শনিবার ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বড় মূলধনী কোম্পানির কারণে সূচক-লেনদেনে উত্থান

  |   রবিবার, ১৬ জানুয়ারি ২০২২   |   প্রিন্ট   |   174 বার পঠিত

বড় মূলধনী কোম্পানির কারণে সূচক-লেনদেনে উত্থান

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৬ জানুয়ারি) উত্থানে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। প্রথম ঘণ্টায় সূচক বাড়লেও শেয়ার বিক্রির চাপে পরের সাড়ে তিন ঘণ্টা সূচকের নিম্নমুখী প্রবণতা অব্যাহত ছিল। দিন শেষে দেড় শতাধিক কোম্পানির শেয়ার দর কমেছে।

তবে বড় মূলধনী কোম্পানির পাশাপাশি প্রকৌশল, খাদ্য এবং বিদ্যুৎ ও জ্বালানি খাতের শেয়ারের দর বেড়েছে। এতে উভয় বাজারে বেড়েছে লেনদেন ও সূচক। এর মধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ২ পয়েন্ট। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ২১ পয়েন্ট।

ডিএসইর তথ্য মতে, রোববার বাজারটিতে ৩৭৮টি প্রতিষ্ঠানের ৩১ কোটি ২০ লাখ ৪৫ হাজার ৯৩৬টি শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৮২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১৫১টির আর অপরিবর্তিত রয়েছে ৪৫টির।

এদিন ডিএসইর প্রধান সূচক ২ পয়েন্ট বেড়ে ৭ হাজার ১৯ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে বেড়েছে দশমিক ২৯ পয়েন্ট, তবে ডিএস-৩০ সূচক কমেছে ১৭ পয়েন্ট।
এতে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৫০৬ কোটি ৮০ লাখ ৯ হাজার টাকা শেয়ার। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ২৪২ কোটি ৮৪ লাখ ১১ হাজার টাকা শেয়ার। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে।

এদিন ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো লিমিটেডের শেয়ারের। এরপর ছিল ফরচুন সুজ, আরকে সিরামিক, প্যারামাউন্ট টেক্সটাইল, পাওয়ার গ্রিড, ফারইস্ট ইসলামী লাইফ ইনস্যুরেন্স, জিপিএইচ ইস্পাত, দা হোটেল পেনিনসুলা, লাভেলো আইসক্রিম এবং তিতাস গ্যাস লিমিটেড।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ২১ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৫৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে ৩০৬টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১৫২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১১৫টির। আর অপরিবর্তিত ছিল ৩৯টির। এদিন এ বাজারে লেনদেন হয়েছে ৪২ কোটি ৪৩ লাখ ৯৭ হাজার ৯১২ টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ৪২ কোটি ২৯ লাখ ৬১ হাজার ৩৯৬ টাকার শেয়ার।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৬:৪৮ অপরাহ্ণ | রবিবার, ১৬ জানুয়ারি ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।