শুক্রবার ১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যবসায়ী ও মানুষ বাঁচানোর বাজেট করব : অর্থমন্ত্রী

বিবিএ নিউজ.নেট   |   বৃহস্পতিবার, ২৭ মে ২০২১   |   প্রিন্ট   |   187 বার পঠিত

ব্যবসায়ী ও মানুষ বাঁচানোর বাজেট করব : অর্থমন্ত্রী

দেশের সাধারণ মানুষ ও ব্যবসায়ীদের বাঁচানোর লক্ষ্য নিয়েই আসন্ন ২০২১-২২ অর্থবছরের বাজেট ঘোষণা করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

আজ বৃহস্পতিবার দুপুরে অর্থমন্ত্রীর সভাপতিত্বে ভার্চুয়ালি অর্থনৈতিক বিষয়ক সংক্রান্ত ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

বাজেটে ব্যবসায়ীদের জন্য কর ছাড়সহ অন্যান্য কোনো সুখবর থাকবে কি-না জানতে চাইলে আ হ ম মুস্তফা কামাল বলেন, এসব বিষয়ের জন্য বাজেট ঘোষণা পর্যন্ত অপেক্ষা করতে হবে। যেসব তথ্য উপস্থাপিত হবে, সেগুলো আমাদের সামনে চলে আসবে। আমরা এখনই কোনো তথ্য প্রকাশ করতে পারব না। সাধারণত আমরা বলতে পারি-আমাদের লক্ষ্যই থাকবে দেশের মানুষকে বাঁচানো, ব্যবসায়ীদের বাঁচানো। সুতরাং সবার স্বার্থ দেখেই আমরা বাজেটটি করছি। আমাদের পিছিয়ে পড়া প্রান্তিক মানুষকে তাদেরকে সঙ্গে রাখা। তাদেরকে সঙ্গে রেখেই আমরা এগিয়ে যেতে চাই।

ভ্যাকসিনের বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কোভিড-১৯ বিষয়ক কাজগুলোর মধ্যে যেগুলো মন্ত্রণালয় করতে পারে, সেগুলো তাদের দায়িত্ব দিয়ে দিয়েছি। আমরা অর্থনৈতিক সংক্রান্ত কমিটি সেটি অনুমোদন দিয়েছি। তারা নিজেরাই এগুলো করতে পারে।

প্রক্যুরমেন্ট রুল পরিবর্তনের বিষয়ে অর্থমন্ত্রী বলেন, এ বিষয়গুলো আমরা দীর্ঘদিন ফলো করে আসছি। কোনো সার্ভিস বা ম্যাটারিয়াল যদি আমরা প্রক্যুর করি, তারমধ্যে আমরা ১০ শতাংশ প্লাস অথবা মাইনাস করতে পারি। আমরা মনে করি বিষয়টি আরও ভেবে দেখা দরকার। কারণ ১০ শতাংশ পর্যন্ত প্লাস-মাইনাস হলে এই কমপিটিভ ইনভায়োরনমেন্ট থাকে না, সবাই একই প্রাইজ করে।

তিনি বলেন, এটার ভালো দিকও আছে, খারাপ দিকও আছে। এটা যদি তুলে দেয়া হয়, তাহলে ৯০ শতাংশ বা ১০০ শতাংশ কম দেবে। দেখা গেলো- ১ শতাংশ রাখবে। নইলে প্রাইজ যেটা হওয়া উচিত সেটা হয় না। সেজন্য এগুলো দেখা দরকার। এ কাজটি করার জন্য একটি কমিটি করে দিয়েছি। তারা শিগগিরই এ কাজটি সম্পন্ন করবে এবং কমিটির কাছে নিয়ে আসবে, আরও আলাপ-আলোচনার জন্য। অর্থ বিভাগের সিনিয়র সচিবের নেতৃত্বে সাত সদস্যের কমিটি গঠন করেছি।

শ্রীলঙ্কাকে ২০০ কোটি ডলার লোন দেয়ার বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, এ বিষয়টি আগামী মিটিংয়ে আলোচনা করব। আমরা কতো দিচ্ছি, আগামী মিটিংয়ে সেটা দেখব।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৪:৪৫ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৭ মে ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11187 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।