বৃহস্পতিবার ১৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পুঁজিবাজারে বিনিয়োগের এখনই সঠিক সময়

বিএসইসির চেয়ারম্যানের কথায় আমরাও আস্থা রাখতে চাই

বিবিএনিউজ.নেট   |   বৃহস্পতিবার, ১১ ফেব্রুয়ারি ২০২১   |   প্রিন্ট   |   355 বার পঠিত

বিএসইসির চেয়ারম্যানের কথায় আমরাও আস্থা রাখতে চাই

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, বাংলাদেশের পুঁজিবাজারে বিনিয়োগের জন্য এখন উত্তম সময়। এখন বিনিয়োগ করলে বিনিয়োগকারীরা ভালো রিটার্ন পাবেন। সম্প্রতি দুবাইয়ে আয়োজিত রোডশো’ শেষে তিনি সভাপতির বক্তব্যে এমন আশাবাদ ব্যক্ত করেন বলে সংবাদমাধ্যমে জানা যায়।
বিএসইসির চেয়ারম্যানের কথায় আমরা আস্থা রাখতে চাই। বিষয়টিকে ইতিবাচক মনে করে বলতে চাই- বিনিয়োগের উপযুক্ত সময়ে পুঁজিবাজার কেন বেহাল? বর্তমান নিয়ন্ত্রক সংস্থার নেতৃত্বে পুঁজিবাজারে নানামুখী উদ্যোগ চলছে। আমরা বিষয়টিকে ইতিবাচক মনে করি। একইসঙ্গে বলতে চাই, আপনারা আরো পদক্ষেপ নিন এবং কঠোর হোন। যাতে অনিয়মকারীরা পার পেতে না পারে। ভালো কাজে ভয়ের কিছু নেই। ভালোর সঙ্গে দেশবাসী আছে। লাখ লাখ বিনিয়োগকারী ভালো কিছু দেখতে চায়।
বিএসইসি চেয়ারম্যান বেশি করে আইপিও দেয়ার চেষ্টা করা হচ্ছে বলে জানান। আমরাও মনে করি, বেশি আইপিও বাজারের গভীরতা বাড়াবে। তবে যেনতেনভাবে আইপিও বাজারে আসুক এটি কাম্য নয়। সঠিকভাবে যাচাই-বাছাই হয়ে এলে বাজার উপকৃত হবে। না হলে আরো ক্ষতির মুখে পড়বে। আগে এমন অভিজ্ঞতা বিরল নয়। বর্তমান কমিশন দায়িত্ব নেয়ার পরও বিষয়টি স্বীকার করে বলেছে, পুঁজিবাজারে অনেক ভুলভাবে আইপিও এসেছে। এতে বাজার ক্ষতিগ্রস্ত হয়েছে। সুতরাং এখন সবকিছু ভেবেই পদক্ষেপ নেয়া দরকার।
আমরা বলতে চাই, বাজারে যদি ভালো কোম্পানি আসে অবশ্যই আইপিও দেয়া উচিত। তাছাড়া বর্তমানে কমিশন প্রাইমারি মার্কেটকে গুরুত্ব দিচ্ছে বলে জানানো হয়। নিয়ন্ত্রক সংস্থার প্রধান বলেন, প্রাইমারি মার্কেটে ফাইন্যান্স করতে গিয়ে দেখতে পাচ্ছি ইকুইটি ফাইন্যান্সে আমরা ১৫ কোটি থেকে ২০ কোটি টাকা ফাইন্যান্স করছি। কিন্তু বাংলাদেশ সেই আগের অবস্থানে এখন আর নেই। কারণ বর্তমানে আমাদের দেশে অনেক ব্যবসায়ী আছেন। আমরা বন্ড নিয়ে আসছি। আর বন্ডের সিকিউর করার জন্য বিভিন্ন ইন্স্যুরেন্স আসছে। বন্ডের মাধ্যমে আমরা দীর্ঘসময়ের সমাধান দেবো।
আমাদের ধারণা, সঠিক সময়ে সঠিক পদক্ষেপ নিতে পারলে পুঁজিবাজার একটি সম্ভাবনাময় বিনিয়োগ ক্ষেত্র হিসেবে গড়ে উঠবে। এতে দেশের অর্থনীতিও উপকৃত হবে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:০২ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১১ ফেব্রুয়ারি ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।