শুক্রবার ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পতন ঠেকাতে বাড়নো হচ্ছে নজরদারি

বিবিএ নিউজ.নেট   |   সোমবার, ০৮ ফেব্রুয়ারি ২০২১   |   প্রিন্ট   |   261 বার পঠিত

পতন ঠেকাতে বাড়নো হচ্ছে নজরদারি

পুঁজিবাজারে আবারো পতনের ধারা শুরু হয়েছে। গত সাত কর্মদিবসের মধ্যে পাঁচদিনই সূচক কমেছে বাজারে। তবে আগের চার দিনের দরপতনকে স্বাভাবিক মূল্য সংশোধন ভাবা হলেও গতকালের বড় দরপতনকে সন্দেহজনক বলে মনে করছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। এ কারণে আজ থেকে বাজারে নজরদারি আরও জোরদার করবেন তারা।

বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, গতকাল পতন হওয়া ১৪২ পয়েন্টের মধ্যে ৮০ পয়েন্ট কমেছে মাত্র ছয়টি কোম্পানির শেয়ারের দর পতনে। বড় বাজারমূলধনী এ কোম্পানিগুলো সূচকের উপর বড় ভূমিকা রাখে। মার্কেট মুভার হিসেবে পরিচিত এ কোম্পানিগুলো হচ্ছে-বৃটিশ আমেরিকান টোব্যাকো (বিএটি), বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, লাফার্জহোলসিম বাংলাদেশ সিমেন্ট, স্কয়ার ফার্মাসিউটিক্যালস ও লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড।

গতকাল আলোচিত কোম্পানিগুলোর শেয়ারের উল্লেখযোগ্য পরিমাণ দরপতন হয়েছে। দিনের শুরু থেকেই এসব শেয়ারে যথেষ্ট বিক্রির চাপ ছিল। এর মধ্যে ১১টি ব্রোকারহাউজ থেকে এসব শেয়ারের চাপ ছিল অন্যদের চেয়ে বেশি।

জানা গেছে, গতকালের বড় দর পতনের প্রেক্ষিতে বিকেলে ডিএসইর সার্ভিলেন্স বিভাগের সঙ্গে বৈঠক করে বিএসইসি। এ বৈঠকে সভাপতিত্ব করেন বিএসইসি কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ। এ বৈঠকেও কয়েকটি ব্রোকারহাউজ থেকে শেয়ার বিক্রির চাপের বিষয়টি উঠে আসে। তার আলোকে ১১টি ব্রোকারেজ হাউজের লেনদেনের তথ্য খতিয়ে দেখার সিদ্ধান্ত নেয়া হয়।

এ বিষয়ে বিএসইসি নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, দরপতন সম্পর্কে সুনির্দিষ্টভাবে এখনই কিছু বলা যাচ্ছে না। তবে সন্দেহ করা হচ্ছে, এই দরপতন স্বাভাবিক মূল্য সংশোধন না-ও হয়ে থাকতে পারে। এর পেছনে অস্বাভাবিক কিছু থাকলেও থাকতে পারে।

তিনি বলেন, বিএসইসি আজকের দর পতনের প্রেক্ষিতে কিছু ব্রোকারহাউজের লেনদেনের তথ্য খতিয়ে দেখবে। যদি সেখানে কোনো কারসাজি বা আইন লংঘনের ঘটনা ঘটে থাকে তাহলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।
তিনি আরও বলেন, ডিএসইএক্স পাঁচ হাজার নয়শ পয়েন্টে উঠার পর থেকেই দর পতন শুরু হয়েছে। তাই ওই অবস্থান থেকে আজকে পর্যন্ত লেনদেনে কোনো অস্বাভাবিকতা আছে কি-না তা গুরুত্বের সাথে খতিয়ে দেখা হবে। আজ থেকে বাজার স্বাভাবিক অবস্থায় ফিরতে শুরু করবে বলে বিএসইসির মুখপাত্র আশা প্রকাশ করেন।
এদিকে গতকালের দর পতনের প্রেক্ষিতে বাজার পরিস্থিতি পর্যালোচনার জন্য আজ বিকালে ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের (ডিবিএ) সাথে বৈঠকে বসছে বিএসইসি।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১২:২৩ অপরাহ্ণ | সোমবার, ০৮ ফেব্রুয়ারি ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।