শুক্রবার ১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাবেক প্রতিমন্ত্রী মেজর মান্নানের স্ত্রী-কন্যাসহ ১২ জনের বিরুদ্ধে দুদকের মামলা

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২৬ জানুয়ারি ২০২৩   |   প্রিন্ট   |   116 বার পঠিত

সাবেক প্রতিমন্ত্রী মেজর মান্নানের স্ত্রী-কন্যাসহ ১২ জনের বিরুদ্ধে দুদকের মামলা

বিকল্পধারা বাংলাদেশের মহাসচিব ও সাবেক প্রতিমন্ত্রী মেজর (অব.) আবদুল মান্নানের স্ত্রী, দুই মেয়ে এবং বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স করপোরেশন লিমিটেডের (বিআইএফসি) ১০ কর্মকর্তাসহ ১২ জনে বিরুদ্ধে ৩৬ কোটি ৪৯ লাখ ৩১ হাজার ৪৭ টাকা আত্মসাতের অভিযোগে আরও একটি মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুদকের মামলার ১২ আসামী হলেন, বিআইএফসির সাবেক চেয়ারম্যান উম্মে কুলসুম মান্নান, তার দুই মেয়ে বিআইএফসির সাবেক পরিচালক তানজিলা মান্নান ও তাজরিনা মান্নান, পরিচালক আব্বাস উদ্দিন আহমেদ, এএমএম জাহাঙ্গীর আলম, সাবেক পরিচালক আরশাদ উল্লাহ, সাবেক উপ-ব্যবস্থাপনা পরিচালক ইনামুর রহমান, সাবেক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সৈয়দ ফকরে ফয়সাল, সাবেক এভিপি আহমেদ করিম চৌধুরী, সাবেক সিনিয়র অফিসার মোহাম্মদ নিজাম উদ্দিন, মো. মোস্তাফিজুর রহমান এবং ম্যাক্সনেট অনলাইনের মালিক রইস উদ্দিন আহমেদ।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) বিকেলে দুদকের সচিব মাহবুব হোসেন গমাধ্যমকে ব্রিফিংকারেল এসব তথ্য জানান। তিনি বলেন, অভিযুক্তরা পরস্পর যোগসাজশে কোন ধরনের নিরাপত্তা জামানত ও মটর্গেজ ছাড়াই প্রতারণার আশ্রয় নিয়ে ম্যাক্সনেটের মালিক মো.রইস উদ্দিন আহমেদের নামে ২৭ কোটি টাকার ঋণ মঞ্জুুর ও বিতরণ করেন। ২৬ জানুয়ারি দুদকের উপ-পরিচালক মো. আব্দুল মাজেদ বাদী হয়ে অভিযুক্তদের বিরুদ্ধে দন্ডবিধি ৪০৬/৪০৯/৪২০/১০৯ ধারা এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারায় এই মামলাটি করেন। মামলায় তাদের বিরুদ্ধে সুদসহ আসল মিলে ৩৬ কোটি ৪৯ লাখ ৩১ হাজার ৪৭ টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়। তিনি বলেন, এর আগে গত সোমবার অনুসন্ধান কর্মকর্তার আবেদনের পরিপ্রেক্ষিতে মামলাটি অনুমোদন করে কমিশন।

দুদকের পক্ষ থেকে বিআইএফসি’র অর্থ আত্মসাৎ, নানা অনিয়ম এবং লোপাটের অভিযোগে এখন পর্যন্ত আবদুল মান্নান,তার স্ত্রী, সন্তান, কর্মকর্তা এবং ঋণ গ্রহীতার বিরুদ্ধে ৬টি মামলা দায়ের করা হয়েছে।

দুদক সচিব বলেন, ২০১৯ সারে ৮ আগস্ট আবদুল মান্নানসহ অভিযুক্তদের বিরুদ্ধে জালিয়াতি,প্রতারণা, মানিলন্ডারিং ও অর্থ আত্মসাতের ঘটনায় দন্ডবিধি ৪০৬/৪০৯/৪২০/১০৯, ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারা এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইন ২০১২ এর ৪(২) ধারায় দুইটি মামলা দায়ের করা হয়। এক মামলার অভিযোগে উল্লেখ রয়েছে ১৪ কোটি ৩০ লাখ ৬৭ হাজার টাকা আত্মসাৎ, অপর মামলায় উল্লেখ রয়েছে, ২৮ কোটি ৮৪ লাখ ৩৫ হাজার ২৯৪ টাকা। এই দুইটি মামলার চার্জশিট দাখিল করা হয়েছে।

তিনি বলেন, ২০২২ সালে ২০ ফেব্রুয়ারি দায়ের করা তৃতীয় মামলায় ২৩ কোটি ৮৯ লাখ ৯ হাজার ১২৩ টাকা, চতুর্থ মামলায় ৯ কোটি ৭৭ লাখ ৯৪ হাজার ৮৯২ টাকা, ২০২২ সালের ১৮ ডিসেম্বর দায়ের করা পঞ্চম মামলায় ৮ কোটি ৩৮ লাখ ৮১ হাজার ৭০৫ টাকা আত্মসাতের অভিযোগে আনা হয়েছে। এই চারটি মামলা তদন্তনাধীণ রয়েছে। #

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৭:০২ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৬ জানুয়ারি ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।