বৃহস্পতিবার ২৮ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পুঁজিবাজারে আবারো অস্থিরতা

বিনিয়োগকারীদের শঙ্কা কাটবে কবে

বিবিএনিউজ.নেট   |   মঙ্গলবার, ১৬ ফেব্রুয়ারি ২০২১   |   প্রিন্ট   |   303 বার পঠিত

বিনিয়োগকারীদের শঙ্কা কাটবে কবে

বিপর্যয় সামলে দেশের পুঁজিবাজারের টানা উত্থান খানিকটা আশা জাগিয়েছিল। কিন্তু সেই উত্থান টেকসই হয়নি। গত কয়েক সপ্তাহে বাজারের অস্বাভাবিক আচরণ ফের শঙ্কায় ফেলে দিয়েছে বিনিয়োগকারীদের। সংশ্লিষ্টরা মনে করছেন, উত্থান-পতন পুঁজিবাজারের স্বাভাবিক নিয়ম হলেও সাম্প্রতিক পরিস্থিতিকে কোনোভাবেই স্বাভাবিক বলা যাবে না। একদিন লাফিয়ে উঠলেও পরদিনই ধপাস করে পড়ে যাচ্ছে দর। এর পেছনে কলকাঠি নাড়ছেন বড় খেলোয়াড়রা। নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) নানা পদক্ষেপের তৎপরতায় থাকলেও কার্যত সিন্ডিকেটের লাগাম টানতে পারেনি।

সম্প্রতি ১১টি ব্রোকারেজ হাউজকে সন্দেহজনক আচরণের দায়ে চিহ্নিত করলেও তাদের তালিকা প্রকাশ করা হয়নি। এর মধ্যে ৪টি হাউজের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা শোনা গেলেও এর সত্যাসত্য নিশ্চিত করেনি বিএসইসি। পুঁজিবাজার নিয়ে প্রভাবশালী খেলোয়াড়দের এই কারসাজিরই খেসারত দিতে হচ্ছে বিনিয়োগকারীদের। আর কারসাজির হোতারা কামিয়ে নিচ্ছে শত শত কোটি টাকা।

বিশ্লেষকরা মনে করছেন, স্বাভাবিক গতিতে চলছে না পুঁজিবাজার। কারসাজি হচ্ছে। যার পরিণতিতে হুট করে বাজারের অস্বাভাবিক উত্থান-পতন। এতে বিনিয়োগকারীদের মধ্যে আতঙ্ক বেড়েছে। বিগত সময়ে যেভাবে পুঁজিবাজার ঊর্ধ্বমুখী হয়েছে, সেখানে হঠাৎ করে সূচকের পতন অস্বাভাবিক। বিনিয়োগকারীদের ধারণা ছিল, সূচক ৫ হাজার ৯০০-এর মধ্যে থাকবে। কিন্তু সূচক এখন সাড়ে ৫ হাজারে নেমেছে। ফলে অনেক বিনিয়োগকারী হতাশ। এর কিছু কারণও আছে। আগে শেয়ার দর বাড়ার ক্ষেত্রে সিন্ডিকেট ট্রেডিং কিংবা সিরিয়াল ট্রেডিং কাজ করেছে। যে কারণে স্থায়ী হয়নি শেয়ারের দাম। অনেক কোম্পানি আইপিওতে আসার পর শেয়ারের দর সাতগুণ পর্যন্ত বেড়েছে।

এছাড়া আইপিওর শেয়ার নিয়ে গুজব ছড়ানো হয়েছে। যে কারণে বিনিয়োগকারীরা হুজুগে শেয়ার কিনেছেন। এখন সেই দাম নেই, অনেক কমে গেছে। জোয়ারের মতো কয়েকটি শেয়ারের দর বেড়েছে। আর যখন ভাটা পড়েছে, তখন মাথায় হাত। আতঙ্কে শেয়ার বিক্রি করে দিয়েছেন বিনিয়োগকারীরা।

এছাড়া সাধারণ বিনিয়োগকারীরা দ্রুত মুনাফার লোভে গুজবের ফাঁদে পা দিয়ে কিছু কোম্পানির শেয়ার কিনছেন। অথচ এসব কোম্পানি সম্পর্কে তাদের ভালো ধারণা নেই। ফলে ফের অস্থিরতায় পড়েছে পুঁজিবাজার। এতে দেখা দিয়েছে বিনিয়োগকারীদের শঙ্কা কাটবে কবে?

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১২:৩১ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৬ ফেব্রুয়ারি ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।