বৃহস্পতিবার ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সপ্তাহজুড়ে সূচকের উত্থানে লেনদেন বেড়েছে

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২৪ অক্টোবর ২০২০   |   প্রিন্ট   |   223 বার পঠিত

সপ্তাহজুড়ে সূচকের উত্থানে লেনদেন বেড়েছে

গত সপ্তাহে দেশের উভয় পুঁজিবাজারে সূচকের উত্থানে লেনদেন বেড়েছে। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৫ কার্যদিবসের মধ্যে তিন কার্যদিবস বেড়েছে সূচক। এদিকে গত সপ্তাহে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আলোচিত সপ্তাহটিতে ডিএসইতে লেনদেন বেড়েছে ৮৮২ কোটি ৫৪ লাখ ৫৫ হাজার ৬১৩ টাকা।
সাপ্তাহিক বাজার বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহ শেষে ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক বেড়েছে ০.৮৬ শতাংশ বা ৪১.৭৪ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই-৩০ সূচক কমেছে ১.৩২ শতাংশ বা ২১.৯৮ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে ০.১১ শতাংশ বা ১.২০ পয়েন্ট। আর সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৬৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২৫টির কোম্পানির। আর দর কমেছে ১৮৩টির, অপরিবর্তিত রয়েছে ৫১র এবং লেনদেন হয়নি ৪টির। এগুলোর ওপর ভর করে গত সপ্তাহে লেনদেন মোট ৪ হাজার ২৪০ কোটি ৭৯ লাখ ২১ হাজার ৪৪০ টাকার শেয়ার লেনদেন হয়। তবে এর আগের সপ্তাহে লেনদেন হয় ৩ হাজার ৩৬৮ কোটি ২৪ লাখ ৫৫ হাজার ৮২৭ টাকার। সেই হিসাবে সমাপ্ত সপ্তাহে লেনদেন বেড়েছে ৮৮২ কোটি ৫৪ লাখ ৫৫ হাজার ৬১৩ টাকা বা ২৬.২৮ শতাংশ।

আর সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৭৮.৪৭ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ১৭.০৯ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ২.৭১ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ১.৭৩ শতাংশ।

সপ্তাহ শেষে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ৯৫.২০ পয়েন্ট বা ১.১৪ শতাংশ বেড়ে সপ্তাহ শেষে দাঁড়িয়েছে ৮ হাজার ৪৩২ পয়েন্টে। আর সপ্তাহজুড়ে সিএসইতে হাতবদল হওয়ার ৩১০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১১০টি কোম্পানির। আর দর কমেছে ১৫৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টির। এগুলোর ওপর ভর করে বিদায়ী সপ্তাহে ১৬১ কোটি ১২ লাখ ৮৭ হাজার ১০০ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৮:৪৬ অপরাহ্ণ | শনিবার, ২৪ অক্টোবর ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।