মঙ্গলবার ২৩ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বন্ডের বিনিয়োগ ব্যাংকের বিনিয়োগ সীমার অন্তর্ভুক্ত হবে না

  |   বুধবার, ২৭ জুলাই ২০২২   |   প্রিন্ট   |   109 বার পঠিত

বন্ডের বিনিয়োগ ব্যাংকের বিনিয়োগ সীমার অন্তর্ভুক্ত হবে না

পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ সীমার বাহিরে থাকবে বন্ডের বিনিয়োগ। একইসঙ্গে বিনিয়োগসীমা বাজারমূল্যের বদলে ক্রয়মূল্যের ভিত্তিতে নির্ধারণে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে অর্থ মন্ত্রণালয়। অর্থ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবায়েত উল ইসলাম বলেন, এখন থেকে বন্ডের বিনিয়োগ ব্যাংকের বিনিয়োগ সীমার মধ্যে অন্তর্ভূক্ত করবে না বাংলাদেশ ব্যাংক। একইসঙ্গে বাজার দরের পরিবর্তে কস্ট প্রাইসে (ক্রয় মূল্য) বিনিয়োগ সীমা নির্ধারণ বিষয়টিতে অর্থ মন্ত্রণালয় নীতিগতভাবে একমত হয়েছে। এখন আইন সংশোধনের দিকগুলো খতিয়ে দেখছে।

বিএসইসির চেয়ারম্যান বলেন, সোমবার (২৫ জুলাই) বাংলাদেশ ব্যাংকের গভর্ণর আব্দুর রউফ তালুকদার ব্যাংকগুলোর প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালকদের এই বিষয়ে অবহিত করেছেন। এখন থেকে সিকিউরিটি বন্ড বিনিয়োগ সীমার বাহিরে থাকবে, এই বিষয়ে বাংলাদেশ ব্যাংক সিদ্ধান্ত নিয়েছে। অন্যদিকে, ব্যাংকের বিনিয়োগ সীমা কস্ট প্রাইসে নির্ধারণের সম্মতি জানিয়ে বাংলাদেশ ব্যাংক ইতোমধ্যে একটি প্রস্তাব অর্থ মন্ত্রণালয়ে প্রেরণ করেছে। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এই বিষয়ে নীতিগতভাবে সহমত পোষণ করেছে।

অধ্যাপক শিবলী রুবায়েত উল ইসলাম জানান, অর্থ মন্ত্রণালয় বর্তমানে ব্যাংক খাতে কিছু আইন পরিবর্তনে কাজ করছে। সে আইনের সঙ্গে কস্ট প্রাইজের কোন সাংঘর্ষিক কিছু আছে কী না তা খতিয়ে দেখছে। কস্ট প্রাইজ গণনায় আইনে কোথায় কি বসবে সেগুলো নিয়ে এখন আলোচনা-পর্যালোচনা চলছে।

এর আগে, বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর আব্দুর রউফ তালুকদার যোগদানের এক সপ্তাহের মধ্যেই পুঁজিবাজারের উন্নয়নে বিনিয়োগ সীমা সমাধানের উদ্যোগ নেন। এই লক্ষ্যে বিনিয়োগ সীমা গণনায় বাজার দরের (মার্কেট প্রাইস) পরিবর্তে ক্রয় মূল্যকে (কস্ট প্রাইস) বিবেচনায় নেওয়ার জন্য অনুমোদন বা স্পষ্টীকরনের জন্য মন্ত্রণালয়ে একটি চিঠি প্রেরণ করে বাংলাদেশ ব্যাংক।

আব্দুর রউফ তালুকদার অর্থমন্ত্রনালয়ে সচিব থাকাকালীনও পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এই দাবির সাথে একমত পোষণ করেছিলেন। কিন্তু বাংলাদেশ ব্যাংকের কিছু কর্মকর্তার কারণে এই বিষয়টি এতদিন ধরে ঝুলে ছিল। যার কারণে বাজার বার বার এগিয়ে যাওয়ার পথে বাধাগ্রস্থ হয়েছে। তিনি নতুন গভর্ণর নিয়োগ পাওয়ার এক সপ্তাহের মধ্যেই সেই বাধা কাটিয়ে শেয়ারবাজারের দীর্ঘদিনের সমস্যা সমাধানের লক্ষ্যে ব্যাংকগুলোর বিনিয়োগ সীমা কস্ট প্রাইসে গণনার লক্ষ্যে অর্থ মন্ত্রনালয়ে চিঠি প্রেরণ করেন।

এদিকে, বন্ডে বিনিয়োগ ব্যাংকের বিনিয়োগ সীমার মধ্যে অন্তর্ভূক্ত না রাখার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। গতকাল অনুষ্ঠিত ব্যাংকগুলোর শীর্ষ নির্বাহীদের বৈঠকে বাংলাদেশ ব্যাংকের গভর্ণর এই সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছেন।

ব্যাংকখাত সংশ্লিষ্টরা বলছেন, বাংলাদেশ ব্যাংকের এই সিদ্ধান্ত পুঁজিবাজারের জন্য একটি বড় সুখবর। কারণ ব্যাংকগুলো বন্ডে বিশাল আকার বিনিয়োগ করেছে। এতোদিন বন্ডের বিনিয়োগ ব্যাংকগুলোর বিনিয়োগ সীমার মধ্যে গণনা করায় শেয়ারবাজারে তাদের বিনিয়োগ কমে গিয়েছিল। এখন বন্ডের বিনিয়োগ তাদের বিনিয়োগ সীমারা বাইরে রাখায় শেয়ারবাজারে নতুন করে বিনিয়োগের বড় সুযোগ তৈরি হবে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৪:১৪ অপরাহ্ণ | বুধবার, ২৭ জুলাই ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।