শুক্রবার ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সপ্তাহজুড়ে সূচকের পাশাপাশি লেনদেন বেড়েছে

নিজস্ব প্রতিবেদক:   |   শনিবার, ১৪ জানুয়ারি ২০২৩   |   প্রিন্ট   |   73 বার পঠিত

সপ্তাহজুড়ে সূচকের পাশাপাশি লেনদেন বেড়েছে

বিদায়ী সপ্তাহে (০৮-১২ জানুয়ারি) সূচকের পাশাপাশি লেনদেন বেড়েছে। বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২ হাজার ১২১ কোটি ৪১ লাখ টাকার লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের সপ্তাহে হয়েছিল ১ হাজার ১৩২ কোটি ৯৭ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেনে ৯৮৮ কোটি ৪৪ লাখ টাকা বা ৮৭% বেড়েছে।

সাপ্তাহিক বাজার পর্যালোচনায় দেখা যায়, শেয়ারবাজারে লেনদেনের ন্যায় মূল্যসূচকেও উন্নতি হয়েছে। সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২১ পয়েন্ট বা ০.৩৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬২১৫ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বা ০.৩২ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট বা ০.২৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৩৫৮ পয়েন্টে এবং ২১৯৯ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৬০ হাজার ৬০৮ কোটি ৮২ লাখ টাকায়। যা সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে দাঁড়িয়েছে ৭ লাখ ৫৪ হাজার ৬৯২ কোটি ৩ লাখ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন ৫ হাজার ৯১৬ কোটি ৭৯ লাখ টাকা কমেছে।

এদিকে গত সপ্তাহে ডিএসইতে মোট ৩৮০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ৬২টির বা ১৬.৩২ শতাংশের, কমেছে ১০৮টির বা ২৮.৪২ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ২১০টির বা ৫৫.২৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৭ কোটি ৬ লাখ টাকার। যার পরিমাণ আগের সপ্তাহে ছিল ৩৮ কোটি ১৪ লাখ টাকার।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৫৪ পয়েন্ট বা ০.৩০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮৩৫৩ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৩৩ পয়েন্ট বা ০.৩০ শতাংশ, সিএসই-৫০ সূচক ২ পয়েন্ট বা ০.১৩ শতাংশ এবং সিএসআই সূচক ৫ পয়েন্ট বা ০.৩৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৯৯৯ পয়েন্টে, ১৩২২ পয়েন্টে এবং ১১৫৮ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ২৩৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৪৮টির দর বেড়েছে, ৭০টির দর কমেছে এবং ১২১টির দর অপরিবর্তিত রয়েছে।

 

 

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৩:৪৬ অপরাহ্ণ | শনিবার, ১৪ জানুয়ারি ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।