বৃহস্পতিবার ২৮ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পুঁজিবাজারে বেড়েছে লেনদেনের গতি

বিবিএ নিউজ.নেট   |   বৃহস্পতিবার, ০২ জুন ২০২২   |   প্রিন্ট   |   117 বার পঠিত

পুঁজিবাজারে বেড়েছে লেনদেনের গতি

গত পাঁচ দিনের মতোই সপ্তাহের শেষ কার্য দিবস বৃহস্পতিবারও (২ জুন) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন বস্ত্র খাতের প্রায় শতভাগ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। এর প্রভাবে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১৮ পয়েন্ট।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৭০ পয়েন্ট। সূচকের পাশাপাশি বাজারগুলোতে বেড়েছে লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, বৃহস্পতিবার বস্ত্র খাতের ৫৮টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৫২টির, কমেছে ৩টির আর অপরিবর্তিত রয়েছে দুটি কোম্পানির শেয়ারের দাম। বস্ত্র খাতের পাশাপাশি বড় মূলধনী কোম্পানি যেমন ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, রবি আজিয়াটা, আইসিবি এবং স্কয়ার ফার্মাসিটিউক্যাল লিমিটেডের শেয়ারের দাম বৃদ্ধি সূচকের উত্থানে বড় অবদান রেখেছে।

সংশ্লিষ্টরা বলছেন, দরপতনের বৃত্ত থেকে বেড়িয়ে উত্থানের ধারায় ফিরেছে পুঁজিবাজার। আর তাতে সূচকের পাশাপাশি লেনদেনের গতিও বাড়ছে উভয় বাজারে।

ডিএসইর তথ্য মতে, বৃহস্পতিবার বাজারে ৩৭৮টি প্রতিষ্ঠানের ২৪ কোটি ২৮ লাখ ৯০ হাজার ৩৩৯টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ১৭৯টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৪৬টির আর অপরিবর্তিত রয়েছে ৫৫টির।

অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ার দিনে ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ১৮ দশমিক ৩৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৪৫১ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএক্স আগের দিনের চেয়ে বেড়েছে ৩ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক কমেছে দশমিক ১৭ পয়েন্ট।

এদিন ডিএসইতে ৮৭৫ কোটি ১০ লাখ ৭১ হাজার টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর আগের দিন (বুধবার) লেনদেন হয়েছিল ৭৪৩ কোটি ১২ লাখ ৫ হাজার টাকার শেয়ার। তার আগের দিন (মঙ্গলবার) লেনদেন হয়েছিল ৬৩৭ কোটি ৮৭ লাখ ৬৮ হাজার টাকার শেয়ার। অর্থাৎ ধীরে ধীরে পুঁজিবাজারে লেনদেন বাড়ছে।

আজ সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো লিমিটেডের শেয়ার। এরপর যথাক্রমে রয়েছে- আইপিডিসি, জেএমআই হসপিটাল, ওরিয়ন ফার্মা, শেফার্ড ইন্ডাস্ট্রিজ, বিএসইসি, বিডি কম, রিং শাইন, ফুয়াং ফুড এবং জিএসপি ফাইন্যান্স লিমিটেড।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৭০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৮৯১ পয়েন্টে।

বাজারটিতে ৩০১টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১৫৪টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১০৬টির আর অপরিবর্তিত রয়েছে ৪১টির। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২২ কোটি ৮৩ লাখ ৯০ হাজার ৪৯২ টাকা। এর আগের দিন (বুধবার) লেনদেন হয়েছিল ১০ কোটি ৬৭ লাখ ২৭ হাজার ২৮৮ টাকা।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৫:৪৫ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০২ জুন ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।