বৃহস্পতিবার ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ থেকে সবজি ও ফল আমদানি করতে চায় নেদারল্যান্ডস

বিবিএ নিউজ.নেট   |   বুধবার, ২৪ নভেম্বর ২০২১   |   প্রিন্ট   |   224 বার পঠিত

বাংলাদেশ থেকে সবজি ও ফল আমদানি করতে চায় নেদারল্যান্ডস

বাংলাদেশ থেকে তাজা শাকসবজি ও ফল আমদানিতে আগ্রহ প্রকাশ করেছে নেদারল্যান্ডস। চলতি মাসে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাকের নেদারল্যান্ডসে সফরে এই আগ্রহ ব্যক্ত করে দেশটি। বুধবার (২৪ নভেম্বর) সচিবালয়ে নেদারল্যান্ডস সফরের বিষয়ে সাংবাদিকের এসব কথা বলেন কৃষিমন্ত্রী।

মন্ত্রী বলেন, ইউরোপের বাজারে সতেজ শাকসবজি ও ফল প্রক্রিয়াজাত, কৃষিপণ্য রফতানি ও পারস্পরিক সহযোগিতা বাড়াতে ৯ থেকে ১৮ নভেম্বরের এই সফর ফলপ্রসূ হয়েছে। তারা বাংলাদেশের শাক-সবজি ও ফল আমদানি করতে চায়।

তিনি বলেন, আমরা কৃষিকে লাভজনক ও এর বাণিজ্যিকীকরণ করতে চাই। সেটা করতে হলে রফতানি বাড়াতে হবে। কৃষি প্রক্রিয়াজাত শিল্প প্রতিষ্ঠান গড়ে তুলতে হবে। স্থানীয় ও আন্তর্জাতিক বাজার বিস্তৃত করতে হবে। এতে উৎপাদন মৌসুমে কৃষকের ন্যায্যমূল্য প্রাপ্তি নিশ্চিত হবে। এই উদ্দেশে সামনে রেখেই আমরা সফর করেছি।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমরা তামাক উৎপাদন নিরুৎসাহিত করতে চাই। কিন্তু জাপান তামাক খাতে বিনিয়োগে আগ্রহী। আমরা জাপানের সঙ্গে কথা বলছি। তবে আমাদের রাষ্ট্রীয় পলিসি অনুসারে আমরা ধীরে ধীরে তামাকপণ্য বিলুপ্ত করে দেবো।

প্রসঙ্গত, গত ৯ থেকে ১৮ সেপ্টেম্বর ইউরোপ সফরে ছিলেন কৃষিমন্ত্রী। তার সফরসঙ্গী ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রুহুল আমিন তালুকদার, প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও সিইও আহসান খান চৌধুরী, এসিআই এগ্রো লিংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এফএইচ আনসারী, স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজের চিফ অপারেটিং অফিসার পারভেজ সাইফুল ইসলাম এবং জেমকন গ্রুপের ডিরেক্টর কাজী ইনাম আহমেদ।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৩:৫৪ অপরাহ্ণ | বুধবার, ২৪ নভেম্বর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11192 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।