শনিবার ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রবির আইপিওতে ৬ গুণ আবেদন

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ৩০ নভেম্বর ২০২০   |   প্রিন্ট   |   229 বার পঠিত

রবির আইপিওতে ৬ গুণ আবেদন

মোবাইল অপারেটর কোম্পানি রবি আজিয়াটা লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) শেয়ার পেতে বিনিয়োগকারীদের আবেদন পড়েছে প্রায় ৬ গুণ। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।
কোম্পানিটির তথ্য অনুসারে, যোগ্য প্রতিষ্ঠান ও ব্যক্তি বিনিয়োগকারীদের জন্য বরাদ্দকৃত ৩৮৭ কোটি ৭৪ লাখ ২৪ হাজার টাকার শেয়ার জন্য ২ হাজার ২২৭ কোটি টাকার আবেদন জমা পড়েছে। যা প্রয়োজনের তুলনায় ৫ দশমিক ৭৫ গুণ বেশি।

এর মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের বরাদ্দকৃত ২৩ কোটি ২০ লাখ শেয়ার বা ২৩২ কোটি টাকার বিপরীতে ৬৪০ কোটি টাকার আবেদন করেছে। এতে মোট ১২ লাখ ৮০ হাজারটি বেনিফিশিয়ারি ওনার্স (বিও) ধারী আবেদন করেছে। যা পুঁজিবাজারে ইতিহাসে কোনো কোম্পানিতে সবচেয়ে বেশি বিনিয়োগকারীদের আবেদন।

অপরদদিকে যোগ্য বিনিয়োগকারীরা তাদের জন্য বরাদ্দকৃত ১৫৫ কোটি ৯৬ লাখ টাকার শেয়ারের বিপরীতে ১৫৮৭ কোটি টাকার আবেদন করেছে। তাতে ৬২১ জন যোগ্য বিনিয়োগকারী রবির আইপিও শেয়ারের জন্য আবেদন জমা দিয়েছে। সব মিলে রবি’র আইপিও শেয়ারের যোগ্য বিনিয়োগকারী এবং সাধারণ বিনিয়োগকারীদের মোট আবেদন ছিল প্রায় ৩৮৭ কোটি ৭০ লাখ টাকার শেয়ারের বিপরীতে প্রায় ২২২৭ কোটি টাকা। যা প্রয়োজনের তুলনায় ৫ দশমিক ৭৫ গুণ বেশি।

চলতি বছর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭৪১তম কমিশন সভায় কোম্পানিটির আইপিও অনুমোদন দেওয়া হয়। এরপর অর্থ উত্তোলনের লক্ষ্যে রবি আজিয়াটার আইপিওতে আবেদন গ্রহণ শুরু করে ১৭ নভেম্বর। আর শেষ হয় ২৩ নভেম্বর পর্যন্ত।

কোম্পানিট অভিহিত মূল্যে অর্থাৎ প্রতিটি ১০ টাকায় ৫২ কোটি ৩৭ লাখ ৯৩ হাজার ৩৩৪টি শেয়ার ইস্যুর মাধ্যমে মোট ৫২৩ কোটি ৭৯ লাখ ৩৩ হাজার ৩৪০ টাকা সংগ্রহ করবে। এর মধ্যে বিনিয়োগকারীদের কাছ থেকে ৩৮৭ কোটি ৭৪ লাখ ২৪ হাজার টাকার শেয়ার আইপিওতে ইস্যু করা হয়েছে। বাকি ১৩৬ কোটি ৫ লাখ ৯ হাজার ৩৪০ টাকার শেয়ার ইস্যু করা হবে কোম্পানির কর্মচারীদের জন্য।

উল্লেখ্য, সর্বশেষ বছর অর্থাৎ ২০১৯ সালে রবি আজিয়াটার পরিশোধিত মূলধন হয়েছে ৪ হাজার ৭১৪ কোটি ১৪ লাখ টাকার। টার্নওভার হয়েছে ৭ হাজার ৪৮১ কোটি ১৭ লাখ ৪৮ হাজার টাকা। এই টার্নওভার থেকে সব ব্যয় শেষে নিট মুনাফা হয়েছে ১৬ কোটি ৯০ লাখ ৮৯ হাজার টাকা। যা শেয়ার প্রতি হিসেবে মাত্র ৪ পয়সা। আইপিওতে কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে মার্চেন্ট ব্যাংক আইডিএলসি ইনভেস্টমেন্টস লিমিটেড।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১১:৩৪ পূর্বাহ্ণ | সোমবার, ৩০ নভেম্বর ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।