শুক্রবার ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মেয়র হানিফের ১৬তম মৃত্যুবার্ষিকী পালন

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৮ নভেম্বর ২০২২   |   প্রিন্ট   |   99 বার পঠিত

মেয়র হানিফের ১৬তম মৃত্যুবার্ষিকী পালন

ঢাকার প্রথম নির্বাচিত মেয়র ও ঢাকা মহানগর আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ হানিফের ১৬ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিশেষ দোওয়া,মিলাত, আজিমপুরে কবর জিয়ারত এবং কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতাকর্মীরা।

সোমবার (২৮ নভেম্বর) সকাল ১০ টায় আজিমপুর কবরস্থানে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফী, সাধারণ সম্পাদক হুমায়ুন কবির এবং ডিএসসিসির সাবেক মেয়র ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য মোহাম্মদ সাঈদ খোকনের নেতৃত্বে মেয়র মোহাম্মদ হানিফের কবরে শ্রদ্ধা জানান দলীয় নেতাকর্মীরা। পরে কবরস্থান সংলগ্ন মেয়র মোহাম্মদ হানিফ জামে মসজিদে মরহুমের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মিলাদ ও দোওয়া অনুষ্ঠানের অংশ গ্রহণ করেন নেতৃবৃন্দ। দোয়া অনুষ্ঠানে মোহাম্মদ সাঈদ খোকন বাবার স্মৃতিচারণ করে দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।

সাঈদ খোকন বলেন, রাজধানীর উন্নয়নে বিভিন্ন গুরুত্বপূর্ণ অবদান রেখে গেছেন অবিভক্ত ঢাকা সিটি কর্পোরেশনের প্রথম নির্বাচিত প্রয়াত মেয়র মোহাম্মদ হানিফ। ঢাকাবাসী যা আজও কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করে। তিনি বলেন, প্রয়াত মেয়র মোহাম্মদ হানিফের রাজনৈতিক প্রজ্ঞা-বিচক্ষণতা, দেশপ্রেম, মানব হিতৈষী চিন্তাধারা অনুকরণীয় এবং অনুসরণীয়। রাজনীতিতে তিনি অকুতোভয় সৈনিক ছিলেন।

সাঈদ খোকন বলেন, তার বাবা ঢাকা মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি মোহাম্মদ হানিফ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্নেহধন্য ছিলেন। তিনি ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলায় মারাত্মকভাবে আহত হওয়ার পর অসুস্থ অবস্থায় ২০০৬ সালের ২৮ নভেম্বর এই দিনে তিনি মারা যান।
তিনি বলেন, তার বাবা ঢাকার মানুষের কল্যাণে সারাজীবন কাজ করে গেছেন। জনগণের প্রত্যক্ষ ভোটে অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের প্রথম মেয়র নির্বাচিত হয়েছেন। আমিও বাবার আদর্শ লালন করে সততা ও নিষ্ঠার সঙ্গে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র পদে থেকে সফলভাবে দায়িত্ব পালন করেছি। এখন আমিও বাবার মতো বঙ্গবন্ধুর আদর্শ হৃদয়ে লালন করে সুখে-দুঃখে প্রধানমন্ত্রীর শেখ হাসিনার পাশে থেকে আওয়ামী লীগকে শক্তিশালী করতে চাই।

আবু আহমেদ মন্নাফী বলেন, ঢাকার সাবেক মেয়র হানিফ আওয়ামী লীগের রাজনীতির জন্য অনুকরণীয়। তিনি দুর্দিনে দলের হাল ধরে ছিলেন। জনতার মঞ্চ গঠনের মাধ্যমে আওয়ামী লীগকে ক্ষমতায় আনার পথ সুগম করে ছিলেন। তার মতো ত্যাগী নেতা আর কখনো আওয়ামী লীগে আসবে না। আমরা তাকে অনুসরণ করে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগকে সুসংগঠিত করতে কাজ করেছি।

দুপুর সাড়ে ১২টায় পুরান ঢাকার বংশালের নাজিরাবাজারে মেয়র হানিফের নিজ বাড়িতে পৃথক দোওয়া মাহফিলে অংশ গ্রহণ করেন ডিএসসিসির সাবেক মেয়র সাঈদ খোকন।

উল্লেখ্য, ১৯৪৪ সালে ১ এপ্রিল পুরান ঢাকার আবদুল আজিজ ও মুন্নি বেগম দম্পতির ঘরে জন্মগ্রহণ করেন মোহাম্মদ হানিফ। ছাত্র জীবনের ছাত্রলীগের সক্রিয় কর্মী হিসেবে রাজনীতি শুরু করেন। ১৯৬৫ সালে বঙ্গবন্ধুর একান্ত সচিবের দায়িত্ব পেয়ে ছয়দফা মুক্তি সনদ প্রণয়ন ও প্রচারে বিশেষ ভূমিকা রাখেন। তিনি এক ছেলে ও দুই কন্যাসন্তান রেখে গেছেন। তার একমাত্র ছেলে মোহাম্মদ সাঈদ খোকন ডিএসসিসির প্রথম নির্বাচিত মেয়র হিসেবে দায়িত্ব পালন করেছেন।

ঢাকার প্রখ্যাত পঞ্চায়েত কমিটির সভাপতি আলহাজ মাজেদ সরদার ছিলেন ঢাকার শেষ সরদার। মোহাম্মদ হানিফের বহুমুখী প্রতিভা তাকে মুগ্ধ করে। তাই ১৯৬৭ সালে মাজেদ সরদার প্রিয়কন্যা ফাতেমা খাতুনকে হানিফের সঙ্গে বিয়ে দেন।এ দম্পতির এক ছেলে ও দুই কন্যাসন্তান রয়েছে। ছেলে মোহাম্মদ সাঈদ খোকন বাবার আদর্শ ধারণ করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচিত মেয়রের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সান্নিধ্য পাওয়া মোহাম্মদ হানিফ ১৯৯৪ সালে ৩০ জানুয়ারি ঢাকা সিটি করপোরেশনের নির্বাচনে বিপুল ভোটের ব্যবধানে ঢাকার প্রথম মেয়র নির্বাচিত হন।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৭:২৯ অপরাহ্ণ | সোমবার, ২৮ নভেম্বর ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।