখতিয়ারের সঙ্গে কথা বলতে প্রধান কার্যালয়ে একাধিকবার টেলিফোনে যোগাযোগ করা হলেও তাদেরকে পাওয়া যায়নি।

প্রসঙ্গত, শেয়ারবাজারে জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজ তালিকাভুক্ত হয় ২০১১ সালে। ‘বি’ ক্যাটাগরির এ কোম্পানির পরিশোধিত মূলধন ৮১ কোটি ৮২ লাখ ৯০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৮ কোটি ১৮ লাখ ২৮ হাজার ৫৪৯টি। এর মধ্যে কোম্পানিটির উদ্যোক্তা পরিচালকদের ৩৬.৯৪ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ২২.২৩ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের ৪০.৮৩ শতাংশ শেয়ার আছে। ২০১৯ থেকে ২০২১ সালের ৩০ জুন পর্যন্ত টানা তিন বছর সমাপ্ত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ দেয়নি জাহিনটেক্সের পরিচালনা পর্ষদ। সর্বশেষ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৩.০১ টাকা। কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) গত ২৬ ডিসেম্বর হয়। সোমবার (২০ ডিসেম্বর) ডিএসইতে জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজের শেয়ার সর্বশেষ ৭.৩০ টাকায় লেনদেন হয়েছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৮:১৭ অপরাহ্ণ | সোমবার, ০৩ জানুয়ারি ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।