বৃহস্পতিবার ১৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নতুন দুটি জরিপকারী প্রতিষ্ঠান অনুমোদন দিয়েছে আইডিআরএ

আব্দুল্লাহ ইবনে মাস্উদ   |   সোমবার, ২২ জুলাই ২০১৯   |   প্রিন্ট   |   545 বার পঠিত

নতুন দুটি জরিপকারী প্রতিষ্ঠান অনুমোদন দিয়েছে আইডিআরএ

সম্প্রতি নতুন আরো দুইটি জরিপকারী (সার্ভেয়ার) প্রতিষ্ঠানকে অনুমোদন দেয়া হয়েছে । প্রতিষ্ঠান দুটি হলো- মেসার্স প্রফেশনাল সার্ভেয়ার্স লিমিটেড ও জিওটিক ইন্সপেকশন। বিধি অনুযায়ী আবেদন করায় সম্প্রতি প্রতিষ্ঠান দুটিকে জরিপকারী (সার্ভেয়ার) প্রতিষ্ঠান হিসেবে লাইসেন্স দিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

আইডিআরএ’র সূত্র জানায়, সার্ভেয়ার প্রতিষ্ঠান হিসেবে লাইসেন্স প্রাপ্তির জন্য এ বছরের ফেব্রুয়ারি পর্যন্ত মোট ১৭টি প্রতিষ্ঠান আবেদন করে আইডিআরএতে। যার মধ্যে ১৫টি আবেদনই নন-লাইফ বীমা জরিপকারী (লাইসেন্সিং) বিধিমালা ২০১৮ অনুযায়ী না হওয়ায় তা বাতিল করা হয়। বর্তমানে আইডিআরএ’র অনুমোদন প্রাপ্ত সার্ভেয়ার প্রতিষ্ঠানের সংখ্যা মোট ১৪০টি।

জানা যায়, অগ্নি, নৌ-হাল, নৌ-কার্গো, মটর, এভিয়েশন সংক্রান্ত বীমার বিপরীতে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান বীমা কোম্পানির কাছে বীমা দাবি অর্থাৎ ক্ষতিপ‚রণ চাইলে সার্ভেয়ার বা জরিপকারী তা যাচাই-বাছাই করে। জরিপকারী প্রতিষ্ঠান জরিপকার্য সম্পাদনের পর বীমা কোম্পানির কাছে কি পরিমাণ ক্ষতি হয়েছে এবং এর বিপরীতে কি পরিমাণ ক্ষতিপ‚রণ দেয়া যেতে পারে তা রিপোর্ট আকারে পেশ করে। এর ভিত্তিতেই বীমা দাবি বা ক্ষরিপ‚রণের দাবির বিষয়ে বীমা কোম্পানি ক্ষতিপ‚রণ দিয়ে থাকে।

তবে অভিযোগ রয়েছে, সার্ভেয়ার কোম্পানিগুলো কাজ পাওয়ার জন্য গ্রাহকের স্বার্থ রক্ষার চেয়ে বীমা কোম্পানির স্বার্থই বেশি রক্ষা করে থাকে। এতে করে বীমা দাবির বিপরীতে যথাযথ ক্ষতিপ‚রণ পাচ্ছে না বীমা গ্রহীতা ব্যক্তি ও প্রতিষ্ঠান।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:৩৮ অপরাহ্ণ | সোমবার, ২২ জুলাই ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।