শনিবার ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিম্নমুখী প্রবণতায় সপ্তাহ শুরু

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১৩ নভেম্বর ২০২২   |   প্রিন্ট   |   44 বার পঠিত

নিম্নমুখী প্রবণতায় সপ্তাহ শুরু

সূচকের ওঠানামা শেষে নিম্নমুখী প্রবণতায় সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৩ নভেম্বর) পুঁজিবাজারে লেনদেন হয়েছে।

এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছে ৪৯ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক কমেছে ১২৬ পয়েন্ট।

সূচকের পাশাপাশি কমেছে লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দামও। এর ফলে বৃহস্পতিবার সূচক বৃদ্ধির পর নতুন সপ্তাহের প্রথম কার্যদিবস দরপতন হলো।

ডিএসইর তথ্য মতে, রোববার বাজারে ৩৪৪টি প্রতিষ্ঠানের ১০ কোটি ৫০ লাখ ৪৮ হাজার ৫০৬টি শেয়ার কেনা-বেচা হয়েছে। এতে টাকার অংকে মোট লেনদেন হয়েছে ৭২৪ কোটি ১৫ লাখ ৬৪ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৭৯৭ কোটি ৯৩ লাখ ৯৭ হাজার টাকা।

আজ লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ২৫টির, কমেছে ৮৭টির, আর অপরিবর্তিত ছিল ২৩২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪৮ দশমিক ৯৩ পয়েন্ট কমে ৬ হাজার ৩০৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস শরিয়াহ সূচক আগেরদিনের চেয়ে ১৪ পয়েন্ট কমে ১ হাজার ৩৭০ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ২২ দশমিক ৪৮ পয়েন্ট কমে ২ হাজার ২১৩ পয়েন্ট পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল জেনেক্স ইনফোসেসের শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল ওরিয়ন ফার্মাসিউটিক্যালসের শেয়ার। তৃতীয় স্থানে ছিল সামিট এলায়েন্সের শেয়ার। এরপরের অবস্থানে ছিল নাভানা ফার্মা, ইস্টার্ন হাউজিং, বসুন্ধরা পেপার, রয়েল সি পার্ল টিউলিপ, জেএমআই হসপিটাল, আমরা টেকনোলজি এবং সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ার।

অপর বাজার সিএসইর প্রধান সূচক সিএএসপিআই আগের দিনের চেয়ে ১২৬ পয়েন্ট কমে ১৮ হাজার ৬৩৬ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৪ কোটি ৭১ লাখ ৯২ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ১৭ কোটি ৬ লাখ ৬০ হাজার টাকা।

এদিন লেনদেন হওয়া ১৭৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২৪টির, কমেছে ৬১টির, আর অপরিবর্তিত রয়েছে ৯৪টি কোম্পানির শেয়ারের দাম।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৬:৫৭ অপরাহ্ণ | রবিবার, ১৩ নভেম্বর ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।