শুক্রবার ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শেয়ারবাজারে লেনদেন শুরু হচ্ছে রোববার

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২৮ মে ২০২০   |   প্রিন্ট   |   376 বার পঠিত

শেয়ারবাজারে লেনদেন শুরু হচ্ছে রোববার

নিজস্ব প্রতিবেদক : করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলায় সরকার ঘোষিত সাধারণ ছুটির শেষ হওয়ায় আগামী রোববার থেকে লেনদেন শুরু হবে শেয়ারবাজারে। তবে পরবর্তী সিদ্ধান্ত না আসা পর্যন্ত লেনদেন হবে ৩ ঘণ্টা। সকাল সাড়ে ১০ টায় লেনদেন শুরু হয়ে তা বেলা ১ টা ৩০ মিনিট পর্যন্ত চলবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এই তথ্য জানা গেছে।

সাধারণ ছুটি শেষে লেনদেন চালুর ব্যাপারে আগেই নিজেদের অবস্থান জানিয়েছিল দুই স্টক এক্সচেঞ্জ। তিন দিন আগে এ বিষয় প্রস্তুতি নেওয়ার জন্য সব বিভাগীয় প্রধানদের চিঠি দিয়েছিল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মানবসম্পদ বিভাগ।

এদিকে আজ বৃহস্পতিবার (২৮ মে) অনুষ্ঠিত পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির নবগঠিত কমিশনের প্রথম বৈঠকে পুঁজিবাজারে লেনদেন শুরুর ব্যাপারে অনাপত্তি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। এর পরপরই দুই স্টক এক্সচেঞ্জ ৩১ মে, রোববার লেনদেন চালুর কথা জানিয়ে দেয়।

উল্লেখ, করোনাভাইরাস মহামারি মোকাবেলায় সরকার গত ২৪ মার্চ সাধারণ ছুটি ঘোষণা করে, যা ২৬ মার্চ কার্যকর হয়। এরপর কয়েক দফায় এই ছুটি বাড়ানো হয়, যা আগামী ৩০ মে শেষ হবে।

সাধারণ ছুটির প্রজ্ঞাপনে কয়েকটি খাতকে ছুটির আওতামুক্ত রাখা হলেও পুঁজিবাজারের বিষয়ে কিছুই বলা হয়নি। এই কারণ দেখিয়ে বন্ধ রাখা হয় পুঁজিবাজারের লেনদেন।

তবে মে মাসের প্রথম সপ্তাহে ডিএসইর পক্ষ থেকে বিএসইসিকে জানানো হয়, নিয়ন্ত্রক সংস্থার অনুমতি পেলে তারা যে কোনো সময় লেনদেন শুরু করতে প্রস্তুত আছে। তবে লেনদেন শুরুর জন্য কিছু আইনী শর্ত শিথিল করার প্রস্তাব দেয় তারা। কিন্তু বিএসইসির দুই কমিশনারের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় কোরামের অভাবে কমিশন বৈঠক করা যায়নি বলে শর্ত শিথিলের সিদ্ধান্ত নেওয়া সম্ভব হয়নি।

এদিকে গত ১৭ মে অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বিএসইসির নতুন চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। দু’দিন পর যোগ দেন নতুন দুই জন কমিশনার। দায়িত্ব গ্রহণের পরই নতুন চেয়ারম্যান জানান, কমিশনের প্রথম কাজই হচ্ছে বাজারে লেনদেন পুন:রায় চালু করা। সাধারণ ছুটির মেয়াদ বাড়লেও লেনদেন বন্ধের মেয়াদ আর বাড়ানো হবে না বলে আভাস দেন তিনি।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৮:৩১ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৮ মে ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।