শুক্রবার ১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিল্প খাতে খেলাপি বেড়েছে ৭০৪ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৮ জুলাই ২০২০   |   প্রিন্ট   |   240 বার পঠিত

শিল্প খাতে খেলাপি বেড়েছে ৭০৪ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক : চলতি বছরের প্রথম তিন মাসে (জানুয়ারি-মার্চ) শিল্প খাতে খেলাপি ঋণ বেড়েছে প্রায় ৭০৪ কোটি টাকা। ফলে গত মার্চ শেষে শিল্প খাতে খেলাপি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৪৫ হাজার ৮৩১ কোটি টাকা, যা ব্যাংকিং খাতের মোট খেলাপি ঋণের অর্ধেকের বেশি। গত বছরের শেষ তিন মাসের তুলনায় চলতি বছরের প্রথম তিন মাসে শিল্প খাতে ঋণ বিতরণ ও আদায় দুটাই কমে গেছে। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে।

করোনা সংক্রমণ হওয়ার পর থেকেই ব্যাংকগুলোর ঋণ বিতরণ কমার পাশাপাশি আদায়ও অনেক কমে গেছে। এ সময়ে অনেক ব্যবসাপ্রতিষ্ঠান ও উৎপাদনমুখী শিল্প তাদের পণ্য বিক্রি করতে না পারায় ঋণের টাকাও ফেরত দিতে পারেনি। অনেক বেসরকারি প্রতিষ্ঠানের চাকুরেদের আয় কমে যাওয়ায় ব্যক্তি পর্যায়ের ঋণের টাকাও ফেরত আসেনি। এতে স্বাভাবিকভাবে খেলাপি ঋণ অনেক বাড়ার কথা।

তবে এপ্রিলে এক সার্কুলারে বাংলাদেশ ব্যাংক জানায়, ঋণের টাকা ফেরত না দিলেও জানুয়ারি থেকে জুন পর্যন্ত গ্রাহককে নতুন করে খেলাপি হিসেবে দেখানো যাবে না। তাদের ঋণের মান ডিসেম্বরে যা ছিল, তা-ই দেখাতে হবে। এই ছাড়ের সময়কাল পরবর্তী সময়ে আগামী সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। অর্থাৎ আগামী সেপ্টেম্বর পর্যন্ত গ্রাহক কোনো টাকা ফেরত না দিলেও খাতা-কলমে ব্যাংকগুলোর খেলাপি ঋণ বাড়বে না। এতে সার্বিক ব্যাংকিং খাতে জানুয়ারি থেকে মার্চ এই তিন মাসে খেলাপি ঋণ প্রায় এক হাজার ৮০০ কোটি টাকা কমেছে। তবে শিল্প খাতে খেলাপি ঋণ কমেনি, বরং উল্টো ৭০৪ কোটি টাকা বেড়েছে।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, গত মার্চ শেষে ব্যাংকিং খাতে খেলাপি ঋণ দাঁড়িয়েছে ৯২ হাজার ৫১০ কোটি টাকা, যা মোট বিতরণ করা ঋণের ৯.০৩ শতাংশ। গত বছরের ডিসেম্বরে খেলাপি ঋণ ছিল ৯৪ হাজার ৩৩১ কোটি টাকা বা ৯.৩২ শতাংশ। ফলে তিন মাসের ব্যবধানে খেলাপি ঋণ কমেছে প্রায় এক হাজার ৮০০ কোটি টাকা। তবে শিল্প খাতে এই তিন মাসে খেলাপি ঋণ বেড়েছে ৭০৩ কোটি ৮৩ লাখ টাকা। গত ডিসেম্বর পর্যন্ত শিল্প খাতে খেলাপি ঋণ ছিল ৪৫ হাজার ১২৭ কোটি ২৯ লাখ টাকা, যা গত মার্চে বেড়ে হয়েছে ৪৫ হাজার ৮৩১ কোটি ১২ লাখ টাকা। শিল্প খাতে মোট খেলাপির মধ্যে মেয়াদি শিল্প ঋণ খাতে খেলাপি ৩১ হাজার ৮৪৪ কোটি টাকা এবং চলতি মূলধন ঋণ খাতে খেলাপি হয়েছে ১৩ হাজার ৯৮৬ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে দেখা যায়, চলতি বছরের প্রথম তিন মাসে শিল্প খাতে ঋণ বিতরণ হয় প্রায় ৯১ হাজার ৬৬২ কোটি টাকা। গত বছরের শেষ তিন মাসে বিতরণ হয়েছিল এক লাখ ১১ হাজার ৬৬২ কোটি টাকা। ফলে আগের তিন মাসের চেয়ে গত তিন মাসে ঋণ বিতরণ কমেছে প্রায় ১৭.৮৮ শতাংশ। তবে গত বছরের প্রথম তিন মাসের তুলনায় চলতি বছরের প্রথম তিন মাসে ঋণ বিতরণ বেড়েছে ১.৯৩ শতাংশ। অন্যদিকে চলতি বছরের প্রথম তিন মানে শিল্পঋণ আদায় হয় ৭৮ হাজার ১৮৯ কোটি টাকা। গত বছরের শেষ তিন মাসে আদায় হয়েছিল ৮৯ হাজার ৪২৬ কোটি টাকা। ফলে আগের তিন মাসের চেয়ে গত তিন মাসে ঋণ আদায় কমেছে প্রায় ১২.৫৭ শতাংশ। তবে গত বছরের প্রথম তিন মাসের তুলনায় চলতি বছরের প্রথম তিন মাসে ঋণ আদায় বেড়েছে ৪.৮০ শতাংশ।

প্রতিবেদনে আরও দেখা যায়, চলতি বছরের মার্চ শেষে শিল্প খাতে বকেয়া ঋণের স্থিতি দাঁড়িয়েছে পাঁচ লাখ ৫২ হাজার ৬৫ কোটি টাকা।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১১:২০ পূর্বাহ্ণ | শনিবার, ১৮ জুলাই ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11186 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।