বৃহস্পতিবার ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডেঙ্গু রোগীদের সহায়তায় ব্লাড ব্যাংক করবে এফবিসিসিআই

বিবিএনিউজ.নেট   |   সোমবার, ০৫ আগস্ট ২০১৯   |   প্রিন্ট   |   363 বার পঠিত

ডেঙ্গু রোগীদের সহায়তায় ব্লাড ব্যাংক করবে এফবিসিসিআই

ডেঙ্গু রোগীদের সহায়তায় ব্লাড ব্যাংক চালু করবে দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)।

রোববার রাজধানীর মতিঝিলে দেশব্যাপী ডেঙ্গুর বিস্তার রোধকল্পে করণীয় নিয়ে আলোচনা সভায় একথা বলেন এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম। এফবিসিসিআই সম্মেলনকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

এফবিসিসিআই সভাপতি বলেন, ব্লাড ডোনেশনের জন্য এফবিসিসিআই ব্লাড ব্যাংক চালু করবে। এ জন্য এরই মধ্যে স্বেচ্ছায় রক্তদাতা সংগঠন সন্ধানীর সঙ্গে আলোচনা হয়েছে। এটি প্রথমে রাজধানীতে শুরু হলেও পরবর্তীতে সারা দেশে চালু করা হবে।

তিনি আরও বলেন, ডেঙ্গু শনাক্তকরণ কিট আমদানির ক্ষেত্রে আমরা ইম্পোর্টারের সঙ্গে কথা বলবো। কিভাবে এটি আমদানি করা যায় সে চেষ্টা করবে।

শেখ ফাহিম বলেন, প্রতিটি জেলায় জেলা প্রশাসকদের (ডিসি) সঙ্গে ডেঙ্গু নিধনে কাজ করবে আমাদের প্রতিনিধিরা। আমাদের লক্ষ হচ্ছে, যে সব মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়ে কষ্টে আছেন তাদের পাশে দাঁড়ানো।

পরিবেশ ব্যবস্থাপনা ও সামাজিক সচেতনতা ছাড়া এটি নিয়ন্ত্রণ করা সহজ নয়। তাই পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকারের পাশাপাশি সবাইকে নিজ নিজ জায়গা থেকে ভূমিকা রাখতে হবে।

আলোচনা সভায় প্রাইভেট ক্লিনিক অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি ডা. জাহাঙ্গীর বলেন, প্রাইভেট হাসপাতালগুলোতে কিটের সংকট চলছে ১২০ টাকার কিট ৩৫০ থেকে ৪৫০ টাকায় কিনতে হচ্ছে। প্রাইভেট হাসপাতাল ও ক্লিনিকে কিট ফ্রি দেওয়ার প্রস্তাব জানান তিনি।

তিনি আরও বলেন, সচেতনতা এবং সর্তকতা একসঙ্গে হলে ডেঙ্গু প্রতিরোধ কোনো ব্যাপার না। ডেঙ্গু হলে প্রচুর পানি ও তরল জাতীয় খাবার খাওয়ার পরামর্শ দেন তিনি।

বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশনের সভাপতি মবিন খান বলেন, আমরা একটি মনিটরিং সেল গঠন করেছি। ডেঙ্গু রোগীদের ফ্রি চিকিৎসা দেওয়া হচ্ছে। আগামী ৭ আগস্ট থেকে প্রতিটি ওয়ার্ডে আমাদের প্রাইভেট মেডিকেলের ছাত্রছাত্রীরা লিফলেট বিতরণ করবে। ডেঙ্গু সম্পর্কে সচেতনতা বাড়াতে হবে। সচেতনতাই ডেঙ্গু প্রতিরোধ করতে পারে।

এসময় আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন এফবিসিসিআই সিনিয়র সহ-সভাপতি মো. মোস্তাকিম আশরাফ, এফবিসিসিআই পরিচালক হাবিব উল্লাহ ডন, পরিচালক প্রীতি চক্রবর্তী ও মোতালেব হোসেন প্রমুখ।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৪:০৬ অপরাহ্ণ | সোমবার, ০৫ আগস্ট ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11192 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।