বৃহস্পতিবার ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বেশিরভাগ কোম্পানির দরপতনে নিম্নমুখী ধারা অব্যাহত

বিবিএ নিউজ.নেট   |   সোমবার, ২০ ডিসেম্বর ২০২১   |   প্রিন্ট   |   341 বার পঠিত

বেশিরভাগ কোম্পানির দরপতনে নিম্নমুখী ধারা অব্যাহত

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার পুঁজিবাজারে সূচক পতনের ধারা অব্যাহত ছিল।

এদিন লেনদেন হওয়া ৩৭৪টি প্রতিষ্ঠানের মধ্যে দর কমেছে ২৪১টি প্রতিষ্ঠানের। বেশির ভাগ শেয়ার দর কমায় সূচক ছিল নিম্নমুখী। তবে বেশির ভাগ কোম্পানির দরপতনের মধ্যেও চমক দেখিয়েছে বীমা খাত। এ খাতের তালিকাভুক্ত ৫২টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ৩৬টির। বীমা খাতের কোম্পানি ছাড়াও এদিন বড় পতন থেকে পুঁজিবাজারের সূচক টেনে ধরেছে সিটি ব্যাংক, ওয়ান ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক এবং এনসিসি ব্যাংকি লিমিটেড।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তথ্য অনুযায়ী, সোমবার বাজারে ৩৭৪টি প্রতিষ্ঠানের ১৮ কোটি ৪৭ লাখ ২৯ হাজার ৯৯০ শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১০০টির, কমেছে ২৪১টির আর অপরিবর্তিত রয়েছে ৩৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম।

বেশিরভাগ শেয়ারের দাম কমায় এদিন ডিএসইর প্রধান সূচক ৪৬ পয়েন্ট কমে ৬ হাজার ৭৩৬ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে কমেছে ১০ পয়েন্ট, আর ডিএস-৩০ সূচক কমেছে ১৯ পয়েন্ট। এর ফলে রোব ও সোমবার টানা দুদনি পুঁজিবাজারে দরপতন হলো।
সূচক পতনের এই দিনে আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৮০৭ কোটি ১৬ লাখ ৮৯ হাজার টাকা। এর আগে লেনদেন হয়েছিল ৭৮৬ কোটি ২১ লাখ ৮৬ হাজার টাকা।

আজও যথারীতি ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। এরপর রয়েছে জেনেক্স ইনফোসেস, ওয়ান ব্যাংক, এশিয়া ইন্স্যুরেন্স, সেনা কল্যাণ ইনস্যুরেন্স, আইএফআইসি ব্যাংক, ফরচুন সুজ, জিএসপি ফাইন্যান্স, প্যারামাউন্ট টেক্সটাইল এবং ফার্স্ট সিকিউরিটিজ ব্যাংক লিমিটেড।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ১৩৩ পয়েন্ট কমে ১৯ হাজার ৬০৬ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ২৮৯টি প্রতিষ্ঠানের মধ্যে ৬৬টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৮৮টির, অপরিবর্তিত ছিল ৩৫টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

এ বাজারে লেনদেন হয়েছে ৯১ কোটি ৬৯ লাখ ১৭ হাজার ৪৯১ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৫৫ কোটি ৪ লাখ ৬৪ হাজার ১২৭ টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে কিছু বেশি।

 

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৫:০০ অপরাহ্ণ | সোমবার, ২০ ডিসেম্বর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।