শুক্রবার ১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতীয় পেঁয়াজের আমদানি কমিয়েছে ভোমরার ব্যবসায়ীরা

বিবিএ নিউজ.নেট   |   রবিবার, ১০ জানুয়ারি ২০২১   |   প্রিন্ট   |   291 বার পঠিত

ভারতীয় পেঁয়াজের আমদানি কমিয়েছে ভোমরার ব্যবসায়ীরা

দীর্ঘদিন বন্ধ থাকার পর সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। কিন্তু স্থানীয় ব্যবসায়ী ও আমদানিকারকরা ভারতীয় পেঁয়াজে আগ্রহ হারাতে শুরু করেছে। বাজারে ভারত থেকে আমদানি করা পেঁয়াজের দাম পাওয়া যাচ্ছে না। এ কারণে লোকসান এড়াতে এখানকার আমদানিকারকরা ভারতীয় পেঁয়াজ আমদানি কমিয়ে দিয়েছে।

স্থানীয় আমদানিকারক ও সিঅ্যান্ডএফ এজেন্ট প্রতিষ্ঠান মেসার্স গনি অ্যান্ড সন্সের ব্যবস্থাপক অশোক কুমার বলেন, বাজারে ভারত থেকে আমদানি করা পেঁয়াজের তুলনায় দেশে উৎপাদিত পেঁয়াজের দাম কেজিপ্রতি ৭-৮ টাকা কম। এ কারণে ক্রেতারা দেশে উৎপাদিত পেঁয়াজ বেশি কিনছেন। এর জের ধরে ভারত থেকে আমদানি করা পেঁয়াজের চাহিদা হ্রাস পায়। ভারত থেকে প্রতিদিন ১৫-২০ ট্রাক পেঁয়াজ আমদানি করা হলেও বড় ধরনের লোকসান এড়াতে বর্তমানে পণ্যটির আমদানি বন্ধ রাখা হয়েছে।

সুলতানপুর বড়বাজারের মসলা ব্যবসায়ী মো. জহুরুল ইসলাম বলেন, দেশে উৎপাদিত পেঁয়াজের সরবরাহ বেশি রয়েছে। একই সঙ্গে তুরস্ক ও মিসর থেকে আমদানি করা পেঁয়াজ মজুদ থাকায় বাজারে ভারতীয় পেঁয়াজের দাম পাওয়া যাচ্ছে না। এ কারণে ভোমরার ব্যবসায়ী ও আমদানিকারকরা ভারত থেকে পেঁয়াজ আমদানির আগ্রহ হারাতে শুরু করেছেন।

তিনি আরও বলেন, নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর পরই ভারত থেকে তিন টন পেঁয়াজ আমদানি করা হয়। দাম পড়ে কেজিপ্রতি ৪২ টাকা। তবে বাজারে আমদানি করা এসব পেঁয়াজ কেজিপ্রতি ৩৫-৩৬ টাকায় বিক্রি করতে হয়েছে।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:০৯ অপরাহ্ণ | রবিবার, ১০ জানুয়ারি ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11186 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।