বৃহস্পতিবার ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডেল্টা স্পিনার্সের পর্ষদ পুর্নগঠন করতে বিএসইসির চিঠি

বিবিএ নিউজ.নেট   |   বুধবার, ০৬ জানুয়ারি ২০২১   |   প্রিন্ট   |   481 বার পঠিত

ডেল্টা স্পিনার্সের পর্ষদ পুর্নগঠন করতে বিএসইসির চিঠি

ডেল্টা স্পিনার্সের পর্ষদ পুর্নগঠনের জন্য কোম্পানিটির পরিচালনা পর্ষদ ও ব্যবস্থাপনা পরিচালককে চিঠি দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সম্প্রতি কমিশন থেকে এ চিঠি দেওয়া হয়েছে।

বিএসইসির ওই চিঠিতে বলা হয়েছে, ডেল্টা স্পিনার্স ২০১৯ সালের ৮ জানুয়ারি ‘জেড’ ক্যাটাগরিতে নেমেছে। এরপর ২ বছরেও কোম্পানিটির কোন উন্নতি হয়নি। ২০১৫ সালের পর ৪ বছর নগদ লভ্যাংশ ঘোষণা করতে ব্যর্থ হয়েছে। এছাড়া নির্দিষ্ট সময়ে বার্ষিক সাধারণ সভা (এজিএম) করতে ব্যর্থ হয়েছে কোম্পানিটি। এছাড়া কোম্পানিটি সিকিউরিটিজ আইন পরিপালন করছে না।

এ কোম্পানির উদ্যোক্তা/পরিচালকেরা মাত্র ১৮ শতাংশ শেয়ার ধারণের মাধ্যমে বিএসইসির সর্বনিম্ন ৩০ শতাংশ শেয়ার ধারণের নির্দেশনা ভঙ্গ করেছে। অথচ কোম্পানিটিতে ৬৭ শতাংশ শেয়ার ধারণ করেও সাধারণ শেয়ারহোল্ডাররা দীর্ঘ সময় ধরে নগদ লভ্যাংশ পাচ্ছে না। যা বিনিয়োগকারীদের জন্য ক্ষতিকারক ও কমিশনের কাছে অপ্রত্যাশিত।

এ পরিস্থিতিতে ডেল্টা স্পিনার্স কর্তৃপক্ষকে গত ১ সেপ্টেম্বর ‘জেড’ ক্যাটাগরির কোম্পানির পর্ষদ পুর্নগঠন নিয়ে বিএসইসির জারি করা নির্দেশনা পরিপালন করতে বলা হয়েছে। অন্যথায় কমিশন প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বলে চিঠিতে জানানো হয়েছে।

‘জেড’ ক্যাটাগরির কোম্পানি নিয়ে বিএসইসির ১ সেপ্টেম্বরের ওই নির্দেশনায় বলা হয়েছে, এ ক্যাটাগরির উদ্যোক্তা/পরিচালকেরা শেয়ার ক্রয়, বিক্রয়, হস্তান্তর বা বন্ধকী রাখতে পারবে না। এছাড়া ‘জেড’ ক্যাটাগরির কোম্পানির পর্ষদ ৪৫ কার্যদিবসের মধ্যে পুর্নগঠনের জন্য পূর্ণ দিকনির্দেশনা দেওয়া হয়েছে।

কমিশন কোম্পানি কর্তৃপক্ষকে দেওয়া চিঠিতে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ ১৯৬৯ এর ১১(২) ধারা অনুযায়ী, কোম্পানি কর্তৃপক্ষকে ব্যবসায় উন্নয়ন ও ‘জেড’ ক্যাটাগরি থেকে বের হওয়ার জন্য ব্যবসা পরিকল্পনার বিস্তারিত দাখিল করতে বলেছে। একইসঙ্গে কোম্পানির বর্তমান পরিচালনা পর্ষদ, ব্যবস্থাপনা পরিচালক, কোম্পানি সচিব, প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও), সর্বশেষ আর্থিক হিসাব, ফাইন্যান্সিয়াল অবস্থা ও স্থায়ী সম্পদের তথ্য দিতে বলেছে।

এ বিষয়ে জানতে ডেল্টা স্পিনার্সের সচিব মাসুদুর রহমানের ব্যক্তিগত ফোনে যোগাযোগের চেষ্টা করলেও তিনি রিসিভ করেননি।

উল্লেখ্য, ১৬৬ কোটি ৪৮ লাখ টাকা পরিশোধিত মূলধনের কোম্পানিটির শেয়ার দর এখন অভিহিত মূল্যের নিচে অবস্থান করছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:২৭ অপরাহ্ণ | বুধবার, ০৬ জানুয়ারি ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।