বুধবার ২৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দরপতনে শেষ হলো সপ্তাহের লেনদেন

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০২ মার্চ ২০২৩   |   প্রিন্ট   |   58 বার পঠিত

দরপতনে শেষ হলো সপ্তাহের লেনদেন

নতুন করে ১৬৯টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডে ফ্লোর প্রাইস আরোপের প্রথমদিন পুঁজিবাজারে আবারও দরপতন হয়েছে। এদিন সূচক, লেনদেন এবং অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমেছে।
এর ফলে গত সোম ও মঙ্গলবার দুদিন উত্থানের পর বুধ ও বৃহস্পতিবার টানা দুদিন আবারও দরপতন হলো।
শেয়ার কেনার চেয়ে বিক্রি চাপে বৃহস্পতিবার দিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে দশমিক ৯১ পয়েন্ট। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে ৫৩ পয়েন্ট।

এর আগের দিন বুধবার পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইস) ২১ ডিসেম্বর ফ্লোর প্রাইস তুলে ও দেওয়া ১৬৯টি প্রতিষ্ঠানের ওপর আবারও ফ্লোর প্রাইস আরোপ করে।

নিয়ন্ত্রক সংস্থা মনে করেছিল, ফ্লোর প্রাইস আরোপ করলে বাজারে দরপতন বন্ধ হবে। কিন্তু উল্টো আজও দরপতন হয়েছে উভয় বাজারে।

ডিএসইর তথ্যমতে, বৃহস্পতিবার দিনভর সূচক উঠানামার মধ্যদিয়ে ডিএসইতে ৩০৯টি প্রতিষ্ঠানের ৫ কোটি ৬৭ লাখ ৬১ হাজার ৯৭১টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এ কেনা-বেচা থেকে মোট লেনদেন হয়েছে ৪২৭ কোটি ৭২ লাখ টাকা।

এর আগের দিন বুধবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৪৫২ কোটি ৪০ লাখ ২ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কমেছে।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৭২টি কোম্পানির শেয়ারের, বিপরীতে কমেছে ৮৮টির, আর অপরিবর্তিত রয়েছে ১৪৯টি কোম্পানির শেয়ারের দাম।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে দশমিক ৯৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ২১৩ পয়েন্টে। ডিএসইএস শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় দশমিক ৪৬ পয়েন্ট কমে ১ হাজার ৩৫৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ২ পয়েন্ট কমে ২ হাজার ২১৬ পয়েন্টে অবস্থান করছে।

আজ ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা ১০টি কোম্পানি হলো- এডিএন টেলিকম, জেনেক্স ইনফোসিস, রয়েল টিউলিপ সি পার্ল, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, আমরা নেটওয়ার্কস, জেমিনি সি ফুড, বাংলাদেশ শিপিং করপোরেশন, শাইনপুকুর সিরামিকস, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ এবং আলহাজ টেক্সটাইল লিমিটেড।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্য সূচক আগের দিনের সিএএসপিআই সূচক ৫৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ২৮২পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৮ কোটি ১৪ লাখ ৭০ হাজার টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ১৬ কোটি ৪৯ লাখ ২৫ হাজার টাকার শেয়ার। এ বাজারে লেনদেনে অংশ নেওয়া ১০৮টি প্রতিষ্ঠানের মধ্যে ২৮টির দাম বেড়েছে, বিপরীতে কমেছে ৩৭টির ও ৪৩টির দাম অপরিবর্তিত রয়েছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৭:৪০ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০২ মার্চ ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।