বৃহস্পতিবার ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টানা পতনের পর বাড়লো সূচক

বিবিএ নিউজ.নেট   |   রবিবার, ১০ এপ্রিল ২০২২   |   প্রিন্ট   |   110 বার পঠিত

টানা পতনের পর বাড়লো সূচক

টানা চার কার্যদিবস পর অবশেষে উত্থানের দেখা পেল দেশের পুঁজিবাজার। আর্থিক প্রতিষ্ঠান ও বীমা খাতের শেয়ারের দর বাড়ায় সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১০ এপ্রিল) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ২১ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৪২ পয়েন্ট।

সূচকের পাশাপাশি বেড়েছে উভয় বাজারে লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দর ও লেনদেন। ডিএসইর তথ্য মতে, রোববার বাজারটিতে ৩৭৯টি প্রতিষ্ঠানের মোট ১৩ কোটি ৩০ লাখ ৮৩ হাজার ৪১৫টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এদিন ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলো মধ্যে দাম বেড়েছে ২১৭টির, কমেছে ১১০টির, আর অপরিবর্তিত রয়েছে ৫২টি কোম্পানির শেয়ারের।

লেনদেন হওয়া প্রায় সব শেয়ারের দাম বাড়ায় এদিন ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ২১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৬৬২ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসইএক্স আগের দিনের চেয়ে বেড়েছে ৬ দশমিক ২০ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক বেড়েছে ৩০ দশমিক ৯২ পয়েন্ট।

এদিন ডিএসইতে ৬৪৩ কোটি ৫৬ লাখ ৯৭ হাজার টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ৫১৫ কোটি ৬৪ লাখ ৩৯ হাজার টাকার শেয়ার। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে।

ডিএসইতে বৃহস্পতিবার লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেডের শেয়ার। এরপর ছিল প্রভাতী ইন্স্যুরেন্স, আইপিডিসি, জেনেক্স ইনফোসেস, ফরচুন সুজ, লাফার্জহোলসিম, সোনালী পেপার, স্কয়ার ফার্মা, বিডিকম এবং জেমিনি সি ফুডস লিমিটেড।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪২ দশমিক ৫৩ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ৫৪৪ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে ২৬১টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১১৫টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১১০টির, আর অপরিবর্তিত রয়েছে ৩৬টির দাম। এ বাজারে ১৫ কোটি ৬২ লাখ ২৩ হাজার ২০৯ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৫:৩৫ অপরাহ্ণ | রবিবার, ১০ এপ্রিল ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।