শনিবার ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজস্ব বোর্ডকে ডিজিটাল করা হলে করের পরিমাণ বাড়বে: অর্থমন্ত্রী

বিবিএ নিউজ.নেট   |   শনিবার, ১৩ ফেব্রুয়ারি ২০২১   |   প্রিন্ট   |   269 বার পঠিত

রাজস্ব বোর্ডকে ডিজিটাল করা হলে করের পরিমাণ বাড়বে: অর্থমন্ত্রী

আগে কর নিয়ে মানুষের মধ্যে অনেক ভয়ভীতি ছিল, যা এখন অনেকটা দূর হয়েছে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, দেশের মানুষ কর দিতে চায়। আমরা সব জায়গায় পৌঁছাতে পারি না। সমন্বয় করতে পারলে করের আওতা বাড়বে। এ প্রজন্ম হচ্ছে রেভিনিউ জেনারেশন।

গত বৃহস্পতিবার দুপুরে সেগুনবাগিচায় রাজস্ব বোর্ডের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত সেরা করদাতাদের ট্যাক্স কার্ড ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে জাতীয় পর্যায়ে ১৪১ জন সেরা করদাতার মধ্য থেকে ১০ জনকে একটি করে সম্মাননাপত্র, একটি ক্রেস্ট এবং একটি করে আইডি কার্ড প্রদান করা হয়। বাকি করদাতাদের নিজ নিজ কর অঞ্চল অফিস থেকে পুরস্কার সংগ্রহ করতে বলা হয়েছে।

অর্থমন্ত্রী বলেন, কর সংগ্রহের সিস্টেম আরও উন্নত করা দরকার। এটা করতে পারলে জনগণ করের আওতায় চলে আসবে।

তিনি বলেন, প্রতিবেশী দেশগুলোর সঙ্গে তুললায় আমাদের কর জিডিপি অনুপাত এখনও অনেক কম। আমাদের অন্তত ১৫ থেকে ১৭ শতাংশ কর জিডিপি হওয়া উচিত। এ জন্য রাজস্ব বোর্ডকে ডিজিটাল ব্যবস্থায় যেতে হবে। তাহলে যেসব খাত থেকে কর পাই, তা আরও বেড়ে যাবে। নতুন নতুন খাত বের হয়ে আসবে। দেরি না করে কর ব্যবস্থাপনা ডিজিটাল করুন। সেক্ষেত্রে দায়িত্ব নিয়ে কাজ করতে হবে রাজস্ব বোর্ডকে।

প্রত্যক্ষ কর বেড়েছে জানিয়ে অর্থমন্ত্রী বলেন, প্রত্যক্ষ কর বেড়েছে। আমাদের আরও বাড়াতে হবে। সেক্ষেত্রে করের হার না বাড়িয়ে আওতা বাড়াতে হবে। রেট না কমালে করের আওতা বাড়বে না। মোট কথা খাত বৃদ্ধি করতে হবে। সেটা করতে পারলে আমরা লক্ষ্যে পৌঁছাতে পারবো।

সবাইকে কর দেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, নিজে কর দেবেন, অপরকেও কর প্রদানে উৎসাহিত করবেন। আমাদের অনেক মেগা প্রকল্পের কাজ চলমান আছে। আরও মেগা প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এতকিছু করার সাহস আসে করদাতাদের কাছ থেকে। এ জন্য করের আওতায় বৃদ্ধি করতে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।
এ সময় করের আওতা বাড়াতে কর ব্যবস্থাপনা ডিজিটাল করার পাশাপাশি জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কর্মকর্তাদের আরও দায়িত্ববান হওয়ার তাগিদ দেন অর্থমন্ত্রী।

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। অনুষ্ঠানে করদাতাদের সম্মাননাপত্র, আইডি কার্ড ও ক্রেস্ট ছাড়াও প্রথমবারের মতো উপহার হিসেবে স্যুভেনিয়র প্রদান করা হয়।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১:১৩ অপরাহ্ণ | শনিবার, ১৩ ফেব্রুয়ারি ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11188 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।