বৃহস্পতিবার ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডিএসই পুঁজিবাজারকে এগিয়ে নিতে বদ্ধপরিকর

  |   রবিবার, ০৭ নভেম্বর ২০২১   |   প্রিন্ট   |   156 বার পঠিত

ডিএসই পুঁজিবাজারকে এগিয়ে নিতে বদ্ধপরিকর

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ইউনুসুর রহমান বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন সূচক অত্যন্ত ভালো অবস্থানে সে তুলনায় পুঁজিবাজারের উন্নয়নে অনেক সুযোগ রয়েছে। ডিএসই পুঁজিবাজারকে এগিয়ে নিতে বদ্ধপরিকর।

এক্ষেত্রে লন্ডন স্টক এক্সচেঞ্জ গ্রুপের সহযোগিতা ও অভিজ্ঞতা ঢাকা স্টক এক্সচেঞ্জের জন্য সহায়ক হবে।

শুক্রবার লন্ডন স্টক এক্সচেঞ্জের প্রতিনিধিদের সঙ্গে এক বৈঠকে তিনি এ কথা বলেন। ডিএসই থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বৈঠকে দেশের পুঁজিবাজারে বন্ড মার্কেটের প্রসার ও উন্নয়ন বিশেষত গ্রিন বন্ড ইস্যুর মাধ্যমে পুঁজি সংগ্রহ করে দেশের অবকাঠামো উন্নয়ন, ঢাকা স্টক একচেঞ্জকে লন্ডন স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্তির মাধ্যমে আন্তর্জাতিকমানে উন্নয়ন, দেশের তালিকাভুক্ত কোম্পানিগুলোকে লন্ডন স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্তির মাধ্যমে পুঁজি সংগ্রহের সুযোগ সৃষ্টি, নতুন প্রোডাক্ট ও বাজার উন্নয়নে পারস্পরিক সহযোগিতার বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

বৈঠকে উপস্থিত বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক ড. শামসুদ্দিন আহমদ বলেন, বাজারের গভীরতা বাড়ানোর লক্ষ্যে ইকুইটি মার্কেটের পাশাপাশি পণ্যবৈচিত্রময় বাজার গড়ে তুলতে বর্তমান কমিশন নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এরই অংশ হিসেবে কমিশন গ্রিন বন্ড, মিউনিসিপাল বন্ডসহ বিভিন্ন বন্ড, ইটিএফ, ডেরিভেটিপস প্রোডাক্ট নিয়ে কাজ করছে। তিনি এসব পণ্যগুলোকে ডুয়েল লিস্টিংয়ের মাধ্যমে বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়া এবং পুঁজিবাজারের উন্নয়নে সর্বক্ষেত্রে প্রশিক্ষণের মাধ্যমে অভিজ্ঞতা বিনিময়ে যৌথভাবে কাজ করার ওপর গুরুত্বারোপ করেন৷

লন্ডন স্টক এক্সচেঞ্জের প্রতিনিধিরা ডিএসই প্রতিনিধি দলকে স্বাগত জানিয়ে বলেন, এ বৈঠকের মাধ্যমে উভয় পক্ষের সহযোগিতার দ্বার উন্মোচিত হলো। বাংলাদেশের পুঁজিবাজার উন্নয়নে লন্ডন স্টক এক্সচেঞ্জ কাজ করতে আগ্রহী৷ একই সঙ্গে ঢাকা স্টক এক্সচেঞ্জের উন্নয়নে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন লন্ডন স্টক এক্সচেঞ্জ গ্রুপের প্রতিনিধিরা।

ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রতিনিধি দলের মধ্যে ছিলেন ডিএসইর পরিচালক মো. শাকিল রিজভী, ব্যবস্থাপনা পরিচালক তারিক আমিন ভূইয়া, মহাব্যবস্থাপক ও কোম্পানি সচিব মোহাম্মদ আসাদুর রহমান, উপ-মহাব্যবস্থাপক শফিকুল ইসলাম ভূঁইয়া, সহকারী মহাব্যবস্থাপক রুহুল আমিন ও উপ-ব্যবস্থাপক মো. শাহাদাত হোসেন।

বৈঠকে লন্ডন স্টক এক্সচেঞ্জ গ্রুপের পক্ষে ছিলেন পুঁজিবাজারের প্রাইমারি মার্কেটের ইন্টারন্যাশনাল বিজনেস ডেভেলপমেন্টের প্রধান টম অ্যাটেনবরো, এক্সচেঞ্জ ট্রেডেড প্রোডাক্ট অ্যান্ড ইন্টারন্যাশনাল অর্ডার বুক-এর বিজনেস ডেভেলপমেন্টের প্রধান লিডা এসলাম, লন্ডন স্টক এক্সচেঞ্জ গ্রুপের আফ্রিকা এবং সাউথ এশিয়ান স্ট্র্যাটেজির পরিচালক ইবুকুন আদেবায়ো এবং বিজনেস ডেভেলপমেন্টের সিনিয়র অ্যাসোসিয়েট মাল্টি-অ্যাসেট প্রাইমারি মার্কেট ফেদেরিকা গিয়াকোমেটি।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৬:৩২ অপরাহ্ণ | রবিবার, ০৭ নভেম্বর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।