শুক্রবার ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বীমা খাতের চমকে বাড়লো সূচক

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০২ নভেম্বর ২০২২   |   প্রিন্ট   |   46 বার পঠিত

বীমা খাতের চমকে বাড়লো সূচক

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (২ নভেম্বর) চমক দেখিছে বীমা খাত। এদিন এ খাতের ৫৫টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪৮টির। আর অপরিবর্তিত ছিল সাত প্রতিষ্ঠানের শেয়ারে দাম। পাশাপাশি আইটি খাতের শেয়ারের দাম বেড়েছে। এ খাতের ১১টি প্রতিষ্ঠানের মধ্যে ৯টির দাম বেড়েছে। একটির কমেছে আর অপরটির দাম অপরিবর্তিত ছিল। এই দুই খাতের শেয়ার দর বৃদ্ধিও ফলে গতকাল উভয় বাজারে সূচক উত্থান হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৩৫ পয়েন্ট, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৭১ পয়েন্ট।

সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। সপ্তাহের প্রথম দুই কার্যদিবস রোব ও সোমবার দরপতনের পর মঙ্গল ও বুধবার টানা দুদিন উত্থান হলো।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, চেক দিয়ে শেয়ার কেনার যে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) গতকাল তা তুলে নিয়েছে। এর ফলে বাজারে তার ইতিবাচক প্রভাব পড়েছে।

এর আগের তিন কার্যদিবসও বীমা কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। অর্থাৎ এই খাতের শেয়ারের বিনিয়োগকারীদের আগ্রহ বেড়েছে বলে মনে করছেন পুঁজিবাজার বিশ্লেষকরা। গতকাল ৫৫টির মধ্যে ৩৬টি বিমা কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। এর আগের দিনও এই হারে বীমা কোম্পানির শেয়ারের দাম বেড়েছিল।

ডিএসইর তথ্য মতে, বুধবার সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় পুঁজিবাজারের লেনদেন শুরু হয়ে চলে বেলা পৌনে ১১টা পর্যন্ত। এরপর শুরু হয় শেয়ার বিক্রির চাপ, শুরু হয় সূচকের ওঠানামা, যা অব্যাহত ছিল লেনদেনের শেষ সময় পর্যন্ত। এদিন ডিএসইতে ৩৭০টি প্রতিষ্ঠানের ২১ কোটি ৬৪ লাখ ৪৫ হাজার ৫৪৯টি শেয়ার কেনা-বেচা হয়েছে।
তাতে টাকার অংকে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৪৬১ কোটি ৫৭ লাখ ৫৯ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৯০২ কোটি ৮৩ লাখ ১১ হাজার টাকা। এদিন লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১১৩টির, কমেছে ৪১টির, আর অপরিবর্তিত ছিল ২১৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম।

অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় এদিন প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৮৮ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস শরিয়াহ সূচক আগের দিনের চেয়ে ৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৯৯ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ৮ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৪৪ পয়েন্টে দাঁড়িয়েছে।
ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকোর শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল ইস্টার্ন হাউজিং। তৃতীয় স্থানে ছিল জেনেক্স ইনফোসেসের শেয়ার। এরপরের অবস্থানে ছিল বসুন্ধরা পেপার মিলস, বাংলাদেশ শিপিং করপোরেশন ওরিয়ন ফার্মাসিটিউক্যালস, নাভানা ফার্মার, কেডিএস এক্সেসোরিজ, আমরা টেকনোলজি এবং জেএমআই হসপিটালের শেয়ার।

অপর বাজার সিএসইর প্রধান সূচক সিএএসপিআই আগের দিনের চেয়ে ৭১ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৮০৪ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৪ কোটি ১৩ লাখ ২২ হাজার ৫৭৫ টাকা।

এদিন লেনদেন হওয়া ২৭৭টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৯১টির, কমেছে ২৯টির, আর অপরিবর্তিত রয়েছে ১৫৭টি কোম্পানির শেয়ারের দাম।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৭:০৪ অপরাহ্ণ | বুধবার, ০২ নভেম্বর ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।