বুধবার ২৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডিএসই থেকে সরকারের রাজস্ব বেড়েছে দ্বিগুণ

বিবিএ নিউজ.নেট   |   বৃহস্পতিবার, ০৭ অক্টোবর ২০২১   |   প্রিন্ট   |   196 বার পঠিত

ডিএসই থেকে সরকারের রাজস্ব বেড়েছে দ্বিগুণ

গত বছরের সেপ্টেম্বর মাসের তুলনায় চলতি বছরের সেপ্টেম্বরে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে সরকারের রাজস্ব আয় বেড়েছে দ্বিগুণ।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, বিদায়ী সেপ্টেম্বর মাসে ডিএসই থেকে সরকারের রাজস্ব আয় হয়েছে ৫২ কোটি ৩৫ হাজার ৩২৭ টাকা। যা এর আগের বছরের একই সময়ে ছিল ২৭ কোটি ৪৮ লাখ টাকা। গত বছরের সেপ্টেম্বর মাসের তুলনায় বিদায়ী মাসে লেনদেন বাড়ায় রাজস্ব আয়ও বেড়েছে বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা।

তারা বলেন, ঊর্ধ্বমুখী পুঁজিবাজারে নিষ্ক্রিয় বিনিয়োগকারীরা সক্রিয় হয়েছেন। নতুন করে আরও বিনিয়োগকারী অংশগ্রহণ করছেন। শেয়ার কেনা-বেচায় ধুম পড়েছে। এতে লেনদেন বেড়েছে। আর তাতে পুঁজিবাজার থেকে সরকারের রাজস্ব আয়ও বেড়েছে।

ডিএসইর তথ্য মতে, চলতি বছরের সেপ্টেম্বর মাসে বিনিয়োগকারী ও উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার কেনা-বেচা বাবদ লেনদেন হয়েছে ৫০ হাজার ৭০৭ কোটি ৪৯ লাখ টাকা শেয়ার। সেখান থেকে সরকারের মোট রাজস্ব আয় হয়েছে ৫২ কোটি ৩৫ হাজার ৩২৭ টাকা।

এর মধ্যে বিনিয়োগকারীদের শেয়ার লেনদেন থেকে আয় হয়েছে ৫০ কোটি ৭০ লাখ ৫২ হাজার ৪৯৭ টাকা। আর উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার বিক্রি থেকে রাজস্ব এসেছে ১ কোটি ২৯ লাখ ৮২ হাজার ৮৩০ টাকা।

ঠিক এক বছর আগের এই সময়ে ডিএসই থেকে সরকারের রাজস্ব হয়েছিল ২৭ কোটি ৪৮ লাখ ৪৫ হাজার ৪২১ টাকা। এর মধ্যে বিনিয়োগকারীদের শেয়ার বিক্রি বাবদ লেনদেন থেকে ২২ কোটি ২৫ লাখ ৬১ হাজার ৫০২ টাকা, আর উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার বিক্রি থেকে ৫ কোটি ২২লাখ ৮৩ হাজার ৯১৯ টাকার রাজস্ব আয় হয়।

আগের মাস আগস্টে রাজস্ব আয় হয়েছিল ৫০ কোটি ২১ লাখ ৮৫ হাজার ৪৭ টাকা। আগস্ট মাসে লেনদেন হয়েছিল ৪৫ হাজার ১১৮ কোটি ৬৯ লাখ টাকা। যা মাসভিত্তিক লেনদেন ও রাজস্ব আয়ে ডিএসইর নতুন রেকর্ড।

বিদায়ী মাসে লেনদেন বৃদ্ধির পাশাপাশি সূচকের রেকর্ড গড়েছে। সূচক ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় বাজার মূলধনেও নতুন ইতিহাস সৃষ্টি করেছে। আর তাতে সেপ্টেম্বর মাসে নতুন করে বিনিয়োগকারীদের সাড়ে ২৩ হাজার কোটি টাকা মূলধন বেড়েছে।

আগস্ট মাসের শেষ কার্যদিবস ডিএসইর বাজার মূলধন ছিল ৫ লাখ ৫৭ হাজার ৯৭২ কোটি ৩৩ লাখ ১৭ হাজার টাকা। আর সেপ্টেম্বর মাসের শেষ কার্যদিবস বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ৮১ হাজার ৫৪৩ কোটি ১২ লাখ ২৯ হাজার টাকায়। অর্থাৎ মাসের ব্যবধানে ডিএসইতে বাজার মূলধন ২৩ হাজার ৫৭০ কোটি ৭৯ লাখ ১২ হাজার টাকা বা ৪ দশমিক ২২ শতাংশ ফিরে পেয়েছেন বিনিয়োগকারীরা।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:০৬ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৭ অক্টোবর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।